Bahumatrik :: বহুমাত্রিক
 
২ জ্যৈষ্ঠ ১৪২৮, রবিবার ১৬ মে ২০২১, ৬:২৬ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

সামরিক উন্নয়নে চীনকে পাশে রেখে জোট বাধল তুরস্ক ও পাকিস্তান


১৬ এপ্রিল ২০২১ শুক্রবার, ১২:৪৭  পিএম

বহুমাত্রিক ডেস্ক


সামরিক উন্নয়নে চীনকে পাশে রেখে জোট বাধল তুরস্ক ও পাকিস্তান

পাকিস্তান পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান উন্নয়নে জন্য তিনটি দেশের দক্ষতা এবং ক্ষমতা একত্রিত করার লক্ষ্যে তুরস্ক ও চীনের সাথে সমন্বয় সাধন করছে। পাকিস্তানি সেনাবাহিনী তিনটি দেশের বিমান শক্তি বৃদ্ধিতে ড্রোন এবং যুদ্ধবিমানে চীন ও তুরস্কের দক্ষতার সমন্বয়ে একটি বিশাল সম্ভাবনা দেখছে।

এছাড়াও পাকিস্তানের জয়েন্ট চিফস অব স্টাফ কমিটির (সিজেসিএসসি) চেয়ারম্যান জেনারেল নাদিম রাজা গত ২৭ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত তুরস্ক সফর করেন। তুরস্কের জেনারেল স্টাফ প্রধান জেনারেল ইয়াসারগুলার জেনারেল স্টাফ সদর দপ্তরে রাজাকে আমন্ত্রণ জানান।

তুরস্ককে সহায়তা করার পাশাপাশি এই সফরের পেছনে আরেকটি উদ্দেশ্য ছিল চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরের (সিপিইসি) অংশ হিসেবে তুরস্ককে অন্তর্ভুক্ত করা এবং তিনজনের মধ্যে দ্রুত জোট গড়ে তোলা।

সফরের সবচেয়ে বড় উদ্দেশ্য ছিল আফগানিস্তানে তুরস্ক ও পাকিস্তানের পারস্পরিক স্বার্থকে আরও এগিয়ে নিয়ে যাওয়া। সফরকালে উভয় পক্ষই বেশ কয়েকটি সামরিক প্রকল্প এবং বিদ্যমান ভূ-রাজনৈতিক বিষয়ে সহযোগিতার বিষয়ে আলোচনা করেন।

পাকিস্তান ন্যাটো এবং আমেরিকান বাহিনী প্রত্যাহার করা হলে সেখানে তুরস্কের সেনা মোতায়েন করার ইচ্ছা পোষণ করে। হাক্কানি নেটওয়ার্কের (এইচকিউএন) সহায়তায় পাকিস্তান ইতিমধ্যে তালেবানদের বোঝাতে সক্ষম হয়েছে যে, তুর্কি বাহিনী মোতায়েন অব্যাহত রাখার পাশাপাশি আফগানিস্তানে আরও সৈন্য পাঠানোর অনুমতি দেয়।

জেনারেল রাজা তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকরের সাথেও আলোচনার জন্য দেখা করেন। তিনি পাকিস্তানের পক্ষ থেকে তাকে সম্ভাব্য সমস্ত সাহায্যের আশ্বাস দেন। তারা উভয়েই তুরস্কের জন্য আফগানিস্তানে আরও অনুকূল পরিবেশ সৃষ্টির জন্য আল-কায়েদা, ইসলামিক স্টেট এবং এইচকিউএন- এর মতো সন্ত্রাসী সংগঠনকে ব্যবহার করার বিষয়েও কথা বলেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।