Bahumatrik :: বহুমাত্রিক
 
২১ অগ্রাহায়ণ ১৪২৯, সোমবার ০৫ ডিসেম্বর ২০২২, ৩:২৩ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

‘প্রীতিলতার ত্যাগের আদর্শে বেড়ে উঠুক প্রজন্মের নারীরা’


২৭ সেপ্টেম্বর ২০২২ মঙ্গলবার, ০১:০৬  এএম

নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


‘প্রীতিলতার ত্যাগের আদর্শে বেড়ে উঠুক প্রজন্মের নারীরা’

ঔপনিবেশিক ব্রিটিশ রাজশক্তির ভীত কাপিয়ে দেওয়া চট্টগ্রামের বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের মাতৃভূমির জন্য আত্মত্যাগের মহান আদর্শে প্রজন্মের নারীদের জীবন গঠনের তাগিদ দিয়েছেন বিশিষ্টজনরা। সোমবার রাজধানীর বাংলা একাডেমিতে অনুষ্ঠিত ‘একজন প্রীতিলতা ওয়াদ্দেদার ও সমকালীন নারী সমাজ’ শীর্ষক স্মারক বক্তৃতা অনুষ্ঠানে যোগ দিয়ে এই তাগিদ দেন তারা।

বাংলাদেশ-ভারত ইতিহাস ও ঐতিহ্য পরিষদ আয়োজিত এই বক্তৃতানুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন বাংলা একাডেমির সভাপতি বরেণ্য কথাসাহিত্যিক সেলিনা হোসেন। আয়োজক সংগঠনের আহ্বায়ক তাপস হোড়ের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিক্ষাবিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহাম্মদ নুরুল হুদা এবং সাবেক সংসদ সদস্য ও যুব মহিলালীগের সভাপতি নাজমা আক্তার। এতে মুখ্য আলোচক ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক (সিনিয়র সচিব) জুয়েনা আজিজ। ‘একজন প্রীতিলতা ওয়াদ্দেদার ও সমকালীন নারী সমাজ’ শীর্ষক স্মারক বক্তৃতা প্রদান করেন বিশিষ্ট ইতিহাস গবেষক রাইহান নাসরিন। শুরুতে শিল্পবৃত্তের ক্ষুদে শিল্পীদের পরিবেশনা মুগ্ধ করে সবাইকে।

অনুষ্ঠানের প্রধান অতিথি সেলিনা হোসেন বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের আত্মত্যাগের মহিমা তুলে ধরে বলেন, ‘আমি চাই মাতৃভূমির জন্য প্রীতিলতা ওয়াদ্দেদারের আত্মত্যাগের আদর্শ আজকের দিনের মেয়েরা গ্রহণ করুক। কেবল তঁাঁর জন্ম বা আত্মাহুতি দিনে নয়, প্রীতিলতা প্রদিনের চর্চার বিষয় হোক। তবেই আমাদের দেশ ও সমাজ তার গন্তব্যে পৌছাতে পারবে।’ সেলিনা হোসেনের উপন্যাস ‘ভালোবাসা প্রীতিলতা’ গ্রন্থকে উপজীব্য করে চলচ্চিত্র নির্মাণের প্রয়াসকে সাধুবাদ জানিয়ে তিনি বলেন, ইতিহাসের প্রতি এই অন্বেষণ অব্যাহত থাকুক।

শিক্ষাবিদ অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ‘এই দেশের জন্য, এই স্বাধীনতার জন্য ; ব্রিটিশ বিতাড়নের জন্য বা আজকের স্বাধীন বাংলাদেশের জন্য যে কত মানুষের অবদান আছে তার শেষ ন্ইে। একজন প্রীতিলতা আত্মত্যাগের দৃষ্টান্ত গড়ে গেছেন তা অনন্য। তাকে শ্রদ্ধা জ্ঞাপনের এই আয়োজন যতো বেশি পরিমাণে হতে থাকবে, সমাজে ত্যাগস্বীকারের জন্য প্রীতিলতার উত্তরাধিকারও ততো তৈরি হবে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক সমন্বয়ক (সিনিয়র সচিব) জুয়েনা আজিজ বলেন, আমরা যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে কাজ করে যাচ্ছি, সেখানে নারীরাও গুত্বত্বপূর্ণ অংশীদার। নারী হয়েও প্রীতিলতা যেভাবে ব্রিটিশ শাসনকে রুঁখে দাঁড়িয়েছিলেন তাতে এটি সন্দেহাতীত ভাবে প্রমাণিত, নারীরা চাইলে সব কিছু জয় করতে পারেন। এই বীরকন্যার আদর্শকেও তারা মনেপ্রাণে গ্রহণ করুক এই আমাদের প্রত্যাশা।

আয়োজক সংগঠনের সদস্য সচিব ও বহুমাত্রিক.কম এর প্রধান সম্পাদক আশরাফুল ইসলামের সঞ্চালনায় স্মারক বক্তৃতানুষ্ঠানে আরও বক্তব্য দেন বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদার এর প্রতিষ্ঠা সভাপতি পংকজ চক্রবর্তী, চট্টগ্রাম জেলা দক্ষিণ আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক প্রদীপ কুমার দাশ, অধ্যাপক ননী গোপাল সরকার, নির্মাতা প্রবীর ঘোষ প্রমূখ।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea

বিশেষ প্রতিবেদন -এর সর্বশেষ