Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ৯ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪

ভারি বৃষ্টিপাতে দার্জিলিংয়ে বন্ধ হচ্ছে টয় ট্রেনের ‘জয় রাইড’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:০৬, ১৯ জুলাই ২০২৩

প্রিন্ট:

ভারি বৃষ্টিপাতে দার্জিলিংয়ে বন্ধ হচ্ছে টয় ট্রেনের ‘জয় রাইড’

ফাইল ছবি

দার্জিলিংয়ের টয় ট্রেন পরিষেবা ফের বন্ধ করে দেয়া হচ্ছে। আগামী ২০ জুলাই থেকে ৩১ আগস্ট পর্যন্ত দার্জিলিং স্টেশন থেকে ঘুম স্টেশন পর্যন্ত ‘জয় রাইড’ বাতিলের খবর জানিয়েছে দার্জিলিং হিমালয়ান রেলওয়ে।

রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, ৫২৫৯৪, ৫২৫৯৮ এবং ৫২৫৪৪ স্টিম ইঞ্জিনসহ ৫২৫৯৭ ডিজেল ইঞ্জিনের টয় ট্রেন পরিষেবা বাতিল করা হয়েছে। প্রবল বৃষ্টিপাতের কারণে এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে রেল কর্তৃপক্ষ। 

স্থানীয় সংবাদমাধ্যমগুলো বলছে, দার্জিলিং ঘুরতে গেলেই টয় ট্রেনে চেপে পাহাড়ের নৈসর্গিক দৃশ্য উপভোগ করেন বহু পর্যটক। কিন্তু গত কয়েক দিন ধরে প্রবল বৃষ্টিপাতের কারণে ট্রেন চালানো বেশ দুষ্কর হয়ে পড়েছে। উত্তরের কয়েকটি জেলায় তৈরি হয়েছে বন্যা পরিস্থিতি। এই খারাপ আবহাওয়ার জন্য টয় ট্রেন পরিষেবা চালু রাখার ঝুঁকি নিচ্ছে না রেল কর্তৃপক্ষ। ট্রেন চালকদের অসুবিধার কথা ভেবে এবং দুর্ঘটনা এড়াতে আগেভাগে পরিষেবা বন্ধের সিদ্ধান্ত নিতে হয়েছে দার্জিলিং হিমালয়ান রেলওয়েকে

বর্ষায় পাহাড়ে পর্যটকের সংখ্যা বরাবরই কম থাকে। তাই ট্রেনের চাহিদাও কম। এ কারণেই চারটি ‘জয় রাইড’ বাতিল করা হয়েছে। তবে শিলিগুড়ি থেকে দার্জিলিংগামী টয় ট্রেন চলবে।

এ বিষয়ে উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ কর্মকর্তা সব্যসাচী দে বলেন,  বৃষ্টিতে পাহাড়ের মাটি নরম হয়ে যায়। ফলে বেশ ঝুঁকি নিয়েই ট্রেন চালাতে হয়। এই সময় পর্যটক কম থাকায় চাহিদাও অনেক কমে যায়। তাই আপাতত চারটি ‘জয় রাইড’ বাতিল করা হলো। পরবর্তী সময়ে পরিস্থিতি অনুযায়ী পরিষেবা চালুর সিদ্ধান্ত নেয়া হবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer