Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ৫ ১৪৩১, রোববার ২১ জুলাই ২০২৪

ইউরোর সেমিতে ফ্রান্স-স্পেন মুখোমুখি আজ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:৫৬, ৯ জুলাই ২০২৪

প্রিন্ট:

ইউরোর সেমিতে ফ্রান্স-স্পেন মুখোমুখি আজ

ফাইল ছবি

ইউরো চ্যাম্পিয়নশিপে আজ প্রথম সেমিফাইনালে মুখোমুখি হচ্ছে তিনবারের চ্যাম্পিয়ন স্পেন ও দুবারের চ্যাম্পিয়ন ফ্রান্স। মিউনিখের আলিয়াঞ্জ অ্যারেনায় ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়।

পঞ্চমবারের মতো ফাইনালে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ফাইনালে ওঠার হাতছানি স্পেনের সামনে। সর্বোচ্চ ছয়বার ফাইনালে খেলার রেকর্ডটি জার্মানির। ১৯৬৪, ২০০৮ ও ২০১২ সালে শিরোপা জিতেছে স্পেন। ১৯৮৪ সালের ফাইনালে হেরেছে ফ্রান্সের কাছে। অন্যদিকে ফ্রান্স ইউরোপিয়ান মুকুট জয় করে ১৯৮৪ সালে মিশেল প্লাতিনির হাত ধরে ও ২০০০ সালে জিনেদিন জিদানের হাত ধরে।

ফুটবলপ্রেমিরা মনে করছেন, মিউনিখে আজ ফ্রান্স-স্পেন লড়াই উত্তাপ ছড়াবে। সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ও ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের দল দুটি তারকায় ঠাসা। চলতি আসরে এখন পর্যন্ত একমাত্র দল হিসেবে সবগুলো ম্যাচ জিতে সেমিফাইনালে উঠেছে স্পেন। তবে স্পেনের তারকাখচিত মিডফিল্ড ও আক্রমণ ভাগকে চিন্তায় ফেলে দিতে তৈরি আছে ফরাসি রক্ষণভাগ। চলতি আসরে এখন পর্যন্ত পাঁচ ম্যাচের মধ্যে চারটিতেই তাদের গোলবার ছিল অক্ষত। অনবদ্য পারফর্ম করে চলেছেন ফ্রান্সের গোলকিপার মাইক মিগনান। এখন পর্যন্ত শতকরা ৯৪ শতাংশ বল ঠেকিয়ে দিয়েছেন তিনি, যা চলতি আসরে সর্বোচ্চ। এছাড়া ২০১২ আসরে স্পেনের ইকার ক্যাসিয়ারের (৯৪ শতাংশ) পর এটাই ইউরোতে সেরা।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer