Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৬ ১৪৩১, মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪

অবশেষে পদত্যাগের ঘোষণা দিলেন গাম্বিয়ার প্রেসিডেন্ট

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:২৯, ২১ জানুয়ারি ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

অবশেষে পদত্যাগের ঘোষণা দিলেন গাম্বিয়ার প্রেসিডেন্ট

ঢাকা : গাম্বিয়ার প্রেসিডেন্ট ইয়াহিয়া জামেহকে ক্ষমতা হস্তান্তরের জন্য পশ্চিম আফ্রিকা দেশসমূহের সামারিক জোট সময়সীমা বেঁধে দেওয়ার পরপরই পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

শনিবার ভোরে রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া বিবৃতিতে তিনি বলেন, ‘আমি অসীম কৃতজ্ঞতার সাথে এই মহান জাতির নেতৃত্ব ত্যাগ করছি।’ তিনি আরও বলেন, আর এক ফোঁটা রক্ত ঝরারও প্রয়োজন নেই।

১৯৯৪ সালের জুলাই মাসে সেনা অভ্যুত্থানের মাধ্যমে গাম্বিয়ার ক্ষমতায় আসেন জামেহ। দুই যুগ ধরে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনরত ইয়াহিয়া জামেহ ডিসেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে অ্যাডামা ব্যারোর কাছে হেরে যান। কিন্তু শুরুতে নির্বাচনের ফলাফল মেনে নিলেও পরে নির্বাচনী প্রক্রিয়ায় অনিয়মের অভিযোগ তুলে ক্ষমতা ছাড়তে অস্বীকৃতি জানান জামেহ। একইসঙ্গে দেশজুড়ে ৯০ দিনের জরুরি অবস্থা জারি করেন।

এ পরিস্থিতিতে পশ্চিম আফ্রিকার দেশসমূহের সামরিক জোট ক্ষমতা হস্তান্তরের জন্য শুক্রবার পর্যন্ত সময় বেঁধে দেয়। আর এই নির্ধারিত সময়ের মধ্যেই ক্ষমতা ছাড়ার ঘোষণা দিলেন জামেহ।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এর প্রতিবেদন অনুযায়ী, চলমান রাজনৈতিক সংকটের কারণে এ বছর ৪৫ হাজারের বেশি মানুষ গাম্বিয়া থেকে পালিয়ে সেনেগালে আশ্রয় নিয়েছে।

ইয়াহিয়া জামেহ ১৯৯৪ সালে ২৯ বছর বয়সে সেনা কর্মকর্তা থাকাকালে সেনা অভ্যুত্থান ঘটিয়ে দেশটির প্রেসিডেন্টের ক্ষমতায় এসেছিলেন। তারপর দীর্ঘ ২২ বছর তিনি ক্ষমতায় ছিলেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer