Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

এমভি আব্দুল্লাহ উদ্ধারে অভিযান চালাবে ভারতীয় নৌবাহিনী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৪৯, ১৭ মার্চ ২০২৪

প্রিন্ট:

এমভি আব্দুল্লাহ উদ্ধারে অভিযান চালাবে ভারতীয় নৌবাহিনী

ফাইল ছবি

মাল্টার পতাকাবাহী জাহাজটি মুক্ত করার পর একইভাবে বাংলাদেশের পতাকাবাহী জাহাজ এমভি আব্দুল্লাহকেও উদ্ধারে পরিকল্পনা করছে ভারতীয় নৌবাহিনী। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে এমন তথ্য জানিয়েছেন সোমালিয়ার পুন্টল্যান্ডের বন্দর ও সামুদ্রিকপথ বিষয়ক মন্ত্রী আহমেদ ইয়াসিন সালাহ। খবর বিবিসি।

এমভি রুয়েনের মতো, তারা ( ভারতীয় নৌবাহিনী) একটি অভিযান চালানো এবং ক্রুদের উদ্ধারের পরিকল্পনা সাজাচ্ছে বলে জানিয়েছেন সোমালি এই মন্ত্রী।

তিনি আরও বলেন, আমরা দস্যুদের পুন্টল্যান্ডের উপকূলকে তাদের জাহাজ আটকে রাখা ও দস্যুতার স্থান হতে দিব না। আমরা আমাদের বন্ধুদের বার্তা দিয়েছি দস্যুদের হামলা চালানোর সুযোগ দেওয়া যাবে না।

এর আগে সোমালি জলদস্যুদের হাতে ছিনতাই হওয়া মাল্টার পতাকাবাহী জাহাজ এমভি রুয়েনকে মুক্ত করেছে ভারতীয় নৌবাহিনী। প্রায় ৪০ ঘণ্টার অভিযানে ৩৫ জলদস্যু ও ১৭ ক্রুসহ জাহাজটি নিয়ন্ত্রণে নেয় ভারতীয় নৌ সেনা ও কমান্ডোরা। অভিযানে ভারতীয় নৌ সেনা ও কমান্ডোরা যুদ্ধজাহাজ, হেলিকপ্টার এবং ড্রোন ব্যবহার করে।রোববার সকালে এ তথ্য জানায় ভারতীয় সংবাদমাধ্যমগুলো।

প্রসঙ্গত, ১২ মার্চ মোজাম্বিক থেকে ৫৫ হাজার টন কয়লা নিয়ে সংযুক্ত আরব আমিরাতে যাওয়ার পথে সোমালি জলদস্যুরা জাহাজটি ছিনতাই করে।

গত বছরের ডিসেম্বরে এমভি রুয়েন নামের জাহাজটি ছিনতাই করে জলদস্যুরা। ওই সময় এতে ১৮ জন ক্রু ছিলেন। এরমধ্যে অসুস্থ হওয়ায় এক ক্রুকে ছেড়ে দিয়েছিল তারা। তবে বাকি ১৭ জনকে তিনমাসেরও বেশি সময় ধরে আটকে রাখা হয়েছিল। কারণ ওই জাহাজ কর্তৃপক্ষ দস্যুদের কোনো ধরনের মুক্তিপণ দেয়নি।

ইউরোপীয় ইউনিয়নের নৌ পুলিশ জানিয়েছে, ধারণা করা হচ্ছে বাংলাদেশি জাহাজ এমভি আব্দুল্লাহকে ছিনতাইয়ের কাজে এমভি রুয়েনকে ব্যবহার করা হয়েছিল।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer