Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

জ্যৈষ্ঠ ২০ ১৪৩০, রোববার ০৪ জুন ২০২৩

ভারতে জনপ্রিয়তা কমেছে মোদির : বেড়েছে রাহুলের

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৪৬, ২৫ মে ২০২৩

প্রিন্ট:

ভারতে জনপ্রিয়তা কমেছে মোদির : বেড়েছে রাহুলের

ফাইল ছবি

ভারতে জনপ্রিয়তা কমতে শুরু করেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। বিপরীতে আগের চেয়ে জনপ্রিয়তা বেড়েছে কংগ্রেস নেতা ও দলটির সাবেক সভাপতি রাহুল গান্ধীর। সম্প্রতি ভারতের বেসরকারি সংবাদমাধ্যম এনডিটিভির এক জরিপে উঠে এসেছে এমন তথ্য।

গণমাধ্যমের এসব জরিপ নিয়ে খুব একটা মাথা ব্যথা নেই সাধারণ মানুষের। তাদের মতে, ক্ষমতায় যারাই আসুক না কেন সাধারণ মানুষের ভাগ্যের তেমন কোন পরিবর্তন হয়না।

সম্প্রতি ভারতের ১৯ টি রাজ্যে একযোগে জরিপ চালায় দেশটির জনপ্রিয় গণমাধ্যম এনডিটিভি। মূলত ২০১৯ সালের সবশেষ লোকসভা নির্বাচনের আগে করা একটি জরিপের সঙ্গে বর্তমান অবস্থার তুলনামূলক চিত্র তুলে ধরা হয় এতে। জরিপে দেখা যায়, ভারতে কমতে শুরু করেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনপ্রিয়তা। অন্যদিকে, আগের চেয়ে জনপ্রিয়তা বেড়েছে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর।

বিগত জাতীয় নির্বাচনের আগে যেখানে মোদির জনপ্রিয়তা ছিল ৪৪ শতাংশ, সেখানে এবার ১ শতাংশ কমে তা দাঁড়িয়েছে ৪৩ শতাংশে। অন্যদিকে, ২০১৯ সালে রাহুল গান্ধীর জনপ্রিয়তা ছিল ২৪ শতাংশ। বর্তমানে তিন শতাংশ বেড়ে তা দাঁড়িয়েছে ২৭ শতাংশে। জরিপের তথ্য অনুযায়ী, এই মুহূর্তে নির্বাচন হলে, ৪০ শতাংশ মানুষ ভোট দেবেন বিজেপিকে। আর ২৯ শতাংশ জনসমর্থন পাবে কংগ্রেস।

তবে, জরিপের ফলাফল যাই হোক, এসব নিয়ে খুব একটা মাথাব্যথা নেই পশ্চিমবঙ্গের বাসিন্দাদের। তারা মনে করেন, ক্ষমতার পালাবদলে দেশের সাধারণ মানুষের ভাগ্যের তেমন কোন উন্নতি হয়না। আর এ কারণে দিনদিন রাজনীতি বিমুখ হয়ে পড়ছেন তারা।

এদিকে, আগামী বছরের লোকসভা নির্বাচনে মোদির প্রধান প্রতিপক্ষ কে হবেন তা নিয়ে বিরোধী দলগুলোর মধ্যে চলছে তীব্র দর-কষাকষি। পশ্চিমবঙ্গের শাসকদল তৃণমূল চায়, মমতাই হোক মোদির প্রধান নির্বাচনী প্রতিপক্ষ। যদিও, জরিপ অনুযায়ী দেশটির ৩৮ শতাংশ মানুষ মনে করেন, কেবলমাত্র কংগ্রেস নেতা রাহুল গান্ধীই পারেন মোদিকে হঠাতে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer