Bahumatrik :: বহুমাত্রিক
 
২৭ আষাঢ় ১৪২৭, রবিবার ১২ জুলাই ২০২০, ৩:৪১ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

সূর্যের সবচেয়ে কাছের বিরল-সুন্দর ভিডিও প্রকাশ


২৭ জুন ২০২০ শনিবার, ০৯:১১  পিএম

বহুমাত্রিক ডেস্ক


সূর্যের সবচেয়ে কাছের বিরল-সুন্দর ভিডিও প্রকাশ

মহাকাশের বিভিন্ন গ্রহ ও উপগ্রহ নিয়ে বিজ্ঞানীদের গবেষণা দীর্ঘ দিনের। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা এই যাত্রায় সবচেয়ে এগিয়ে আছে। সম্প্রতি প্রতিষ্ঠানটি প্রায় ৪২৫ মিলিয়ন রেজোলিউশনে সূর্য্যের ভিডিও ধারণ করে তা প্রকাশ করেছে।

নাসা ‘টেন ইয়ার টাইম ল্যাপস’ শিরোনামে নাসা তাদের ইউটিউব চ্যানেলে ভিডিওটি প্রকশ করেছে বলে শনিবার খবর দিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আনন্দাবাজার পত্রিকা।

সংবাদমাধ্যমটির খবরে বলা হয়েছে, নাসা ভিডিওটি প্রকাশ করে দাবি করেছে, সূর্যের দশ বছরের সময় ঘাটতি রয়েছে। এক ঘণ্টার মধ্যে দশ বছরের কর্মকাণ্ড ধরা পড়েছে সংস্থার এসডিও উপগ্রহে (SDO sattelite)।

এতে পৃথিবীকে পরিক্রমার সময় সূর্যের নানা মুহূর্তের দৃশ্য ধারণ করেছে উপগ্রহটি। সময় ঘাটতির সেই ফুটেজ প্রকাশ করে বিবৃতিতে এ দাবি করেছে নাসা।

ভিডিও দেখে বিজ্ঞানীরা ১১ বছরের সৌরচক্রে কীভাবে ওঠানামা ঘটে সূর্যের তা বুঝতে চেষ্টা করছে।পাশাপাশি নিকটবর্তী নক্ষত্রগুলো কীভাবে সৌরজগতকে প্রভাবিত করে তা নিয়ে কাজ করছে।

প্রতি ১১ বছর অন্তর সূর্যের চৌম্বক ক্ষেত্র স্থান পরিবর্তন করে। এর উত্তর ও দক্ষিণ মেরু জায়গা বদল করে। সেই চক্রে দেখা গিয়েছে, ৬১ মিনিটের মধ্যে একটা দশকের কাজ সেরে ফেলেছে সূর্য।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।