Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪

গাজীপুরে ‘অন্যস্বর’র কবিতা উৎসব রোববার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:৩৮, ২৪ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ২২:১৩, ২৪ ফেব্রুয়ারি ২০২৩

প্রিন্ট:

গাজীপুরে ‘অন্যস্বর’র কবিতা উৎসব রোববার

ছবি: বহুমাত্রিক.কম

গাজীপুরে ‘কবিতার প্রতিবাদ প্রতিধ্বনিত হোক’ স্নোগানে কবিতা উৎসব অনুষ্ঠিত হবে আগামী রোববার । ওইদিন বিকেলে গাজীপুর প্রেসক্লাব বটতলায় এ উৎসবের আয়োজন করেছে সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন ‘অন্যস্বর’।

উৎসবের আয়োজকরা জানান, 'মূল্যবোধের অবক্ষয়ের বিরুদ্ধে সাংস্কৃতিক অনুষ্ঠান' শীর্ষক এ কবিতা উৎসব আয়োজনে বন্ধুত্বের হাত বাড়িয়ে দিয়েছে জেলা শিল্পকলা একাডেমি, গাজীপুর। গাজীপুর প্রেসক্লাব ও এছাড়াও গাজীপুর সিটি কর্পোরেশন এ  উৎসবকে সাফল্যমণ্ডিত করতে সার্বিক সহযোগিতা করছে।

'অন্যস্বর' সংগঠনের আত্মপ্রকাশ উপলক্ষে  সংগীত ও নৃত্য, আলোচনা সভা, গুণীজন সংবর্ধনা, গ্রন্থ উন্মোচন, একক ও বৃন্দ আবৃত্তি পরিবেশিত হবে উৎসবে। বই প্রদর্শনী ও পাঠকের হতে তুলে দেবে 'বইপোকা পাঠাগার '। বিশিষ্ট আবৃত্তি শিল্পী রুপশ্রী চক্রবর্তী ও ইসরাত শিউলীসহ জাতীয় পর্যায়ের গুণী আবৃত্তি শিল্পীরা এতে আবৃত্তি করবেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য শামসুন্নাহার। উদ্বোধন করবেন গাজীপুর সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণ। ‘মূল্যবোধের অবক্ষয়ের বিরুদ্ধে সাংস্কৃতিক অনুষ্ঠান’ শীর্ষক কবিতা উৎসবে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখবেন বিশিষ্ট সাংবাদিক, লেখক ও গবেষক ড. কাজল রশীদ শাহীন। মূলপ্রবন্ধ উপস্থাপন করবেন ভাওয়াল বদরে আলম সরকারি কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক অসীম বিভাকর। সার্বিক বিষয়ে 'উপসংহার আলোচনা' করবেন নেতাজি গবেষক ও বহুমাত্রিক ডটকম প্রধান সম্পাদক মো. আশরাফুল ইসলাম। 

অন্যস্বর এর সভাপতি সৈয়দ মোকছেদুল আলম লিটন বলেন, ভাষা আন্দোলনের মাস ফেব্রুয়ারির শেষ সপ্তাহে আমরা কবিতা উৎসবের আয়োজন করেছি। সাংস্কৃতিক চর্চাকে বেগবান করা এবং অন্যস্বর সংগঠনের আত্মপ্রকাশের লক্ষ্যে এ আয়োজন। চারটি সংগঠনের শিল্পীবৃন্দ ও জাতীয় পর্যায়ের আবৃত্তি শিল্পীরা আবৃত্তি পরিবেশন করবেন। পাশাপাশি গুণীজনদের সম্মাননা প্রদান করা হবে।

তিনি আরও বলেন, ‘ঝিমিয়ে পড়া সাংস্কৃতিক কর্মকাণ্ডকে বেগবান করার মাধ্যমে অপসংস্কৃতির আগ্রাসনকে অবদমন করে প্রগতির সমাজ বিনির্মাণ আমাদের লক্ষ্য। সংস্কৃতি ও মুক্তবুদ্ধির চর্চায় মুখ ফিরিয়ে নেওয়া তরুণ প্রজন্মকে নতুন করে জাগিয়ে তুলতে পারলে এই অচলায়তনকে ভেঙে ফেলা সম্ভব হবে বলে আমরা মনে করি।’

‘অন্যস্বরের আত্মপ্রকাশ ও কবিতা উৎসব সেই বাণী বহন করে সাধারণ মানুষেরক কাছে নিয়ে যেতে সক্ষম হবে বলে আমাদের বিশ্বাস’ -যোগ করেন  সাংবাদিক, সাহিত্যিক ও গবেষক সৈয়দ মোকছেদুল আলম ।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer