Bahumatrik :: বহুমাত্রিক
 
২ পৌষ ১৪২৬, সোমবার ১৬ ডিসেম্বর ২০১৯, ৩:২০ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

মেলায় রিটার্ন দাখিল ও সেবা গ্রহণকারীর সংখ্যা বেড়েছে


১৬ নভেম্বর ২০১৯ শনিবার, ০৭:৩০  পিএম

বহুমাত্রিক ডেস্ক


মেলায় রিটার্ন দাখিল ও সেবা গ্রহণকারীর সংখ্যা বেড়েছে

ঢাকা: উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে করদাতারা আয়কর মেলায় কর প্রদান ও সেবা গ্রহণ করছেন। ঢাকায় অফিসার্স ক্লাব প্রাঙ্গণে মেলার তৃতীয় দিনে করদাতাদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে। মেলায় তরুণ ও নারী করদাতাদের উপস্থিতি ছিল লক্ষণীয়। আগের বছরের তুলনায় এবার মেলায় সেবা গ্রহণকারী ও আয়কর রিটার্ন দাখিলের সংখ্যা বেড়েছে।

তৃতীয় দিনে সারাদেশে ৮টি বিভাগীয় শহর ও ৫৬টি জেলা শহর মিলে মোট ৬৪টি স্পটে মেলা অনুষ্ঠিত হয়েছে। এদিন সাপ্তাহিক ছুটি থাকলেও রিটার্ন দাখিল, ইটিআইএন গ্রহণ এবং ব্যাংক বুথ করদাতাদের পদচারনায় মুখরিত ছিল।এবার মেলার প্রথম তিন দিনের হিসাব অনুযায়ী সেবা গ্রহণ করেছেন ৬ লাখ ৭৬ হাজার ৩৮২ জন এবং রিটার্ন দাখিল করেছেন ২ লাখ ২১ হাজার ৬৪৯ জন করদাতা। এ সময়ে কর রাজস্ব আয় হয়েছে এক হাজার ৬৪ কোটি ২৩ লাখ ১৪ হাজার ৯৩৩ টাকা এবং নতুন ই-টিআইএন নিবন্ধনের সংখ্যা দাঁড়িয়েছে ১১ হাজার ৯৯৭ টি।

গতবছর মেলার প্রথম তিন দিনে রিটার্ন দাখিল ও সেবা গ্রহণকারীর সংখ্যা ছিল যথাক্রমে ৮৪ হাজার ৫৩৪ এবং ২ লাখ ৭১ হাজার ৯৪০ জন।

আয়কর মেলার সমন্বয়ক ও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য কালিপদ হালদার বাসসকে বলেন, মেলায় করদাতাদের উপস্থিতি গতবারের তুলনায় বেড়েছে। উৎসবের আমেজে মানুষ দলে দলে এবার মেলায় রিটার্ন জমা দিচ্ছেন। গতবারের তুলনায় সেবার সংখ্যা বেশি হওয়ায় মূলত সেবা গ্রহণকারি ও রিটার্ন দাখিলের সংখ্যা বেড়েছে।
করদাতারাও প্রয়োজনীয় সব ধরনের সেবা পেয়ে বেশ খুশি বলে তিনি জানান।

তিনি আরও জানান, এবার মেলায় চালু হওয়া নতুন সেবা মোবাইল ব্যাংকিং সুবিধা গ্রহণ করে করদাতারা রকেট, নগদ, বিকাশ ও শিওর ক্যাশের মাধ্যমে আয়কর জমা দিতে পারছেন।

করদাতাদের সুবিধার্থে এবার প্রথম কর মেলার জন্য একটি পূর্ণাঙ্গ ওয়েবসাইট (https://www.risingbd.com/economics-news/319581) চালু করা হয়েছে। ফলে করদাতারা মেলায় না এসে ঘরে বসে নির্বিঘেœ রিটার্ন দাখিল করতে পারছেন এবং মেলা সংশ্লিষ্ট সকল আয়োজনের হালনাগাদ তথ্য পাওয়ার পাশাপাশি করদাতাগণের জন্য প্রয়োজনীয় রিটার্ন ফরম, চালান,ইটিআইএন এপ্লিকেশন ফরম ডাউনলোড করার সুযোগ রয়েছে।

 

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।