Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৫ ১৪৩১, মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪

দক্ষিণ ও উত্তরপূর্বে ঝড়বৃষ্টি : পুড়বে ঢাকা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২২:০৯, ১৫ এপ্রিল ২০২৪

প্রিন্ট:

দক্ষিণ ও উত্তরপূর্বে ঝড়বৃষ্টি : পুড়বে ঢাকা

ফাইল ছবি

গত কয়েকদিনের গরমে বেশ অস্বস্তিকর পরিস্থিতির সৃষ্টি হয়েছে। তাপমাত্রা তুলনামূলক কম থাকলেও, প্রকৃত অনুভূতি হচ্ছে কয়েক ডিগ্রি বেশি। এ অবস্থায় দেশের উত্তর-পূর্ব ও দক্ষিণাঞ্চলে ঝড়বৃষ্টির বার্তা দিয়েছে আবহাওয়া দফতর। তবে যেসব এলাকার ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে সেগুলোর বেশিরভাগ এলাকাতেই তা অব্যাহত থাকার দুঃসংবাদ মিলেছে।

সোমবার রাতে দেয়া পূর্বাভাসে বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তার কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। একইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

তবে এ সময়ে ঢাকাসহ রংপুর, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাবে। আর দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

মঙ্গলবার রাত থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় দেশের দক্ষিণ ও উত্তর-পূর্বাঞ্চলে বিভিন্ন এলাকায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও বৃষ্টির সঙ্গে ঝরতে পারে শিলা। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

ঝড়বৃষ্টির কারণে চট্টগ্রাম এবং সিলেট বিভাগের বিরাজমান তাপপ্রবাহ প্রশমিত হতে পারে। তবে দেশের অন্যত্র বিরাজমান তাপপ্রবাহের পরিস্থিতি অব্যাহত থাকতে পারে।

বৃহস্পতিবার  সন্ধ্যা পর্যন্ত একই অবস্থা বিরাজ করতে পারে। এছাড়া বর্ধিত ৫ দিনে বিরাজমান তাপপ্রবাহ পরিস্থিতি অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer