Bahumatrik :: বহুমাত্রিক
 
২৯ শ্রাবণ ১৪২৭, বৃহস্পতিবার ১৩ আগস্ট ২০২০, ৫:৩৯ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

বৈচিত্র্যের অপার সৌন্দর্যের নাম হাকালুকি হাওর


১৩ সেপ্টেম্বর ২০১৯ শুক্রবার, ১২:৪৪  পিএম

বহুমাত্রিক ডেস্ক


বৈচিত্র্যের অপার সৌন্দর্যের নাম হাকালুকি হাওর

ঢাকা : প্রকৃতির রঙ, রূপ আর বৈচিত্র্যের মেলবন্ধনের এক অপার সৌন্দর্যের নাম হাকালুকি হাওর। সিলেট ও মৌলভীজাবাজারের ছয়টি উপজেলায় বিস্তৃত দেশের সবচেয়ে বড় এ হাওর বৃহৎ মিঠা পানির জলাভূমিও। শীত কিংবা বর্ষা, সব ঋতুতে প্রকৃতি আকর্ষণীয় নানা উপকরণ সাজিয়ে অপেক্ষায় থাকে পর্যটকদের জন্য। এ আকর্ষণীয় এলাকাকে আরও পর্যটনবান্ধব করে তোলার জন্য জেলা পরিষদ নিয়েছে নানা পদক্ষেপ।

যান্ত্রিকতার যুগে পাল তোলা নৌকা কিংবা শরতের আকাশে মেঘের কাব্যিকতার প্রতিচ্ছবি মন ভরে দেখতে পর্যটকরা ছুটে আসেন হাকালুকি হাওরে। ঋতু ভেদে এ হাওরের রূপ বদলায়। নভেম্বর থেকে ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি সময় অতিথি পাখির কলকাকলিতে মুখর থাকে। আর বর্ষায় নৌযানে বেড়াতে এসে দিগন্তের মেঘ ছোঁয়া জলরাশি ভেদ করে ছোট ছোট টিলা কিংবা হিজল, তমাল বৃক্ষ দেখে অভিভূত হন পর্যটকরা।

পর্যটকরা বলছেন, এ জায়গাটা খুব সুন্দর। যোগাযোগ ব্যবস্থা অনেক ভালো।ছোট বড় ২৩৮টি বিল এবং ১০টি নদী নিয়ে গঠিত হাওরের সৌন্দর্য দেখতে আসা পর্যটকরা চাচ্ছেন আরও সুযোগ সুবিধা।

হাওর বিলাস ট্যুরিস্ট অ্যান্ড হলিডেজ চেয়ারম্যান মুজিবুর রব চৌধুরী বলেন, প্রতিদিন হাজার হাজার লোক এখানে আসেন। কিন্তু রাস্তা খারাপ হওয়ায় লোকজন কম আসছেন।

সিলেট জেলা পরিষদের উদ্যোগে জিরো পয়েন্টে বসার জায়গাসহ কয়েকটি স্থাপনা করা হয়েছে। পর্যটকদের অসুবিধার কথা বিবেচনায় এনে আরো পরিকল্পনার কথা জানালেন পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা।

সিলেট জেলা পরিষদ প্রধান নির্বাহী কর্মকর্তা দেবজিত সিনহা বলেন, কেউ যদি হাওরে গোসল করে, পরবর্তীতে যদি ফ্রেস হওয়ার জন্য আসেন। সেই জায়গা থেকে আমরা ব্যবস্থা নিচ্ছি। এ ছাড়াও ক্যান্টিনের ব্যবস্থা করা পদক্ষেপ গ্রহণ করেছি।

উত্তরে ভারতের মেঘালয়, পূর্বে ত্রিপুরা এবং সিলেটের ফেঞ্চুগঞ্জ, বিয়ানীবাজার, গোলাপগঞ্জ, মৌলভীবাজারের বড়লেখা, কুলাউড়া ও জুড়ি উপজেলা নিয়ে গঠিত এ হাওর বর্ষাকালে প্রায় ২০ হাজার হেক্টর এলাকায় পরিণত হয়।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।