Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

ফাল্গুন ১২ ১৪৩০, রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪

সিলেট কেন্দ্রীয় কারাগারে খেজুর চারা রোপণ করলেন জেলা প্রশাসক

মোহাম্মদ গোলজার আহমদ, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৪:৩১, ৩০ এপ্রিল ২০২৩

আপডেট: ১৪:৩৩, ৩০ এপ্রিল ২০২৩

প্রিন্ট:

সিলেট কেন্দ্রীয় কারাগারে খেজুর চারা রোপণ করলেন জেলা প্রশাসক

-খেজুর চারা রোপণ করলেন জেলা প্রশাসক। ছবি: বহুমাত্রিক.কম

সিলেট কেন্দ্রীয় কারাগারে খেজুর চারা রোপণ করলেন জেলা প্রশাসক । রোববার সিলেটের  জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মো: মজিবর রহমান সিলেট কেন্দ্রীয় কারাগার পরিদর্শন করেন। পরিদর্শনকালে তিনি কারাগারের পরিবেশ উন্নয়ন ও সৌন্দর্য বর্ধনের লক্ষ্যে ২০টি আজওয়ার ও মরিয়ম খেজুর চারা রোপণ করেন।

জানা গেছে, সিলেট কেন্দ্রীয় কারাগারে বর্তমানে মোট বন্দীর সংখ্যা ২১৭৮ জন। পরিদর্শনকালে জেলা প্রশাসক  কারাগারের বিভিন্ন ওয়ার্ড ঘুরে কারাবন্দীদের সাথে কথা বলেন ও তাদের সার্বিক খোঁজ খবর নেন।তিনি গরীব অসহায় কারাবন্দীদের আইনী সহায়তা প্রদানের লক্ষ্যে লিগাল এইড এর ব্যাবস্থা গ্রহণের জন্য প্রবেশন অফিসারকে নির্দেশনা প্রদান করেন।

জানা যায়, মুক্তির পর কারাবন্দীরা যেন পুনরায় অপরাধের সাথে যুক্ত না হয় ও রোজগার করে সংসারের হাল ধরতে পারেন, সে লক্ষ্যে তাদের দক্ষতা বৃদ্ধির উদ্দ্যেশ্যে জেলা প্রশাসকের নির্দেশনায় সিলেট কেন্দ্রীয় কারাগারে বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রম চালু রয়েছে। বন্দী কালীন কয়েদীরা তাদের পছন্দমতো শীতলপাটি, সেলাই, ব্লকবাটি, পুতির কাজ, উলবুনন, মনিপুরী শাড়ি বুনন, বাঁশ ও বেতের কাজ, মোড়া, ফুড কভার, ব্যাকারি প্রশিক্ষণ ইত্যাদিসহ মোট ১০টি ভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করে নিজেদের দক্ষতা বৃদ্ধি করতে পারে। পরিদর্শনকালে জেলা প্রশাসক সকল প্রশিক্ষণ কার্যক্রমের অগ্রগতি বিষয়ে খোঁজখবর নেন ও নিজেরদের কারিগরি দক্ষতা বাড়াতে কয়েদীদের উৎসাহ প্রদান করেন । উল্লেখ্য, কারাগারে উৎপাদিত সকল পণ্য বাজারে বিক্রয় করে এর লভ্যাংশ বন্দীদের মাঝে বিতরণ করা হয়। যার ফলে তারা বন্দী কালীন নিজেদের সক্ষমতা বৃদ্ধি ও অর্থ উপার্জনের বিশেষ সুযোগ লাভ করে।

জেলা প্রশাসক  কারাগারে বন্দি মায়েদের সাথে থাকা শিশুদের সাথে দেখা করে তাদের সাথে কথা বলেন ও শিশুদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেন। তিনি শিশুদের সঠিক সাস্থ্য সেবা নিশ্চিতের লক্ষ্যে কারা হাসপাতালের ডাক্তারকে বিশেষ নজর রাখতে বলেন ও কারাগারে শিশুদের শিক্ষার সুযোগ অব্যাহত রাখার জন্য প্রবেশন অফিসারকে নির্দেশনা প্রদান করেন। পরিদর্শনকালে জেলা প্রশাসকের সাথে অতিরিক্ত জেলা প্রশাসক ইমরুল হাসান, প্রবেশন অফিসার, সিনিয়র জেল সুপার, কারা হাসপাতালের ডাক্তার উপস্থিত ছিলেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer