Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

ট্রেনের ধাক্কায় আহত মায়া হরিণ জবাই: নিন্দার ঝড়

নূরুল মোহাইমীন মিল্টন, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০০:৫৮, ২৫ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

ট্রেনের ধাক্কায় আহত মায়া হরিণ জবাই: নিন্দার ঝড়

ছবি- বহুমাত্রিক.কম

লাউয়াছড়া অতিক্রমকালে ট্রেনের ইঞ্জিনের সাথে ধাক্কায় একটি মায়া হরিণ আহত হয়। এ সময় ট্রেন দাঁড় করিয়ে জবাই করে বস্তাভর্তি হরিণটি শ্রীমঙ্গল রেলওয়ে থানায় নেয়া হয়। পরে রেলওয়ে পুলিশের সাথে দেনদরবার করার দু’ঘন্টা পর হরিণ উদ্ধার করে শ্রীমঙ্গল প্রাণী সম্পদ অফিসে নিয়ে ময়না তদন্ত সম্পন্ন করে। 

এঘটনায় ট্রেনের যাত্রীদের মোবাইলে ধারণকৃত ছবি ও ভিডিও ফেসবুক ভাইরাল হলে নিন্দার ঝড় উঠে। বনবিভাগ শ্রীমঙ্গল রেলওয়ে থানায় জিডি ও তদন্ত কার্যক্রম শুরু করেছে। গত ২২ ফেব্রুয়ারি বুধবার সিলেট থেকে ঢাকাগামী কালনী এক্সপ্রেস ট্রেনের সময়ে লাউয়াছড়া উদ্যানে এঘটনা ঘটে।

অনুসন্ধানে জানা যায়, সিলেট থেকে ছেড়ে আসা ঢাকাগামী কালনী এক্সপ্রেস ট্রেন লাউয়াছড়া জাতীয় উদ্যান অতিক্রম করার সময় ট্রেনের ইঞ্জিনের সাথে দুই বছর বয়সের একটি মায়া হরিণকে ধাক্কা দেয়। হরিণটি ততক্ষণাৎ ছটফট করতে থাকে। এসময়ে প্রথমে ট্রেনের গতি সম্পূর্ণ কমিয়ে আনা হয় এবং একপর্যায়ে ট্রেন দাঁড় করানো হয়। পরে ট্রেন থেকে দা হাতে এক ব্যক্তিসহ কয়েকজন লোক দ্রুত গিয়ে হরিণটিকে গলায় জবাই করে। পরে দু’জনে মিলে জবাইকৃত হরিণটি ট্রেনের ইঞ্জিনের বগিতে করে শ্রীমঙ্গল স্টেশনে আসার পর বস্তাভর্তি হরিণটিকে রেলওয়ে থানায় নিয়ে যায় পুলিশ। খবর পেয়ে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের শ্রীমঙ্গলস্থ সহকারী বনসংরক্ষক রেলওয়ে থানায় পৌঁছান। 

রেলওয়ে পুলিশের সাথে দু’ঘন্টা দেনদরবার করে বনবিভাগ জবাইকৃত বস্তাভর্তি হরিণ উদ্ধার করে শ্রীমঙ্গল প্রাণী সম্পদ অফিসে নিয়ে ময়না তদন্ত সম্পন্ন করে। পরে শ্রীমঙ্গল বন্যপ্রাণী রেঞ্জ কার্যালয়ের ভেতরে মৃত হরিণটিকে পুঁতে রাখে বনবিভাগ। এঘটনায় দায়ী ব্যক্তিদের শনাক্ত করে আইনগত ব্যবস্থা গ্রহণ করতে পরদিন ২৩ ফেব্রুয়ারি লাউয়াছড়া বনবিট কর্মকর্তা মো. আনিসুজ্জামান শ্রীমঙ্গল রেলওয়ে থানায় একটি জিডি করেন। 

এদিকে লাউয়াছড়া উদ্যানে ট্রেন দাঁড় করিয়ে আহত হরিণ জবাই করার ঘটনায় ফেসবুক ভাইরাল হয়ে উঠেছে। ট্রেন দাঁড় করিয়ে দা নিয়ে হরিণ জবাই করে আবার ট্রেনে তুলে শ্রীমঙ্গল রেলওয়ে থানায় নিয়ে যাওয়ার ঘটনায় রেলওয়ে পুলিশ, ট্রেনের চালকসহ ট্রেনের সংশ্লিষ্টদের দিকে অভিযোগের তীর উঠেছে। কালনী ট্রেনের দু’জন যাত্রী ও বন্যপ্রাণী বিভাগের সংশ্লিষ্টদের মতে, হরিণের মাংস খাওয়ার উদ্দেশ্যেই ট্রেনের ধাক্কায় আহত অবস্থায় নির্মমভাবে হরিণটির গলায় ছুরি চালানো হয়। তাছাড়া বনবিভাগকে অবহিত না করেই জবাইকৃত হরিণটি শ্রীমঙ্গল রেলওয়ে থানায় নেয়াও বিধিসম্মত নয়। 

আতিকুর রহমান নামের একজন ট্রেন যাত্রী লাউয়াছড়ায় কালনী ট্রেন দাঁড় করিয়ে হরিণ জবাই করে কয়েকজন মিলে আবার ট্রেনে তুলে নিয়ে যাওয়ার সত্যতা স্বীকার করেন। শ্রীমঙ্গল উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কর্ণ চন্দ্র মল্লিক জানান, ময়নাতদন্ত করে বোঝা গেছে প্রাণীটিকে ধারালো কোনো অস্ত্র দিয়ে গলাকেটে হত্যা করা হয়েছে। তদন্ত রিপোর্ট সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো হয়েছে।

শ্রীমঙ্গল রেলওয়ে থানার সহকারী উপ-পরিদর্শক তালেব হোসেন বলেন, ‘ট্রেনটি শ্রীমঙ্গল স্টেশনে পৌঁছালে ইঞ্জিন বডিতে বস্তা দেখে রেলপুলিশের সন্দেহ হয়। পরে বস্তাটি খুলে সেখান থেকে একটি গলাকাটা হরিণ উদ্ধার করা হয়। 

এব্যাপারে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের মৌলভীবাজারস্থ বিভাগীয় বনকর্মকর্তা মো. রেজাউল করিম চৌধুরী বলেন, শ্রীমঙ্গল রেলওয়ে পুলিশ তাদের কাছে যে হরিণ আছে সে বিষয়ে বনবিভাগকে কিছুই জানায়নি। একজন বন্যপ্রাণীপ্রেমীর কাছ থেকে খবর পেয়ে রেল পুলিশের কাছে হরিণ থাকার ঘটনাটি জানতে পারি। পরে রেলওয়ে থানায় গেলে প্রায় দু’ঘন্টা পর গলাকাটা হরিণটিকে বনবিভাগের কাছে হস্তান্তর করে। তিনি বলেন, এঘটনায় আমরা নিজেরাও তদন্ত করছি। তাছাড়া ময়না তদন্ত শেষ করে শ্রীমঙ্গল রেলওয়ে থানায় জিডি করেছি। রেল পুলিশ যথাযথভাবে তদন্ত করলেই সকল তথ্য বেরিয়ে আসবে বলে তিনি আশা প্রকাশ করেন। 

তিনি দু:খ প্রকাশ করে আরও বলেন, লাউয়াছড়া উদ্যানের ভেতরে ট্রেনের গতি ২০ কিলোমিটার বেগে গাড়ি চালানোর নির্দেশ দিলেও ট্রেনসমূহ পূর্বের দ্রুত গতিতেই চলতে দেখা গেছে। 

শ্রীমঙ্গল রেলওয়ে থানার পরিদর্শক সাইফুল ইসলাম বলেন, এঘটনায় বনবিভাগ জিডি করেছে। সেটি কোর্টে পাঠানো হয়েছে এবং তদন্ত চলছে। ট্রেন থামিয়ে রেলওয়ে পুলিশের সহায়তায় জবাই করে থানায় নিয়ে আসার বিষয়ে আমার জানা নেই। তবে আমরাও তদন্ত করছি, বনবিভাগও করছে। আশাকরি সত্যতা বেরিয়ে আসবে। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer