Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৫ ১৪৩১, সোমবার ২৯ এপ্রিল ২০২৪

সিইসি কাজী হাবিবুল আউয়ালের বই ‘বিচার ও প্রশাসন’র পাঠ উন্মোচন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:২৯, ১৭ ফেব্রুয়ারি ২০২৪

প্রিন্ট:

সিইসি কাজী হাবিবুল আউয়ালের বই ‘বিচার ও প্রশাসন’র পাঠ উন্মোচন

- শুক্রবার রাজধানীর পাঠক সমাবেশে ‘বিচার ও প্রশাসন, ভেতর থেকে দেখা’ গ্রন্থের প্রকাশনা উৎসবে বইটির লেখক প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালসহ অতিথিবৃন্দ।

বাংলা একাডেমির বইমেলায় প্রকাশিত হলো প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের বই ‘বিচার ও প্রশাসন, ভেতর থেকে দেখা’। গতকাল শুক্রবার (১৬ ফেব্রুয়ারি ২০২৪) সন্ধ্যা সাড়ে ৬টায় পাঠক সমাবেশের কাঁটাবন শাখায় বইটির প্রকাশনা উৎসবে সিইসি কাজী হাবিবুল আউয়াল উপস্থিত ছিলেন। এসময় তিনি বইটির বিষয়বস্তু নিয়ে আলোচনায়ও অংশ নেন। 

সিইসি বলেন, 'বাবার ইচ্ছা ছিল আমি উকিল হব, কিন্তু ব্যর্থ হয়েছি। এরপর ব্যবসা করতে গিয়েও ব্যর্থ হলাম। এরপর চাকরিতে ঢুকে গেলাম। সেই কর্মজীবনের নানা অভিজ্ঞতা আমার বইয়ের প্রতিবাদ্য। এই বইয়ে কিছু বিনোদন, কিছু কষ্ট, কিছু সাহিত্যের উপাদান আছে। জনপ্রশাসনে আমরা কিভাবে কাজ করি, ইচ্ছা করলে ভাল কাজ করতে পারি, আবার অনেক ক্ষেত্রে সীমাবদ্ধতাও আছে। এই বইটিতে তার বিষদ তুলে ধরার চেষ্টা করেছি।'

অনুষ্ঠানে বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা বলেন, 'ইংরেজি ভাষা থেকে অনুদিত ও পরিমার্জিত তার এই বইয়ে তিনি দেশের বিচারবিভাগ ও প্রশাসনের বাস্তবচিত্র সততা ও সাহসিকতার সঙ্গে যেভাবে তুলে এনেছেন তা সত্যি সাধুবাদযোগ্য।'

পাঠক সমাবেশ থেকে প্রকাশিত ‘বিচার ও প্রশাসন, ভেতর থেকে দেখা’- বইটির প্রচ্ছদ করেছেন আনিসুজ্জামান সোহেল। ৩৭৮ পৃষ্ঠায় প্রকাশিত বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৯৯৫ টাকা।

বইটির বিষয়বস্তু

গ্রন্থে কাজী হাবিবুল আউয়াল তার দীর্ঘ ৩৬ বছরের কর্মজীবনের বিভিন্ন পর্যায়কে ভিন্ন ভিন্ন আঙ্গিকে তুলে ধরার চেষ্টা করেছেন। একই সঙ্গে রাষ্ট্রের বিচার, প্রশাসন, রাজনীতি, সমাজ, নীতি, দুর্নীতিসহ নানা বিষয় লিপিবদ্ধ করার চেষ্টা করেছেন। লেখক মনে করেন, বইটি আজ থেকে কয়েক দশক পরে পাঠ করা হলেও তা সুদূর বা নিকট অতীতের এসব বিষয়ে তরুণ প্রজন্মের পাঠকদের জন্য বস্তুনিষ্ঠ ধারণা আহরণের একটি উৎস হতে পারে। 

গল্পের শুরুটা তিনি করেছেন সংক্ষিপ্ত একটি ভ্রমণ ও ক্ষণস্থায়ী একটি ব্যবসা দিয়ে। এরপর বছর খানেক আইন পেশায় ‘বিফল পদচারণা’। অতঃপর সরকারি চাকরিতে প্রবেশ। একজন সরকারি কর্মচারি হিসেবে জীবনের সার্থকতা এবং ব্যর্থতার অনেক উপাখ্যান লেখক অকপটে প্রকাশ করেছেন। লেখক মনে করেন, বর্ণিত সেসব অভিজ্ঞতা ও ঘটনা আগ্রহী পাঠককে বিনোদন দিতে পারে, প্রয়োজনীয় অভিজ্ঞতা ও ধারণাও দিতে পারে।

যে কোনো মানুষের জীবনে অনেক বৈচিত্র্য থাকে। কর্মক্ষেত্রেও বৈচিত্র্য থাকে। সরকারি চাকরিতেও বৈচিত্র্য থাকে। ভালো-মন্দ বিভিন্ন ঘটনার অভিজ্ঞতাকে সন্নিবেশিত করা হয়েছে এই গ্রন্থে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer