Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৮ ১৪৩১, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

বাংলাদেশ-ভুটান ট্রানজিট চুক্তি স্বাক্ষর

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৩২, ২২ মার্চ ২০২৩

প্রিন্ট:

বাংলাদেশ-ভুটান ট্রানজিট চুক্তি স্বাক্ষর

ছবি- সংগৃহীত

ভুটানের থিম্পুতে বাংলাদেশ-ভুটান ট্রানজিট চুক্তি স্বাক্ষর হয়েছে। এতে উভয় দেশের ব্যবসা-বাণিজ্য আরও সহজতর হবে বলে জানালেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।বুধবার এ তথ্য নিশ্চিত করেছেন বাণিজ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা হায়দার আলী।

এর আগে, গেল ১৩ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ সংক্রান্ত একটি চুক্তির অনুমোদন দেয়া হয়।

ওই বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন সংবাদকর্মীদের কাছে বিস্তারিত তুলে ধরে বলেন, ‘ভুটান একটি ল্যান্ড লক কান্ট্রি। আমদানি-রফতানিতে তাদের নিজস্ব কোনো নদী বা সমুদ্রবন্দর নেই। সেক্ষেত্রে তারা ভারতের কাছ থেকেও একই ধরনের সুবিধা নিয়ে থাকে। এখন বাংলাদেশের বন্দর ও সড়ক ব্যবহার করে আমদানি-রফতানি কাজ চালানোর একটি সুযোগ তারা পাচ্ছে।’

তিনি আরও বলেন, ‘এর ফলে বাংলাদেশের স্থল ও নৌবন্দর ব্যবহার করে ভুটান বিভিন্ন দেশে পণ্য আমদানি ও রফতানি করতে পারবে। এমন বিধান রেখে দুই দেশের মধ্যে শিগগিরই এ সংক্রান্ত একটি চুক্তি সইয়ের খসড়ায় অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।’

বর্তমানে প্রতিবেশী দেশ ভারতের সঙ্গেও ট্রানজিট চুক্তি রয়েছে। এ চুক্তির আওতায় বাংলাদেশের কয়েকটি বন্দর ও সড়ক ব্যবহার করছে ভারত। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer