Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১৬ ১৪৩০, বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারি ২০২৪

‘নারীদের বাদ দিয়ে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা সফল হবে না’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১১:২৪, ৬ মে ২০২৩

প্রিন্ট:

‘নারীদের বাদ দিয়ে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা সফল হবে না’

ছবি- সংগৃহীত

এসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম এন্ড ডেভলপমেন্ট- এএলআরডি'র উদ্যোগে ঢাকায় শুরু হয়েছে জলবায়ু পরিবর্তন বিষয়ক জাতীয় কর্মশালা। রাজধানীর গুলশানের একটি হোটেলে ৫ মে সকালে দু'দিনব্যাপী এই কর্মশালার উদ্বোধন করা হয়। 

এএলআরডি'র চেয়ারপার্সন ও নিজেরা করি’র সমন্বয়ক খুশি কবিরের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংসদ সদস্য শিরিন আকতার। তিনি বলেন, দেশের অর্ধেকেরও বেশি নারী জনগোষ্ঠীকে বাদ দিয়ে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা কর্মসূচি সফল হবে না। তাই জলবায়ু পরিবর্তন ও অভিযোজনে নারীর অংশগ্রহণকে বিশেষ গুরুত্ব দিয়ে বাজেটে বরাদ্ধ রাখার দাবি জানান তিনি।

এর আগে স্বাগত বক্তব্যে এএলআরডি’র নির্বাহী পরিচালক শামসুল হুদা বলেন, জলবায়ু পরিবর্তনে নারীরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হলেও তাদের বিষয়টি কখনো আলোচনায় গুরুত্ব পায় না। কিন্তু দেশের অর্ধেকের বেশি নারীর ইস্যুকে বাদ দিয়ে জলবায়ু পরিবর্তন মোকাবিলা কর্মসূচি সফল হবে না।  এএলআরডি’র উপ-পরিচালক ও স্ট্যান্ড ফর হার ল্যান্ড ক্যাম্পেইন বাংলাদেশের সমন্বয়ক রওশন জাহান মনি বলেন, নারীদের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে জলবায়ু পরিবর্তন মোকাবিলা একটি ইতিবাচক দিক হতে পারে।  

সভাপতির বক্তব্যে খুশি কবির বলেন, যখন উন্নয়ন প্রকল্পগুলো গ্রহণ করা হয় তখন সেখানে নারীদের দ্বারা পরিচালিত হবে এভাবে প্রকল্প পরিকল্পনা করা হয়। কিন্তু এটা খেয়াল রাখতে হবে নারী যেন উন্নয়ন প্রকল্পের কার্যক্রমের কেন্দ্রে থাকে। আলোচনায় বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্র দুতাবাসের পরিবেশ, বিজ্ঞান, প্রযুক্তি ও স্বাস্থ্য বিষয়ক কর্মকর্তা সিভানি রাসানায়াকাম, আন্তর্জাতিক কোয়ালিশন প্রোগ্রামের সহযোগী আইএলসি (এশিয়া) এর পক্ষে পল্লব চাকমা, ল্যন্ডেসা যুক্তরাষ্ট্রের সাসটেইনেবল লাইভলিহুড স্পেশালিস্ট কোরে ক্রিডন, ল্যান্ডেসা ভারতের ন্যাশনাল ডিরেক্টর পিনাকী হালদার বক্তব্য রাখেন।  

ইন্টারন্যাশনাল ল্যান্ড কোয়ালিশন (আইএলসি) এবং ল্যান্ডেসা, ইউএসএ-এর সহায়তায় বাংলাদেশে এই কর্মসূচির উদ্যোক্তা এএলআরডি। তারা ন্যাশনাল কান্ট্রি কোয়ালিশন উইমেন লেড কালেকটিভ এডভোকেসি ফর ক্লাইমেট একশন শীর্ষক এই কর্মসূচি বাস্তবায়ন করছে। তারই ধারাবাহিকতায় বাংলাদেশে জলবায়ু পরিবর্তন ও নারীর ওপর এর প্রভাব বিষয়ক ক্যাম্পেইনের জন্য জাতীয় কর্মকৌশল তৈরির উদ্দেশ্যে ঢাকার সিক্স সিজন হোটেলে এই কর্মশালার আয়োজন করা হয়েছে। এতে জলবায়ু পরিবর্তনের ফলে বিভিন্ন প্রাকৃতিক প্রভাবে নারীর জীবন-জীবিকার ওপর প্রভাব এবং ভূমিতে নারীর অধিকারহীনতার প্রেক্ষিতে বিভিন্ন পর্যায়ে এডভোকেসি কার্যক্রম পরিচালনার জন্য আগামী তিন বছরের কর্মকৌশল নির্ধারণ নিয়ে আলোচনা চলছে।

এতে অংশ নিয়েছেন জাতীয় ও স্থানীয় বিভিন্ন সংগঠন, গণমাধ্যম কর্মী, গবেষকসহ অন্যান্য ব্যক্তি যারা নারীর ভূমি অধিকার ও জলবায়ু পরিবর্তন নিয়ে কাজ করছেন তারা । এএলআরডি'র জলবায়ু পরিবর্তন বিষয়ক দু'দিনব্যাপী এই কর্মশালা শেষ হবে আগামীকাল ৬ মে ২০২৩।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer