Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ৬ ১৪৩১, সোমবার ২২ জুলাই ২০২৪

সেমিতে যেতে ১২.১ ওভারে জিততে হবে বাংলাদেশকে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:৩৫, ২৫ জুন ২০২৪

প্রিন্ট:

সেমিতে যেতে ১২.১ ওভারে জিততে হবে বাংলাদেশকে

ফাইল ছবি

বাংলাদেশকে ১১৬ রানের লক্ষ্য দিয়েছে আফগানিস্তান। আগে ব্যাটিং করতে নেমে ৫ উইকেটে ১১৫ রান করেছে রশিদ খানের দল। দলের হয়ে সর্বোচ্চ ৪৩ রান করেছেন রহমানউল্লাহ গুরবাজ। রান রেটে এগিয়ে সেমিফাইনালে যেতে হলে বাংলাদেশকে ১২.১ ওভারে এই লক্ষ্য ছুঁতে হবে। 

স্কোর লেভেল করে যদি চার মারতে পারে বাংলাদেশ, তাহলে সময় পাবে ১২.৩ ওভার। কিংবা স্কোর লেভেল করে যদি ছক্কা মারতে পারে বাংলাদেশ, তাহলে সময় পাবে ১২.৫ ওভার।ডেথে নিজের শেষ ওভার করতে এসে প্রথম উইকেট পেলেন তাসকিন। তাকে পুল করতে গিয়ে শান্তর ক্যাচ হন নবী। ৯ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে চাপে আফগানিস্তান।রিশাদের তৃতীয় শিকার, গুরবাজের পর সাজঘরে গুলবাদিন

৪ বলে ২ উইকেট রিশাদের। প্রথমে রহমানউল্লাহ গুরবাজ ও পরে গুলবাদিন নাইবকে ফেরান রিশাদ। দুজনই সৌম্যর হাতে ক্যাচ দিয়ে ফেরেন সাজঘরে। রিশাদ নিজের কোটার ওভার শেষ করলেন। ৪ ওভারে ২৬ রানে তার শিকার ৩ উইকেট।

তৃতীয় স্পেলে এসেই উইকেট পেলেন মুস্তাফিজ। তার বলে উইকেটের পেছনে ক্যাচ দেন আজমতউল্লাহ। বাংলাদেশের আবেদনে সাড়া দেননি আম্পায়ার। রিভিউ নিয়ে তাকে ফেরান মুস্তাফিজ। আফগানিস্তান হারাল দ্বিতীয় উইকেট।

অবশেষে আফগানদের ওপেনিং জুটি ভাঙলেন রিশাদ। ইব্রাহিম জাদরান আগ্রাসী খেলতে গিয়েই তানজিমের ক্যাচ হয়ে ফিরেছেন সাজঘরে। ৫৯ রানে থেমেছে আফগানিস্তানের ওপেনিং জুটি। ২৯ বলে ১৮ রান করেন ইব্রাহিম। ১৩ ওভার শেষে ১ উইকেট হারিয়ে ৬২ রানে ব্যাট করছে আফগানিস্তান।

গুরবাজ-ইব্রাহিমের ফিফটি জুটি, উইকেটের অপেক্ষায় বাংলাদেশ

গুরবাজ-ইব্রাহিমে নবম ওভারে ৫০ রানের জুটি পেল। বাংলাদেশও আছে উইকেটের অপেক্ষায়। আফগানিস্তানের ওপেনিং জুটি ভাঙতে না পারার হতাশা স্পষ্ট হয়ে উঠছে বাংলাদেশিদের মাঝে। ৯ ওভার শেষে ৫৪ রানে ব্যাট করছে আফগানিস্তান।

পাওয়ারপ্লেতে আফগানদের চাপে রেখেছে বাংলাদেশ

পাওয়ারপ্লের শেষ ওভার করেছেন মুস্তাফিজ। এখন পর্যন্ত শান্তই আছেন আফগান দুই ওপেনার। তবে এই জুটি ভাঙতে না পারলে বিপদ হবে বাংলাদেশের। পাওয়ারপ্লের ৬ ওভারে বিনা উইকেতে ২৭ রান তুলেছে আফগানিস্তান।

বাংলাদেশের আঁটসাঁট বোলিংয়ে সতর্ক শুরু আফগানদের

শুরু থেকেই আঁটসাঁট বোলিংয়ে আফগানদের চাপে রেখেচে তাসকিন ও তানজিম। প্রথম ওভারে ৩ রান দেন তানজিম। তাসকিন পরের ওভারে মাত্র ২। পরের ওভারে তানজিম দেন ১১ রান। চতুর্থ ওভারে মাত্র ৫ রান দেন তাসকিন। পঞ্চম ওভারেই আসেন সাকিব। দুর্দান্ত বোলিংয়ে মাত্র ৫ রান দেন এই অলরাউন্ডার। এই ওভারেই ইব্রাহিম জাদরানকে ফেরাতে পারতেন সাকিব। কিন্তু বল নাগালে পেলেও ক্যাচ ধরতে পারেননি হৃদয়। দারুণ বোলিং করলেও বাংলাদেশ উদ্বোধনী জুটি ভাঙতে পারেনি এখনো।

টসে হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ, দলে তাসকিন-সৌম্য

অস্ট্রেলিয়াকে হারিয়ে গ্রুপ-১ থেকে সেমিফাইনাল নিশ্চিত করেছে ভারত। তবে এই গ্রুপের সেমিতে ওঠার সম্ভাবনা আছে তিন দলের। জটিল সব সমীকরণকে সামনে রেখে আজ কিংসটনে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ-আফগানিস্তান। গুরুত্বপূর্ণ এই ম্যাচে টসে জিতে বাংলাদেশকে বোলিংয়ে পাঠিয়েছে আফগানিস্তান।

জটিল সমীকরণ মেলানোর ম্যাচে রান তাড়া করতে হবে বাংলাদেশকে। নাজমুল হোসেন শান্ত বলেছেন, টস জিতলে তিনি আগে বোলিংই নিতেন। তাই চাওয়ামতো পেয়ে সেমি-ফাইনালে যাওয়ার সুযোগটা নিতে চান বাংলাদেশ অধিনায়ক।

গুরুত্বপূর্ণ ম্যাচে দুটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। ফেরানো হয়েছে সহ-অধিনায়ক তাসকিন আহমেদ ও সৌম্য সরকারকে। বাদ পড়েছেন জাকের আলী ও মেহেদী হাসান। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer