Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

গাজীপুরে ইতিহাসবিদ ড. ফরিদ আহম্মদ ও অভিনেতা আহমেদ রুবেল স্মরণসভা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২২:১২, ১৭ ফেব্রুয়ারি ২০২৪

প্রিন্ট:

গাজীপুরে ইতিহাসবিদ ড. ফরিদ আহম্মদ ও অভিনেতা আহমেদ রুবেল স্মরণসভা

ছবি: বহুমাত্রিক.কম

অধুনা ভাওয়ালের (বর্তমান গাজীপুর) পথিকৃত ইতিহাসবিদ অধ্যাপক ড. ফরিদ আহম্মদ ও শক্তিমান অভিনেতা আহমেদ রুবেলের স্মৃতি সংরক্ষণের দাবি জানিয়েছেন তাদের স্বজন ও অনুরাগীরা। গাজীপুর জেলার অকাল প্রয়াত এই ২ কৃতি সন্তানের স্মরণে শনিবার অনুষ্ঠিত নাগরিক স্মরণসভায় এই দাবি জানানো হয়। গাজীপুর প্রেসক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত এই স্মরণ আলোচনায় যোগ দেন কবি, সাহিত্যিক, শিক্ষক, সাংবাদিক, সাংস্কৃতিককর্মী, প্রয়াত গবেষক এবং অভিনেতার পরিবারের সদস্য ও অনুরাগীরা। 

‘কবি গোবিন্দচন্দ্র দাস’ গবেষক ও স্থানীয় দৈনিক গণমুখ সম্পাদক অধ্যাপক আমজাদ হোসেনের সভাপতিত্বে স্মরণসভায় বক্তারা ইতিহাসবিদ ড. ফরিদ আহম্মদ সম্পর্কে বলেন, ঐতিহাসিক ভাওয়াল পরগণার পরিধিবহুল যে ইতিহাস তা অত্যন্ত নিষ্ঠার সঙ্গে তুলে এনেছেন ফরিদ আহম্মদ। প্রাচীন ভাওয়াল জনপদ থেকে আধুনিক গাজীপুর সম্পর্কে ধারণা পেতে ড. ফরিদ আহম্মদের গবেষণা গ্রন্থই এখন পর্যন্ত প্রণিধানযোগ্য ও অবিকল্প হিসেবে সর্বজন স্বীকৃত। তাঁর অকাল প্রয়াণে গাজীপুরে ইতিহাসচর্চায় এক বিরাট শূন্যতা সৃষ্টি হয়েছে। 

বক্তারা আরও বলেন, আগামীর গাজীপুরে জ্ঞানভিত্তিক ও সাংস্কৃতিক মূল্যবোধসম্পন্ন প্রজন্ম গড়ে তুলতে হলে ড. ফরিদ আহম্মদ ও অভিনেতা আহমেদ রুবেলের মতো কৃতি পুরুষদের স্মরণীয় করে রাখা অত্যন্ত জরুরি। স্বজন ও অনুরাগীদের স্মৃতিতে এখনও উজ্জ্বল হয়ে থাকা এই দুই বিশিষ্টজনের স্মৃতিকে অম্লান করে রাখতে স্মারকগ্রন্থ প্রকাশ, গাজীপুর মহানগরীর গুরুত্বপূর্ণ সড়কের নামকরণসহ তাদের বর্ণাঢ্য কর্মময় জীবনকে নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে নিতে নানামূখি উদ্যোগ প্রয়োজন। এজন্য সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসার আহ্বান জানান বক্তারা। 

বাংলাদেশ-ভারত ইতিহাস ও ঐতিহ্য পরষদ এবং সাংস্কৃতিক সংগঠন অন্যস্বর’র যৌথ আয়োজনে এই নাগরিক স্মরণসভায় বক্তব্য রাখেন- ভাওয়াল বদরে আলম সরকারি কলেজের বাংলা বিভাগের প্রধান অধ্যাপক অসীম বিভাকর, বাংলাদেশ-ভারত ইতিহাস ও ঐতিহ্য পরিষদের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম, কবি অবু নাসির খান তপন, অভিনয় শিল্পী আশরাফ হোসেন টুলু, ইনাম সারোয়ার বেণু, অন্যস্বর’র সভাপতি এবং দৈনিক মুক্ত সংবাদের ব্যবস্থাপনা সম্পাদক ও কবি সৈয়দ মোকছেদুল আলম লিটন, গাজীপুর প্রেসক্লাবের সহ সভাপতি এম এ সালাম শান্ত, কবি সৈয়দা নাজমা বেগম, কবি ও লেখক রিপন বাসার, অভিনয় ও আবৃত্তি শিল্পী অ্যাডভোকেট মোক্তাদীর হোসেন, নৃত্য প্রশিক্ষক আশরাফী ফরিদ হোসেন, সাংবাদিক এম এ ফরিদ, তবলা শিল্পী সৈয়দ আবু আল মামুন, অভিনয় শিল্পী ও সংগঠক খোরশেদ আলম রুবেল, শিক্ষক মাধব মন্ডল, কবি মোহাম্মদ রাশেদুর রহমান প্রমুখ।

জেলা শিল্পকলা একাডেমি গাজীপুর এর নাট্য প্রশিক্ষক খন্দকার রফিকের সঞ্চালনায় এই নাগরিক স্মরণসভা শেষে প্রয়াত ফরিদ আহম্মদ ও আহমেদ রুবেলের আত্মার শান্তি কামনায় দোয়া অনুষ্ঠিত হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer