Bahumatrik :: বহুমাত্রিক
 
৩০ বৈশাখ ১৪২৮, বৃহস্পতিবার ১৩ মে ২০২১, ১১:১০ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

চীনে জন কেরির জলবায়ু সংক্রান্ত আলোচনা শুরু


১৫ এপ্রিল ২০২১ বৃহস্পতিবার, ০২:৩০  পিএম

বহুমাত্রিক ডেস্ক


চীনে জন কেরির জলবায়ু সংক্রান্ত আলোচনা শুরু

জলবায়ূ সংক্রান্ত মার্কিন দূত জন কেরি বৃহস্পতিবার সাংহাইয়ে তার চাইনিজ প্রতিপক্ষের সঙ্গে সাক্ষাত করেছেন। পরিবেশ বিষয়ে আমেরিকার নেতৃত্ব পুন:প্রতিষ্ঠার চেষ্টায় বাইডেন প্রশাসনের কোন কর্মকর্তার এটি প্রথম চীন সফর। খবর এএফপি’র।

খবরে বলা হয়, গত মাসে যুক্তরাষ্ট্রে কূটনীতিকদের মধ্যে উত্তপ্ত প্রাথমিক বৈঠকের পর এ সফরকে চরম রাজনৈতিক উত্তেজনা নিরসনের একটি সুযোগ হিসেবে দেখা হচ্ছে। হংকং এবং উত্তরপশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং অঞ্চলে উইঘুর সম্প্রদায়ের লোকজনের প্রতি চীনের আচরণের ব্যাপারে বেইজিংয়ের নীতি নিয়ে নানা অভিযোগ প্রশ্নে আলাস্কায় উভয় পক্ষ বাক-বিতন্ডায় জড়িয়ে পড়ে। এসব বিষয়ে সমালোচনা চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অংশ হিসেবে উল্লেখ করে বেইজিং তা প্রত্যাখান করে।

সাংহাইয়ে কর্মকর্তারা পরিবেশ সংক্রান্ত বিভিন্ন চ্যালেঞ্জ নিয়ে আলোচনা করার আশা করছে। চীন ও যুক্তরাষ্ট্র উভয় দেশ এ সংক্রান্ত বিভিন্ন আলোচনাকে অগ্রাধিকার দেয়ার কথা বলেছে।

এদিকে প্রেসিডেন্ট জো বাইডেন তার পূর্বসুরি ডোনাল্ড ট্রাম্পের অগ্রাধিকার দেয়া সন্দেহবাদী জলবায়ু নীতি থেকে সরে এসে ২০১৫ সালের প্যারিস জলবায়ু চুক্তিতে ফের যোগ দেন এবং তিনি আগামী সপ্তাহে বিশ্ব নেতাদের অংশগ্রহণে একটি ভার্চুয়াল সম্মেলনের আয়োজন করতে যাচ্ছেন। চীনের নেতা শি জিনপিং এ সম্মেলনে অংশ নেবেন কিনা তা এখন পর্যন্ত নিশ্চিত করা হয়নি। মার্কিন কনস্যুলেট জানায়, কেরি চীনে পৌঁছেছেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Bay Leaf Premium Tea

আন্তঃদেশীয় সম্পর্ক -এর সর্বশেষ