Bahumatrik :: বহুমাত্রিক
 
১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, সোমবার ০১ জুন ২০২০, ৭:৪৬ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত ‘আদম ভিলা’ দখলের অভিযোগ


২৩ মার্চ ২০২০ সোমবার, ০৯:৪৭  পিএম

কাজী রকিবুল ইসলাম, নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত ‘আদম ভিলা’ দখলের অভিযোগ

যশোর : বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত যশোর সদর উপজেলার ছাতিয়ানতলার আদম ভিলা দখলের পায়তারা চলছে জানা গেছে। এ ঘটনায় এলাকায় মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে।

জানা গেছে, ১৯২০ সাল থেকে ১৯৫০ সাল পর্যন্ত চুড়ামনকাটি ইউনিয়নের বোর্ডের প্রেসিডেন্ট ছিলেন ছাতিয়ানতলা গ্রামের মরহুম আব্দুল গফুর তরফদার। তিনি ১৯২২ সালে নিজ জমিতে বাড়ি তৈরি করেন। যার নাম দেন আদম ভিলা। সেই থেকে ওই বাড়িতে তিনি আজীবন বসবাস করেছেন। তার স্ত্রী রওশন আরা বেগমের ভাই সদর উপজেলার দেয়াড়া ইউনিয়নের চান্দুটিয়া গ্রামের রফিউদ্দিন কলিকাতার প্রেসিডিয়াম কলেজের পড়াশোনা করতেন। তার সহপাঠী ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

তারা দুইজনে কলিকাতার বেকার হোস্টেলের ২৪ নম্বর কক্ষে থাকতেন। ১৯৪৫ থেকে ৪৭ সালের মধ্যে ছুটির সময় রফিউদ্দিনের সাথে বঙ্গবন্ধু যশোরে এসে সাইকেল যোগে চান্দুটিয়া এবং ছাতিয়ানতলায় আদম ভিলা যেতেন এবং বিভিন্ন সময় অবস্থান করতেন। এ কারণে অত্র এলাকায় আদম ভিলা হয়ে ওঠে আওয়ামী লীগ নেতাদের মিলন ক্ষেত্র।

মরহুম আব্দুল গফুরের ছেলে যশোর জেলা আওয়ামী লীগের সাবেক সদস্য বিশিষ্ট কলামিস্ট আমিরুল ইসলাম রন্টু জানান, তাদের আদম ভিলা বাড়িটি প্রতিবেশীরা দখল করার চেষ্টা চালাচ্ছেন। প্রায় ১০০ বছরের আগের এ বাড়িটির মধ্যে প্রতিবেশীদের জমি আছে এমন দাবি করলে তাদেরকে পুনরায় সীমানা নির্ধারণের অনুরোধ করলেও তারা তা মানছে না। ওই আদম ভিলা ভেঙ্গে তাদের জমি বের করারও হুমকি দিয়েছেন।

এ ঘটনায় এলাকায় মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। আবুল হোসেন নামে স্থানীয় এক ব্যক্তি জানান, বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত ঘরটি রক্ষনাবেক্ষনের দায়িত্ব প্রশাসনের। অথচ বাড়িটি কিভাবে ভাঙ্গা যায় এবং বঙ্গবন্ধুর স্মৃতি কিভাবে নিশ্চিহ্ন করা যায় তার পায়তারা চলছে বলে তিনি দাবি করেন। এলাকাবাসী বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত আদম ভিলা রক্ষার জন্য অনুরোধ জানিয়েছেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।