Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

আবারো ফিফা সভাপতি নির্বাচিত হলেন জিয়ান্নি ইনফান্তিনো

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:০৯, ১৬ মার্চ ২০২৩

প্রিন্ট:

আবারো ফিফা সভাপতি নির্বাচিত হলেন জিয়ান্নি ইনফান্তিনো

ফাইল ছবি

আবারো  ফিফা সভাপতি নির্বাচিত হয়েছেন জিয়ান্নি ইনফান্তিনো। আজ বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার কংগ্রেসে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি পুননির্বাচিত হয়েছেন তিনি। এর ফলে ২০২৭ সাল পর্যন্ত ফিফা প্রধানের দায়িত্ব পালন করবেন সুইস এই আইনজীবি।

২০১৬ সালে তৎকালীন সভাপতি সেপ ব্লাটারের কাছ থেকে ফিফা প্রধানের দায়িত্ব গ্রহন করেন  ৫২ বছর বয়সি ইনফান্তিনো। আজ ২১১টি সদস্য দেশের প্রতিনিধিদের উচ্ছসিত প্রশংসার মধ্য দিয়ে তৃতীয় মেয়াদে ফিফা প্রধান নির্বাচিত হন তিনি।

রুয়ান্ডার রাজধানীতে অনুষ্ঠিত কংগ্রেসে ইনফান্তিনো উপস্থিত প্রতিনিধিদের উদ্দেশ্য করে বলেন,‘ এখানে বিপুল সংখ্যক প্রতিনিধি আমাকে ভালোবাসেন এবং কিছু সংখ্যক আছেন যারা আমাকে ঘৃনা করেন। তবে আমি সবাইকে ভালোবাসি।’

গত বছর অনুষ্ঠিত  বিশ্বকাপে অভিবাসী শ্রমিক, নারী এবং সমকামি ইস্যুতে স্বাগতিক কাতারের অবস্থানের ব্যপক সমালোচনা সত্বেও মধ্যপ্রাচ্যের ওই দেশটির পক্ষে সুদৃঢ় অবস্থান নিয়েছিলেন ইনফান্তিনো। তার নেতৃত্বেই পুরুষ ও মহিলা বিশ্বকাপের কলেবর বাড়ানো হয়েছে এবং ব্যাপকভাবে বেড়েছে ফিফার আয়।

কংগ্রেস শুরুর আগে নরওয়ে  ফুটবল ফেডারেশনের সভাপতি লিসে ক্লাভেনেস অবশ্য বলেছেন যে তিনি ইনফান্তিনোকে সমর্থন করবেন না। এমনকি কাতার বিশ্বকাপসহ ভবিষ্যতের টুর্নামেন্টে ‘মানবাধিকার লংঘনের প্রতিকারে ফিফার দায়িত্ব’ বিষয়ে কংগ্রেসে আলোচনার একটি প্রস্তাবও উপস্থাপন করেন তিনি।

এদিকে গতকাল বুধবার জার্মান ফুটবল এসোসিয়েশনের সভাপতি বার্ন্ড নুয়েনডর্ফ বলেছিলেন, তারা ইনফান্তিনোর পুন:নির্বাচনে সমর্থন দিবেন না। ফিফার সিদ্ধান্তে স্বচ্ছতার অভাব রয়েছে বলেও মন্তব্য করেন তিনি।  তবে ইনফান্তিনোর ইউরোপ ভিত্তিক প্রতিপক্ষরা শেষ পর্যন্ত তার বিরুদ্ধে প্রার্থী দাঁড় করাতে ব্যর্থ হয়।      

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer