Bahumatrik :: বহুমাত্রিক
 
৭ অগ্রাহায়ণ ১৪২৬, বৃহস্পতিবার ২১ নভেম্বর ২০১৯, ৩:০৪ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

মঙ্গলে নিজের নাম দেখতে চান : ফ্রিতে বুকিং নিচ্ছে নাসা


১৮ সেপ্টেম্বর ২০১৯ বুধবার, ০৮:৫৩  এএম

বহুমাত্রিক ডেস্ক


মঙ্গলে নিজের নাম দেখতে চান : ফ্রিতে বুকিং নিচ্ছে নাসা

ঢাকা : আমেরিকান মহাকাশ সংস্থা নাসা’র মঙ্গল-মিশনের প্রস্তুতি চলছে কয়েক বছর ধরেই। লাখ লাখ মানুষকে এই ‘লাল গ্রহে’ নিয়ে যাবে নাসা। টিকিট বুকিং শুরু হয়েছে, সময় আছে শুধুই সেপ্টেম্বর মাস।

প্রশ্ন করতে পারেন, মঙ্গল গ্রহে যাওয়া কি এতটাই সহজ? নাসা জানিয়েছে সশরীরে যেতে হবে না, শুধু নামটুকু পৌঁছে দেবে মঙ্গলের মাটিতে। টুইট করে নাম এন্ট্রি করার বোর্ডিং পাসও পাঠিয়ে দিয়েছে নাসা। তাতেই এখন নাম লেখাবার হিড়িক পড়েছে।

মঙ্গলযান ‘ইনসাইট’-এর পরে আগামী বছর নাসার নতুন অভিযান ‘মার্স ২০২০’। সাজিয়ে গুছিয়ে রোভারকে মঙ্গলকে পাঠাবে নাসা, ল্যান্ড করবে ২০২১ সালে। এই অভিযানে সামিল হতে পৃথিবীর কোটি কোটি মানুষকে নিমন্ত্রণ পাঠিয়েছে নাসা। রোভারে চেপে মঙ্গলে পাড়ি দেবে পৃথিবীবাসীদের নাম।

পদ্ধতিও জানিয়ে দিয়েছে নাসা। বোর্ডিং পাসে নিজের নাম ও প্রয়োজনীয় তথ্য ভরে সাবমিট করে দিতে হবে। এই নাম তুলে দেয়া হবে রোভারের সিলিকন মাইক্রোচিপে। ইলেকট্রন রশ্মি দিয়ে চিপের ওপর খোদাই করা হবে নাম। নাম সমেত চিপ সঙ্গে নিয়ে মঙ্গলে পাড়ি দেবে রোভার।

ওয়াশিংটনে নাসার সায়েন্স মিশন ডিরেক্টরেটের শীর্ষ অধিকর্তা ড. থোমাস জুরবাকেন বলেছেন, ‘ঐতিহাসিক মঙ্গলযাত্রার জন্য প্রস্তুত নাসা। আমরা চাই এই অভিযানে গোটা পৃথিবী সামিল হোক।’

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।