Bahumatrik :: বহুমাত্রিক
 
৬ অগ্রাহায়ণ ১৪২৬, বুধবার ২০ নভেম্বর ২০১৯, ১১:৪৮ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

বাকশিল্পাঙ্গনের আবৃত্তি প্রযোজনা ‘দেশ ছাড়া ঘর হারা’


০৩ নভেম্বর ২০১৯ রবিবার, ০২:০৯  পিএম

তারেক আলী মিলন

বহুমাত্রিক.কম


বাকশিল্পাঙ্গনের আবৃত্তি প্রযোজনা ‘দেশ ছাড়া ঘর হারা’

‘জন্মভিটায় পড়ে থাকে পুড়ে যাওয়া পৃথিবী আমার, আর আমি এক অনিশ্চিত উদ্বাস্তু জীবন বয়ে চলি, আরও আরও অনিশ্চিত জীবনের জন্ম দেব বলে। স্বপ্নহীন চোখে দেখি রক্তপাত, মৃত সন্তানের মুখ, বীভৎস শব, ক্ষুধায় কাতর মানুষের আর্ত-চিৎকার, শুধু বেঁচে থাকে জীবনের তীব্র হাহাকার’-অনিকেত রাজেশ

দেশের স্বনামধন্য আবৃত্তি সংগঠন বাকশিল্পাঙ্গনের আয়োজনে গত শুক্রবার সন্ধ্যা ৭টায় কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত হলো আবৃত্তি প্রযোজনা দেশ ছাড়া ঘর হারা। বিশ্বের শরনার্থী ও উদ্বাস্তু সমস্যা ও সংকটের বিষয় নিয়ে প্রযোজনার পান্ডুলিপি তৈরি করেছেন মনোয়ার মাহমুদ জুয়েল এবং নির্দেশনা দিয়েছেন আজহারুল হক আজাদ। অনুষ্ঠানে দেশের প্রখ্যাত সাহিত্যানুরাগী শিল্পরশিকগন উপস্থিত ছিলেন।

দেশ ছাড়া ঘর হারা পান্ডুলিপি তৈরি করতে যাদের কবিতা ও সংলাপ ব্যবহার করা হয়েছে তারা হলেন অচিন্ত্য কুমার সেনগুপ্ত, আবুল মোমেন, আহমেদ কামাল, কবীর হুমায়ূন, জিসালা মেবু, দালাই লামা, পাবলো নেরুদা, মাহমুদ দারবিশ, মুজতবা আহমেদ মুরশেদ, মো. নূরুল গণি, মো. রউফ বচির, সব্যসাচী গোস্বামী, সাদিকুর রহমান পরাগ, হাসান মেহেদী, দৈনিক বাংলাদেশ প্রতিদিন।

আসলাম অরণ্যের মঞ্চ ও আলোক পরিকল্পনায় এবং জয় শাহরিয়ারের আবহসঙ্গীতে আবৃত্তি প্রযোজনায় কণ্ঠ প্রয়োগ করেছেন নুৎফা বিনতে রব্বানি, মনোয়ার মাহমুদ জুয়েল, ডলি দাস, বুশরা আহমেদ, সুবিদিতা চন্দ সোনালী, হাসিব বিল্লাহ, আহমেদ ঈসা, নন্দিতা সাহা নীতু, রেবেকা সুলতানা, আসাদুল্লা হিল গালিব। সাবলীল উচ্চারণ ও নান্দনিক পরিবেশনা দেশ ছাড়া ঘর হারা আবৃত্তি প্রযোজনার দ্বিতীয় মঞ্চায়নের সঞ্চালনায় ছিলেন নির্দেশক আজহারুল হক আজাদ।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

Netaji Subhash Chandra Bose
BRTA
Bay Leaf Premium Tea

শিল্প-সংস্কৃতি -এর সর্বশেষ