Bahumatrik :: বহুমাত্রিক
 
৭ আশ্বিন ১৪২৬, সোমবার ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৯:১২ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

দয়াময় সিংহ বিদ্যালয়ে বিজ্ঞান উৎসব


১৭ আগস্ট ২০১৯ শনিবার, ০৩:৩৮  পিএম

নূরুল মোহাইমীন মিল্টন, নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


দয়াময় সিংহ বিদ্যালয়ে বিজ্ঞান উৎসব

মৌলভীবাজার : নিত্য নতুন গবেষণা আর গ্রামভিত্তিক বিজ্ঞান চিন্তাগুলোকে লোকজ জ্ঞানের সমন্বয়ে ছড়িয়ে দেওয়ার লক্ষে ‘মনিপুরী বিজ্ঞান প্রজন্মের’ আয়োজনে দু’দিনব্যাপী বিজ্ঞান উৎসব অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার কমলগঞ্জের আলীনগর ইউনিয়নের রানীর বাজার দয়াময় সিংহ উচ্চ বিদ্যালয়ে আনুষ্ঠানিকভাবে এই বিজ্ঞান উৎসব শুরু হয়।

উৎসবে কমলগঞ্জের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীদের অংশ গ্রহণে ৫টি প্রজেক্ট ভিত্তিক ক্লাস ও সাধারণ দর্শণার্থীদের জন্য কয়েকটি এক্টারর্নাল প্রজেক্ট, এ-টু-আই কর্ণার দেয়া হয়। উৎসবের আহ্বায়ক শংকর সিংহ জানান, এসব বিষয় ভিত্তিক অংশগ্রহনকারীদের মাঝ থেকে বাছাই করে সেরাদের পুরষ্কৃত করা হবে। সমাপনী দিন শনিবার বিকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে উৎসব পরিদর্শণ শেষে নির্বাচিত সেরাদের পুরস্কার প্রদান করবেন সুনামগঞ্জ সরকারি কলেজের পদার্থ বিদ্যা বিভাগের অধ্যাপক ড. মানস কান্তি বিশ্বাস।

মণিপুরী বিজ্ঞান প্রজন্মের মহা-পরিচালক ব্রজেন্দ্র কুমার সিংহ ও পরিচালক সুজিৎ কুমার সিংহ জানান, তরুনদের নিয়ে গঠিত বিজ্ঞানভিত্তিক সংগঠন “মনিপুরী বিজ্ঞান প্রজন্ম”। সংগঠনটি কমলগঞ্জের প্রত্যন্ত গ্রামগুলোতে সুবিধাবঞ্চিত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে কাজ করে থাকে।

২০১৬ সাল থেকে গঠিত এ সংগঠন ইতিমধ্যেই বিজ্ঞান উৎসব, কয়েকটি জ্যামিতি ও আইসিটি বিষয়ক ক্যাম্পেইন পরিচালনাসহ আঞ্চলিক বিজ্ঞানভিত্তিক প্রতিযোগিতায় সাফল্যের সাথে অংশ গ্রহন করেছে।

বিজ্ঞানভিত্তিক জ্ঞানচর্চার বিকেন্দ্রীকরণের মাধ্যমে এসডিজি-৪,এসডিজি-৫ ও ডিজিটাল বাংলাদেশের অগ্র যাত্রায় সাধ্যমত পদক্ষেপ গ্রহনের চেষ্টা করছে। যথাযোগ্য পৃষ্ঠপোষকতা পেলে এ সংগঠনটি অন্যান্য বড় বড় সংগঠনের সাথে তাল মিলিয়ে অনেক দূর কাজ করে যেতে পারবে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।