Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৬ ১৪৩১, মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪

ইরানে ৫৩ বিলিয়ন ব্যারেল তেল খনির সন্ধান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৩:৪৫, ১১ নভেম্বর ২০১৯

প্রিন্ট:

ইরানে ৫৩ বিলিয়ন ব্যারেল তেল খনির সন্ধান

ঢাকা : ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি জানিয়েছেন, তার দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলের খুজেস্তান প্রদেশে আরও ৫৩ বিলিয়ন (৫,৩০০ কোটি) ব্যারেল তেলসমৃদ্ধ একটি খনি আবিষ্কার করেছে।রোববার ইরানের মধ্যাঞ্চলীয় ইয়ায্‌দ শহরে বিশাল এক সমাবেশে বক্তৃতা দেয়ার সময় প্রেসিডেন্ট রুহানি এ ঘোষণা দেন। তিনি বলেন, মার্কিন শত্রুতার সত্ত্বেও আমরা এই আবিষ্কার করতে সক্ষম হলাম।

প্রেসিডেন্ট রুহানি বলেন, নতুন এ খনি এতটাই বিশাল যে বোস্তান থেকে শুরু করে উমিদেহ পর্যন্ত ২,৪০০ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে এর অবস্থান। এ খনি ভূগর্ভের ৮০ মিটার গভীর পর্যন্ত বিস্তৃত।ইরানের প্রেসিডেন্ট বলেন, আজ আমরা যুক্তরাষ্ট্রকে লক্ষ্য করে ঘোষণা করছি যে, আপনাদের শত্রুতা ও বর্বর নিষেধাজ্ঞা সত্ত্বেও আমরা একটি ধনী দেশ। ইরানের তেল শিল্পের কর্মী ও ইঞ্জিনিয়াররা নতুন এ বিশাল খনি আবিষ্কার করতে সক্ষম হয়েছেন।

প্রেসিডেন্ট রুহানি বলেন, বিদেশি প্রচণ্ড চাপ সত্ত্বেও আমরা তা মোকাবিলা করতে সক্ষম হয়েছি। যদিও আমাদের জনগণকে কঠিন সময় পার করতে হয়েছে। প্রেসিডেন্ট রুহানি বলেন, ইরানের জনগণের ঐক্য এবং প্রতিরোধমূলক অবস্থান আমাদেরকে এমন একটি অবস্থানে এনেছে যেখানে যুক্তরাষ্ট্র আমার দৃষ্টিতে হতাশ হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer