Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ৮ ১৪৩১, বুধবার ২৪ জুলাই ২০২৪

আইপি টিভির নিবন্ধন: বিলম্বে গুনতে হবে জরিমানা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:০২, ১৯ সেপ্টেম্বর ২০২৩

আপডেট: ১৬:০৩, ১৯ সেপ্টেম্বর ২০২৩

প্রিন্ট:

আইপি টিভির নিবন্ধন: বিলম্বে গুনতে হবে জরিমানা

ফাইল ছবি

ইন্টারনেট প্রটোকল (আইপি) টেলিভিশনের নিবন্ধন ও নবায়নের ফি নির্ধারণ করে দেয়া হয়েছে। সেক্ষেত্রে নিবন্ধনের সময় ৫০ হাজার টাকা দিতে হবে সরকারকে। আর প্রতিবছর নবায়নে লাগবে ১৫ হাজার টাকা।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে।কোনো আইপি টেলিভিশন মন্ত্রণালয়ের অনুমোদনের পর তিন মাসের মধ্যে নিবন্ধন করলে দিতে হবে ১৫ হাজার টাকা বিলম্ব ফি। অর্থাৎ ৫০ হাজার টাকার সঙ্গে আরও ১৫ হাজার যোগ করে ৬৫ হাজার টাকা দিতে হবে নিবন্ধনের জন্য।

আর ছয় মাসের বিলম্বে গুনতে হবে ৩০ হাজার টাকা বিলম্ব ফি। সবমিলিয়ে খরচ পড়বে ৮০ হাজার টাকা। আর ছয় মাসের মধ্যে নিবন্ধন করা না হলে নিবন্ধনের অনুমোদন বাতিল হয়ে যাবে।

আদেশে জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা-২০১৭ (সংশোধিত-২০২০) এ নিবন্ধনের জন্য একটি কমিশন গঠন করার কথা বলা হয়।এতে বলা হয়, সকল অনলাইন গণমাধ্যমকে কমিশনের কাছে নিবন্ধিত হতে হবে। তবে কমিশন গঠন না হওয়া পর্যন্ত সরকার বা সরকার থেকে ক্ষমতাপ্রাপ্ত কোনো সংযুক্ত সংস্থা নিবন্ধনের দায়িত্ব পালন করবে। নিবন্ধন কর্তৃপক্ষ নির্দিষ্ট বিধি-বিধান অনুসরণ করে অনলাইন গণমাধ্যমকে নিবন্ধিত করবে।

তবে জানা গেছে, এখন পর্যন্ত এ বিষয়ে কোনো কমিশন গঠন করা হয়নি। সেজন্য নিবন্ধন সংক্রান্ত দায়িত্ব পালন করার জন্য তথ্য অধিদফতরকে দায়িত্ব দেয়া হয়েছে।

আদেশে আরও জানানো হয়, জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা-২০১৭ (সংশোধিত-২০২০) অনুসারে সম্প্রচার কমিশন গঠন না হওয়া পর্যন্ত তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অনুমতিক্রমে তথ্য অধিদফতর আইপি টিভির নিবন্ধন কার্যক্রম (আবেদন গ্রহণ, নিবন্ধন ফি ও নবায়ন ফি আদায়) পরিচালনা করবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer