Bahumatrik :: বহুমাত্রিক
 
১৮ চৈত্র ১৪২৬, বৃহস্পতিবার ০২ এপ্রিল ২০২০, ১২:০৫ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

ঝিকরগাছায় সুবিধাবঞ্চিত মহিলাদের প্রশিক্ষণ প্রদান


১৪ জানুয়ারি ২০২০ মঙ্গলবার, ১১:১২  পিএম

মুস্তাক মুহাম্মদ, ঝিকরগাছা প্রতিনিধি

বহুমাত্রিক.কম


ঝিকরগাছায় সুবিধাবঞ্চিত মহিলাদের প্রশিক্ষণ প্রদান

যশোর : মঙ্গলবার সকাল ১০টায় ঝিকরগাছা উপজেলা সমবায় অফিসের উদ্যোগে “ উন্নত জাতের গাভী পালনের মাধ্যমে সুবিধা বঞ্চিত মহিলাদের জীবনযাত্রার মান উন্নয়ন “শীর্ষক প্রকল্পে গঙ্গানন্দপুর নারী উন্নয়ন সমবায় সমিতির সদস্যদের নিয়ে উপজেলা ছুটিপুর বাজারের মামনি ক্লিনিকের ছাদে এক দিনের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

সভাপতিত্ব করেন উপজেলা সমবায় অফিসার বেনজির আহমেদ । তিনি তার বক্তেব্যে বলেন , জননেত্রী শেখ হাসিনা নারীদের স্বাবলম্বী করার জন্য এ প্রকল্পের মাধ্যমে দেশের ৫০টি উপজেলায় ১০০০০ নারীদের প্রত্যেককে এক লক্ষ কুড়ি হাজার টাকা করে বাষির্ক ২% সার্ভিস চার্জ‌ে বিনা জামানতে উন্নত জাতের গাভী পালনের জন্য ঋণ দিয়েছে। যার সুফল সুবিধা বঞ্চিত মহিলারা পেয়ে আজ তারা স্বাবলম্বী ।আমরা মেধাবী জাতি পাব। দুধের চাহিদা পূরণ হবে।আমদানি নির্ভরতা কমবে।

মেহেদী আলম সজীব ফ্যাসিলিট‌েটর বলেন, প্রকল্পের মাধ্যমে নারীরা অার্থিক লাভবান হয়‌ে বাড়‌ির কাজ‌ে সিদ্ধান্ত দ‌িতে পারছে। সংসার‌ে অায় বৃদ্ধ‌ি পেয়েছে। দুধ বেঁচে তারা অাসল ফেরত দিচ্ছে ক‌িস্তিতে। তাদ‌ের গোয়াল‌ে গরু থেক‌ে যাচ্ছে যা তাদ‌ের মূলধন। তারা অনেকে আজ সফল।

এল এফ এ আই ও প্রধান প্রশিক্ষক মো. মোস্তাফিজুর রহমান সদস্যদের সুষম খাদ্য, ক্ষুরা , লাম্পি স্কিন ডিজিজ, ডাউনার কাউ সিনডম ও গাভীর ওলান প্রদাহ রোগ ,রিপিট ব্র‌িডিং, প্রলাপ অপ ইউটেরাস ও ঘাসের গুরুত্ব নিয়ে আলোচনা করেন।

প্রধান প্রশ‌িক্ষক এল এফ এ আই মো. মোস্তাফিজুর রহমান বলেন, জাতির জনক বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়তে সমবায়ে বিকল্প নেই। দেশের প্রতিটি উপজেলার প্রতিটি ইউনিয়নের প্রতিটি ওযাডে ২০০ জন করে সুবিধাভোগী হলে বঙ্গবন্ধুর সমবায় ভিত্তিক সোনার বাংলার স্বপ্ন পূরন হবে । আমরা মেধাবী আগামি প্রজন্ম পাব। দেশের চাহিদা মিটিয়ে বিদেশে দুধ ও মাংশ রপ্তানি করতে পারব। প্রধানমন্ত্রীর আমার বাড়ি আমার খামার স্বপ্ন পূরণ হবে সমবায়ের মাধ্যমে। এ রকম সুবিধা অন্য কোথায় পাওয়া যাবে না । এটা শুধুমাত্র সমবায়ে সম্ভব।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea

নারীকথা -এর সর্বশেষ