Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১৬ ১৪৩০, বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারি ২০২৪

ভাষাবিজ্ঞানী আবুল কালাম মনজুর মোরশেদ আর নেই

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:০৪, ২৫ জুলাই ২০২৩

প্রিন্ট:

ভাষাবিজ্ঞানী আবুল কালাম মনজুর মোরশেদ আর নেই

ফাইল ছবি

একুশে পদকপ্রাপ্ত ভাষাবিজ্ঞানী, শিশুসাহিত্যিক, অনুবাদক এবং বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম মনজুর মোরশেদ আর নেই।মঙ্গলবার দুপুর ১২টায় নাখালপাড়ার বাসায় ঘুমের তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৮৫ বছর।

আবুল কালাম মনজুর মোরশেদের মৃত্যুর খবরটি বিভিন্ন গণমাধ্যমকে নিশ্চিত করেছেন তার মেয়ে মঞ্জুলা মোরশেদ।

তিনি জানান, তার বাবা সুস্থ মানুষ ছিলেন। দুপুর ১২টার দিকে ঘুমের মধ্যেই তিনি মৃত্যুবরণ করেন। আগামীকাল বাদ যোহর ঢাকা বিশ্ববিদ্যালয় মসজিদে তার নামাজে জানাজা হবে। এরপর বুদ্ধিজীবী কবরস্থানে তাকে সমাহিত করা হবে।তার মরদেহ স্কয়ার হাসপাতালের হিম ঘরে রাখা হয়েছে।

আবুল কালাম মনজুর মোরশেদ স্কুল জীবন থেকে সাহিত্য চর্চা শুরু করেন। তার লেখা গল্প ও প্রবন্ধ দেশ-বিদেশের বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত হয়।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান বিভাগে সংখ্যাতিরিক্ত প্রফেসর ছিলেন। তিনি ১৯৬৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক হিসেবে কর্মজীবন শুরু করেন। ১৯৬৬ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রথম শিক্ষক হিসেবে যোগদান করেন।

পরে আবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ফিরে আসেন। ১৯৮৭ থেকে ১৯৯০ সাল পর্যন্ত তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৩ সালে তিনি অবসর গ্রহণ করেন।

২৪ ফেব্রুয়ারি ২০০৫ থেকে ১৬ নভেম্বর ২০০৬ সাল পর্যন্ত বাংলা একাডেমির মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

তার উল্লেখযোগ্য প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে-আধুনিক ভাষাতত্ত্ব, রবীন্দ্রনাথ, নজরুল ও অন্যান্য প্রসঙ্গ, নজরুল ও অন্যান্য প্রসঙ্গ, সন্ত্রাসমুক্ত বাংলাদেশ, ‘রাজনৈতিক সংঘাত’, ‘বাংলা ভাষাতত্ত্ব’, ‘বাংলা সম্বন্ধবাচক সর্বনাম : গঠন ও প্রকৃতি’ উল্লেখযোগ্য।

আবুল একুশে পদক, বাংলাদেশ শিশু একাডেমি সাহিত্য পুরস্কার, বাংলাদেশ লেখিকা সংঘ পুরস্কার পেয়েছেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer