Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১২ ১৪৩০, রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪

‘সাধক গবেষক’ ড. জয়ন্ত চৌধুরী জন্মদিন আজ

আশরাফুল ইসলাম

প্রকাশিত: ১২:১০, ১৫ অক্টোবর ২০২৩

আপডেট: ১২:১২, ১৫ অক্টোবর ২০২৩

প্রিন্ট:

‘সাধক গবেষক’ ড. জয়ন্ত চৌধুরী জন্মদিন আজ

ড. জয়ন্ত চৌধুরী-ছবি: বহুমাত্রিক.কম

বিশিষ্ট নেতাজী গবেষক, লেখক ও শিক্ষাবিদ ড. জয়ন্ত চৌধুরীর জন্মদিন আজ। ১৯৬৭ সালের আজকের দিনে কলকাতায় জন্মগ্রহণ করেন তিনি। জয়ন্ত চৌধুরীর শেকড় পূর্ববঙ্গের (আজকের বাংলাদেশে) ফরিদপুর জেলার বালিয়াকান্দি গ্রামে। রবীন্দ্রনাথ চৌধুরী ও মৈত্রেয়ী চৌধুরী দম্পতির কনিষ্টপুত্র জয়ন্ত আজন্ম নেতাজী সুভাষচন্দ্র বসু ও স্বাধীনতা সংগ্রামীদের চেতনাকে ধারণ করে বেড়ে উঠেন। বিদ্যালয়ে অধ্যয়নকালেই নেতাজীর প্রতি তাঁর গভীর অনুরাগ জন্মায়। কৈশোরে ‘জয় হিন্দ’ নামে একটি পত্রিকা প্রকাশ তাঁর সেই গভীর অনুরাগের সাক্ষ্য দেয়।

নেতাজী সুভাষের প্রতি নিরন্তর অন্বেষণ ও সাধনা পরিণত বয়েসে জীবনের একমাত্র ব্রত হিসেবে গ্রহণ করেন জয়ন্ত চৌধুরী । বিগত চার দশক থেকে ভারতের স্বাধীনতা সংগ্রামীদের  অকথিত আখ্যান তুলে ধরাই তাঁর জীবনের একমাত্র লক্ষ্য হয়ে উঠে। বিশেষ করে নেতাজী সুভাষচন্দ্র বসুর মহিমান্বিত পরিধিবহুল জীবন ও কর্মের বহু অজানা অধ্যায়কে তিনি সর্বসমক্ষে আনতে সক্ষম হন তাঁর অসাধারণ গবেষণা নৈপুণ্যে।

দীর্ঘ গবেষণা ও অন্বেষণের ধাবাহিকতায় নেতাজী অনুরাগীদের তিনি উপহার দিয়েছেন, ‘নেতাজী গেলেন কোথায়?’, ‘প্রেসিডেন্ট এগেইনস্ট রাজ’, ‘ক্ষমা করো সুভাষ’, ‘আন্দামানে নেতাজী’, ‘নেতাজীর মা’-সহ অমূল্য বহু গ্রন্থ। এই চার দশকে গণমাধ্যমে কয়েক শতাধিক গবেষণা নিবন্ধে নেতাজীর অজ্ঞাত অধ্যায় এবং নেতাজীকে নিয়ে জাতীয় আন্তর্জাতিক ষড়যন্ত্র ও চক্রান্ত ফাঁস করতে বিরাট ভূমিকা রেখেছে ড. চৌধুরী। লেখনির মাধ্যমে একজন ‘সাধক গবেষক’ জয়ন্ত চৌধুরীর এই প্রচেষ্টা আজ রীতিমতো পরিণতি পেয়েছে এক আন্দোলনে। 

নেতাজী সুভাষচন্দ্র বসুর রহস্য উন্মোচনে গঠিত বিচারপতি মনোজ মুখার্জীর নেতৃত্বাধীন কমিশনের ডিপোন্যান্ট হিসেবেও বলিষ্ঠ ভূমিকা রেখেছেন জয়ন্ত চৌধুরী। নেতাজী রিসার্চ অ্যান্ড স্টাডি সেন্টারসহ বেশি কিছু প্রচেষ্টার সঙ্গে ঘনিষ্টভাবে যুক্ত থেকে নেতাজীর অর্তর্ধান রহস্য উন্মোচনে নিরলস চেষ্টা চালিয়ে যাচ্ছেন তিনি। বিশেষ করে তরুণ প্রজন্মকে নেতাজী ও স্বাধীনতা সংগ্রামীদের মহান আদর্শে উজ্জীবিত করার জন্য তিনি অব্যাহত চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

অমর বিপ্লবী যতীন দাসসহ বহু বিপ্লবীদের নিয়ে জয়ন্ত চৌধুরূ নির্মাণ করেছেন বেশ কিছু প্রামাণ্যচিত্র। বলা যায় জয়ন্ত চৌধুরীর নিরলস প্রচেষ্টার মধ্য দিয়েই নেতাজীর অন্তর্ধান রহস্য উন্মোচনে তরুণ প্রজন্মের সোচ্চার কণ্ঠ আজ এক তীব্র আন্দোলনে গতি লাভ করেছে। 

কলকাতা বিশ্ববিদ্যালয় ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিভাগে অধ্যয়ন ও গবেষণার পর জয়ন্ত চৌধুরী রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের টানা ১৪ বছর গণজ্ঞাপন বিভাগে অধ্যাপক করেছেন। ২০০৯ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে নেতাজীর রাজনৈতিক ও সাংবাদিকতা ভাবনা বিষয়ক গবেষণাপত্রের জন্য পিএইডি ডিগ্রি লাভ করেন তিনি। বর্তমানে জয়ন্ত চৌধুরী কলকাতার স্বনামধন্য পত্রিকা আলিপুর বার্তার সম্পাদক এবং আন্তর্জাতিক সাংবাদিক সংগঠন ‘গ্লোবাল জার্নালিস্ট এসোসিয়েশন ফর হিস্ট্রি, হ্যারিটেজ অ্যান্ড ফ্রিডম স্ট্রাগল (জিজেএ)’ এর সভাপতির দায়িত্ব পালন করছেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer