Bahumatrik :: বহুমাত্রিক
 
২১ অগ্রাহায়ণ ১৪২৯, সোমবার ০৫ ডিসেম্বর ২০২২, ২:৫৩ অপরাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

কমলগঞ্জে আজ মণিপুরি মহারাসলীলা উৎসব


০৮ নভেম্বর ২০২২ মঙ্গলবার, ১২:১৫  এএম

নূরুল মোহাইমীন মিল্টন, নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


কমলগঞ্জে আজ মণিপুরি মহারাসলীলা উৎসব

আজ ৮ নভেম্বর মঙ্গলবার বর্ণাঢ্য আয়োজন আর বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে কমলগঞ্জের মণিপুরি সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শ্রী শ্রী কৃষ্ণের মহারাসলীলা।

মণিপুরি অধ্যুষিত জনপদ কমলগঞ্জ উপজেলার মাধবপুরে ১৮০ তম ও আদমপুরে ৪০ তম মঙ্গলবার সকাল থেকে উৎসব শুরু হবে। রাতভর জমকালো আয়োজনে নানা কর্মসূচিতে উদযাপিত হবে এ অনুষ্ঠান।

এক মাস আগে থেকেই চলে রাসোৎসবের প্রস্তুতি। রাসোৎসবকে সফল করতে প্রায় মাসখানেক ধরে কয়েকটি বাড়িতে রাসনৃত্য এবং রাখালনৃত্যের প্রশিক্ষণ ও মহড়া চলে। মাধবপুর ও আদমপুরের মণিপুরী পাড়াসমূহে চলছে প্রস্তুতি ও উৎসবের আমেজ। মাধবপুরে তিনটি জোড়া মন্ডপের আওতায় এই প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। রাসলীলা দুই ভাগে বিভক্ত, গোষ্ঠলীলা ও রাসলীলা।

আদমপুরের মৈতৈই মণিপুরি সম্প্রদায় সানা ঠাকুর মন্দিরেও এ রাস উৎসব উদযাপন হবে। রাসোৎসবকে কেন্দ্র করে গত কয়েকদিন ধরে রঙ ছড়িয়ে মন্ডপসমূহকে সাজানো হয়েছে নতুন সাজে। মঙ্গলবার দুপুরে উৎসবস্থল মাধবপুরের শিববাজার উন্মুক্ত মঞ্চ প্রাঙ্গণে হবে গোষ্ঠলীলা বা রাখাল নৃত্য। রাতে অনুষ্ঠিত হবে জোড়া মন্ডপে রাসের মূল প্রাণ মহারাসলীলা।

রাস উৎসবে মণিপুরী সম্প্রদায়ের লোকজনের পাশাপাশি অন্যান্য জাতি, ধর্মের হাজার হাজার লোক মেতে উঠবে আনন্দ-উৎসবে। উৎসব উপভোগ করতে দেশের বিভিন্ন স্থানসহ ভারত থেকেও মণিপুরী সম্প্রদায়ের লোকজন ছুটে আসেন। রাস উৎসবকে কেন্দ্র করে মণিপুরীদের সংস্কৃতির এক বিশাল মিলন মেলায় পরিণত হয়। গোষ্ঠলীলায় কৃষ্ণের বাল্যকালে মাঠে মাঠে বাঁশি বাজিয়ে ধনু চড়াবার মুহূর্তগুলো অনুকরণ করা হয়। গোষ্ঠলীলাকে ‘রাখালনৃত্য’ বা ‘রাখোয়াল’ বলা হয়ে থাকে।রাসলীলায় অভিনীত হয় ‘গোপীনৃত্য’।

আয়োজকরা জানিয়েছেন, ‘রাস উৎসবকে সফল করতে প্রায় মাসখানেক ধরে বিভিন্ন বাড়িতে রাসনৃত্য এবং রাখালনৃত্যের প্রশিক্ষণ ও মহড়া চলছে। মাধবপুরে তিনটি জোড় মন্ডপের আওতায় এই প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। একেকটি মন্ডপে আছেন একজন পুরোহিত। সেই পুরোহিতের পরামর্শে একজন প্রশিক্ষক ধর্মীয় বিধিবিধান মতো গোপী বা শিল্পীদের প্রশিক্ষণ দেন।

প্রশিক্ষককে সহযোগিতা করতে একজন সহকারী প্রশিক্ষক আছেন। প্রশিক্ষক শিল্পীদের ঠিক করেন। এরপর সামাজিক বিধান মতো শিল্পীকে আমন্ত্রণ জানানো হয়। আমন্ত্রণের বাইরেও কেউ চাইলে রাসনুত্যে অংশ নিতে পারেন। গোপীবেশী এই শিল্পীদের বয়স ১৬-২২ বছর। শুধু রাধার বয়স ৫-৬ বছর। মহারাসলীলা সেবা সংঘের সাধারন সম্পাদক শ্যাম সিংহ জানান, ইতোমধ্যেই রাসোৎসব আনন্দময় করতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। পাশাপাশি নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

এদিকে রাসোৎসব উপলক্ষে আগামী মঙ্গলবার বিকাল সাড়ে ৩টায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে মণিপুরি ললিতকলা একাডেমি প্রশিক্ষণ সেন্টার, প্রশাসনিক ভবন, গেস্ট হাউস ও ডরমেটরি বিল্ডিং এর শুভ উদ্বোধন অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে, এম খালিদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ এমপি, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য অসীম কুমার উকিল এমপি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর। মণিপুরি ললিতকলা একাডেমির নবনির্মিত ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন একাডেমির কার্যনির্বাহী পরিষদের সভাপতি ও মৌলভীবাজার জেলা প্রশাসক মীর নাহিদ আহসান।

প্রকল্প সম্পর্কি অবহিত করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ও প্রকল্প পরিচোলক মো. শামীম খান। মণিপুরি ললিতকলা একাডেমির উপ-পরিচালক (অতি: দা:) ও কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সিফাত উদ্দিন অনুষ্ঠানে সংশ্লিষ্ট সকলকে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।