Bahumatrik :: বহুমাত্রিক
 
২৮ শ্রাবণ ১৪২৭, বুধবার ১২ আগস্ট ২০২০, ৪:২১ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

শুক্রবার মঙ্গলে যাবে আরব আমিরাতের ‘হোপ’


১৪ জুলাই ২০২০ মঙ্গলবার, ০৫:৪২  পিএম

বহুমাত্রিক ডেস্ক


শুক্রবার মঙ্গলে যাবে আরব আমিরাতের ‘হোপ’

অনুকূল আবহাওয়া না থাকায় বুধবার প্রথম দফায় বাধা পাওয়ার পর আগামী শুক্রবার সংযুক্ত আরব আমিরাতের মঙ্গল অভিযানের দিনক্ষণ ঠিক করা হয়েছে।

মঙ্গলবার  সংবাদ সংস্থা বিবিসি জানিয়েছে, এর আগে জানানো হয়েছিল বুধবার সূর্যোদয়ের দেশে জাপানের তেনেগাসিমা স্পেস কেন্দ্র থেকে এইচ-২ রকেটে করে মঙ্গলের পথে যাত্রা করতে আরব আমিরাত। কিন্তু অনুকূল আবহাওয়া না পাওয়ায় পূর্ব নির্ধারিত এই অভিযান থেকে সরে আসে কর্তৃপক্ষ।

এর পরপরই নতুন দিনক্ষণ ঠিক করে জানানো হয় আগামী শুক্রবার জাপানের স্থানীয় সময় ভোর ৫টা ৪৩ মিনিটে অর্থাৎ আন্তর্জাতিক সময় মানদণ্ডে বৃহস্পতিবার রাত ৮টা ৪৩ মিনিটে মঙ্গলের উদ্দেশ্যে পৃথিবী ছাড়বে আরব আমিরাতে মঙ্গলযান `হোপ`।

তারপর সবকিছু ঠিকঠাক থাকলে পৃথিবী থেকে ৫০ কোটি কিলোমিটারের পথ পাড়ি দিয়ে আগামী বছরের ফেব্রুয়ারিতে পৌঁছাবে মঙ্গলে পৌঁছাবে হোপ। এর আগে মঙ্গলে যেসব অভিযান পরিচালনা করা হয়েছে সেখানে প্রাধান্য পেয়েছে ভূতাত্ত্বিক গবেষণা। তবে, ‘হোপ’কে পাঠানো হচ্ছে মঙ্গলের জলবায়ু নিয়ে বিশদ গবেষণা করার লক্ষ্যে। ৬ বছর ধরে ‘হোপ’-কে প্রস্তুত করা হচ্ছে।

আরব বিশ্বের প্রথম দেশ হিসাবে এই অভিযান সম্পর্কে আরব আমিরাতের উন্নত প্রযুক্তি প্রতিমন্ত্রী ও মঙ্গল অভিযান ‘হোপ’র উপ-প্রকল্প ব্যবস্থাপক সারাহ আল আমিরি গত জুনে এক ভার্চুয়াল সেমিনারে বলেছিলেন, এই অভিযানে বিশাল চ্যালেঞ্জ আছে। তবে, এই চ্যালেঞ্জ এমন যা অর্জন করা সম্ভব বা উৎড়ানো যায়।

এই অভিযান বিদ্যমান প্রযুক্তি চত্ত্বরে মানিয়ে চলার পাশপাশি দেশের প্রযুক্তি প্রকৌশলীদের নতুন করে সক্ষমতা বাড়াবে। এর ফলে স্পেসক্রাফট বিষয়ক আরও দক্ষ প্রকৌশলী তৈরি হবে যারা আরব আমিরাতের অর্থনীতির বিভিন্ন শাখায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও ওই সেমিনারে জানিয়েছিলেন সারাহ।

জ্বালানি তেল নির্ভর অর্থনীতিকে বহুমুখী করতে এবং জ্বালানি খাতের ওপর থেকে নির্ভরশীলতা কমিয়ে আনতে ২০০০ সালের মাঝামাঝি কৃত্রিম উপগ্রহ ভিত্তিক প্রকল্প নিয়ে কাজ শুরু করে সংযুক্ত আরব আমিরাত।

এই মাসেই আরব আমিরাত ছাড়াও যুক্তরাষ্ট্র ও চীন মঙ্গল অভিযানে যাওয়ার প্রস্তুতি প্রায় শেষ করেছে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।