Bahumatrik :: বহুমাত্রিক
 
১২ জ্যৈষ্ঠ ১৪২৯, শুক্রবার ২৭ মে ২০২২, ২:০৪ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

পর্যটকের চাপ বেশি : ট্যাক্স দিয়ে ঢুকতে হবে ভেনিস শহরে


০৪ মে ২০২২ বুধবার, ০৩:০২  পিএম

বহুমাত্রিক ডেস্ক


পর্যটকের চাপ বেশি : ট্যাক্স দিয়ে ঢুকতে হবে ভেনিস শহরে

এবার থেকে ভেনিস শহরে প্রবেশ করতে গুনতে হবে ১০ ইউরো বা ১ হাজার টাকা ট্যাক্স।দেশি-বিদেশি পর্যটকদের আনাগোনা বেড়ে যাওয়ায় কর্তৃপক্ষের এমন সিদ্ধান্ত। মাত্র পৌঁনে চার বর্গকিলোমিটার আয়তনের ছোট্ট শহরটিতে প্রতিদিন গড়ে ১ লাখ ৬০ হাজার পর্যটক আসেন, যা সামাল দিতে রীতিমতো হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ।

পর্যটকদের জন্য অন্যতম জনপ্রিয় একটি গন্তব্যস্থল ইতালির এই ভেনিস শহর। মোহনীয় সৌন্দর্যে ভরপুর সাগরে ভাসমান শহরটির আয়তন মাত্র পৌঁনে চার বর্গকিলোমিটার। ছোট্ট এই শহরটিতে রয়েছে শতাধিক দর্শনীয় স্থান। মিউজিয়াম, অপেরা ও আর্ট গ্যালারিতে প্রবেশের জন্য টিকিট কাউন্টারে চোখে পড়ে দীর্ঘ লাইন।

গত দুই দশক ধরে শহরটিতে প্রতিদিনই বাড়ছে ভ্রমণপিপাসুদের সংখ্যা। ভেনিসে প্রতিদিন গড়ে ১ লাখ ৬০ হাজার পর্যটক প্রবেশ করছেন। অতিরিক্ত পর্যটকের চাপ সামলাতে হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষ। আর তাই ঘুরতে আসা ভ্রমণকারীদের শহরটিতে প্রবেশে ১০ ইউরো বা ১ হাজার টাকা ট্যাক্স ধার্য করেছে ভেনিস কর্তৃপক্ষ।

যারা সকালে এসে ঘুরে সন্ধ্যায় ভেনিস ছেড়ে চলে যান তাদের জন্য এই ট্যাক্স বেশি কার্যকর। কর্তৃপক্ষ জানায়, পর্যটন মৌসুমে ৮ ইউরো, বিশেষ উৎসবে দিনে ১০ ইউরো পর্যন্ত ট্যাক্স পরিশোধ করতে হবে। শহরটিতে প্রতিদিন ৪০ থেকে ৫০ হাজার ভ্রমণকারী সীমিত রাখার পরিকল্পনা রয়েছে।

ভেনিসে দৈনন্দিন ভ্রমণকারীদের ওপর ট্যাক্স পরিশোধ করার নিয়ম অস্থায়ী ভিত্তিতে চালু হবে আগামী জুন মাস থেকে। স্থায়ী ভিওিতে চালু হবে ২০২৩ সাল থেকে। যারা ট্যাক্স পরিশোধ না করে ভেনিস শহরে প্রবেশ করবেন, তাদের গুনতে হবে মোটা অঙ্কের জরিমানা।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea

বিমান ও পর্যটন -এর সর্বশেষ