Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

আষাঢ় ১২ ১৪৩১, বুধবার ২৬ জুন ২০২৪

রাশিয়ায় অধ্যয়নের সুযোগ নিয়ে সেমিনার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০২:১৮, ১৫ সেপ্টেম্বর ২০২৩

প্রিন্ট:

রাশিয়ায় অধ্যয়নের সুযোগ নিয়ে সেমিনার

ছবি- সংগৃহীত

১৩ সেপ্টেম্বর, ২০২৩, ঢাকায় রাশিয়ান হাউস (RHD) রাশিয়ান ফেডারেশন সরকার কর্তৃক প্রদত্ত বৃত্তি পাওয়ার সম্ভাবনা সহ ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষে রাশিয়ায় উচ্চ শিক্ষার সুযোগ সম্পর্কে একটি শিক্ষামূলক সেমিনারের আয়োজন অনুষ্ঠিত হয়েছে।

রাশিয়ান হাউজ, ঢাকার পরিচালক পাভেল দ্ভইচেনকভ্  রাশিয়ান শিক্ষা ব্যবস্থার হালনাগাদ তথ্য এবং অনলাইন প্ল্যাটফর্ম https://education-in-russia.com- প্রার্থীদের আবেদন প্রক্রিয়া এবং নথি জমা দেওয়ার বিশদ বিবরণ দিয়েছেন।

তিনি বলেন, বাংলাদেশি শিক্ষার্থীরা রাশিয়ায় বৃত্তির জন্য মনোনীত যেকোনো বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে পারে এবং  রাশিয়ান প্রাক্তন শিক্ষার্থীদের বিশ্বমানের উচ্চশিক্ষা পেশাগত সম্ভাবনার বিষয়ে কথা বলেন, তারা বাংলাদেশের বিভিন্ন সরকারি সেবা, বেসরকারি কোম্পানি এবং উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন সিনিয়র পদে অধিষ্ঠিত। তিনি স্মরণ করিয়ে দেন, গত বছর ১১০টি বৃত্তি বরাদ্দ করা হয়েছিল; রাশিয়ায় উচ্চশিক্ষায় বাঙালি নাগরিকদের ব্যাপক আগ্রহের কারণে বৃত্তির সংখ্যা বাড়ছে এবং তিনি সেই উদ্যোগে কাজ করছেন।

তার বক্তৃতায়, তিনি রাশিয়ান সরকার কর্তৃক আয়োজিত চলমান নিউ জেনারেশন প্রোগ্রামের পাশাপাশি ২০২৪ সালের মার্চ মাসে অনুষ্ঠিতব্য বিশ্ব যুব উৎসব- ২০২৪ (https://fest2024.com/) এবং এর নিবন্ধন প্রক্রিয়া সম্পর্কে বিশদ বিবরণ দেন। তিনি রাশিয়ায় উচ্চ শিক্ষার অধ্যয়নের সুবিধার্থে RHD-তে রাশিয়ান ভাষা কোর্স নেওয়ার কথাও বলেছিলেন। অক্টোবর ২০২৩ নতুন ভাষা কোর্স শুরু হবে।

সভায় আরও উপস্থিত ছিলেন সোভিয়েত প্রাক্তন ছাত্র, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের প্রাক্তন অধ্যাপক (ডক্টর অফ হিস্ট্রি, পিপলস ফ্রেন্ডশিপ ইউনিভার্সিটি অফ রাশিয়া) . তাইবুল হাসান খান; ঢাকায় রাশিয়ান হাউসের রাশিয়ান ভাষা কোর্স শিক্ষিকা ইয়াসমিন সুলতানা।

. তাইবুল হাসান খান তার বাস্তব অভিজ্ঞতা থেকে নিশ্চিত করে বলেন, রাশিয়ার যেকোনো বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা শেষ করে বাংলাদেশি শিক্ষার্থীদের বাংলাদেশসহ বিশ্বের যেকোনো দেশে চাকরির সুযোগ রয়েছে।

সেমিনারের এক পর্যায়ে পিপলস ফ্রেন্ডশিপ ইউনিভার্সিটি অব রাশিয়ার (পিএফইউআর) শিক্ষার্থীরা ভিডিও কনফারেন্সে যোগ দেন। ভিডিও কনফারেন্সে রাশিয়ার বাংলা প্রেসক্লাব বাংলাদেশ স্টুডেন্টস ইউনিয়নের (পিএফইউআর) দুই প্রতিনিধি অংশ নেন। তারা রাশিয়ান বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষা গ্রহণে আগ্রহীদের অভিনন্দন জানিয়েছেন।

তারা রাশিয়ায় অধ্যয়নের তাদের বাস্তব অভিজ্ঞতা শেয়ার করেছে এবং বিশ্বমানের অধ্যয়নের সুযোগগুলি হাতছাড়া না করে যত তাড়াতাড়ি সম্ভব রাশিয়ান বিশ্ববিদ্যালয়গুলিতে রাশিয়ান সরকারী বৃত্তির জন্য আবেদন প্রক্রিয়া শুরু করতে বলেছে। পরবর্তী সেমিনারটি অক্টোবর, ২০২৩ তারিখে একই সময়ে ঢাকার রাশিয়ান হাউসে অনুষ্ঠিত হবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer