Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১২ ১৪৩০, রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪

‘মরণোত্তর দেহদান’ করবেন অর্চিতা স্পর্শিয়া

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:০২, ৮ ডিসেম্বর ২০২৩

প্রিন্ট:

‘মরণোত্তর দেহদান’ করবেন অর্চিতা স্পর্শিয়া

ফাইল ছবি

জনপ্রিয় অভিনেত্রী অর্চিতা স্পর্শিয়া ‘মরণোত্তর দেহদান’ করার ঘোষণা দিয়েছেন। আজ এই অভিনেত্রীর ৩০ তম জন্মদিন। জন্মদিনেই নিজের এমন ইচ্ছার কথা জানান তিনি। জানিয়েছেন, মৃত্যুর পর তিনি তার দেহ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে দান করবেন।

স্পর্শিয়া গণমাধ্যমে বলেন, ‘আমার শরীরটুকু মৃত্যুর পরেও যেন কাজে লাগে, সেটা খুব করে চাই। আমার হার্ট যদি ভালো থাকে সেটা স্থানান্তর হবে অন্য শরীরে, যার মাধ্যমে বেঁচে থাকবে আরেকটা জীবন। এসব ভাবতেও ভালো লাগে। শুধু হার্ট নয়, আমার শরীরের যেসব অঙ্গপ্রত্যঙ্গ ঠিক থাকবে সবই যেন কাজে লাগে মানুষ ও চিকিৎসা বিজ্ঞানের প্রসারে; এটা আমি মনেপ্রাণে চাই।এমনকি আমার কঙ্কালও যেন ব্যবহার করা হয় সেটাও আমি চাই।’

জানা গেছে, এরমধ্যে বিষয়টি নিয়ে ঢাকা মেডিকেল কলেজ কর্তৃপক্ষের সঙ্গে স্পর্শিয়া চূড়ান্ত আলাপও করেছেন। তাই মৃত্যুর পরে দাফন নয়, কলেজ সংশ্লিষ্টরা তার মরদেহ নিয়ে যাবে ঢাকা মেডিকেলে।

দেহদান প্রসঙ্গে অভিনেত্রী আরও বলেন, ‘দেখুন এই দানের মধ্যে রয়েছে অন্যের উপকার করার ইচ্ছা এবং চিকিৎসা বিজ্ঞানে খানিকটা সহযোগিতা করা।

আমার কারণে যদি আরেকজন মানুষ বেঁচে থাকে, তাতে তো আমার ক্ষতি নেই। মানবিকতাবোধ যদি আমাদের মতো শিল্পীদের মধ্যে না থাকে তাহলে সাধারণ মানুষ কী শিখবে? আমার এই সিদ্ধান্ত বা ঘোষণার ফলে যদি সাধারণ মানুষ দেহদানে অনুপ্রেরণা পায়, সেটাও আমার সার্থকতা।’ 

অভিনয়ে এক যুগ পার করে দিয়েছেন এই অভিনেত্রী। ২০১১ সাল থেকে অভিনয়ের যাত্রা শুরু হয় অর্চিতা স্পর্শিয়ার। শুরুতেই একটি টেলিকম কোম্পানির বিজ্ঞাপন দিয়ে দর্শকের নজর কেড়েছিলেন।

শাকিব খানের সঙ্গে ‘নবাব এলএলবি’, আসাদুজ্জামান আবীরের সঙ্গে ‘কাঠবিড়ালী’, তারিক আনাম খানের সঙ্গে ‘আবার বসন্ত’সহ একাধিক চলচ্চিত্রে কাজ করে প্রশংসিত হয়েছেন অভিনেত্রী। অনেকদিন হলো বাদ দিয়েছেন নাটকের কাজ। সিনেমাও করছেন একেবারে বেছে বেছে। ওটিটিতে কাজ করছেন নিয়মিত।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer