Bahumatrik :: বহুমাত্রিক
 
১৪ অগ্রাহায়ণ ১৪২৭, শনিবার ২৮ নভেম্বর ২০২০, ১০:১৮ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

আন্তর্জাতিক ক্রিকেটে খেলার ন্যূনতম বয়স নির্ধারণ আইসিসি’র


২০ নভেম্বর ২০২০ শুক্রবার, ০৭:৩১  পিএম

বহুমাত্রিক ডেস্ক


আন্তর্জাতিক ক্রিকেটে খেলার ন্যূনতম বয়স নির্ধারণ আইসিসি’র

আন্তর্জাতিক ক্রিকেটে খেলার জন্য খেলোয়াড়ের ন্যূনতম বয়স নীতির প্রবর্তন করলো আইসিসি। বয়স অন্তত ১৫ বছর না হলে বিশ্ব ক্রিকেটে পা রাখতে পারবেন না কোনও খেলোয়াড়।

ছেলে, মেয়ে কিংবা অনূর্ধ্ব-১৯- যে কোনও পর্যায়ের আন্তর্জাতিক ক্রিকেট খেলতে হলে ১৫ বছর বয়সী হতে হবে। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল এ নিয়ে এক বিবৃতি দিয়েছে, ‘খেলোয়াড়দের সুরক্ষার উন্নতি করতে আন্তর্জাতিক ক্রিকেটের জন্য ন্যূনতম বয়স নীতির প্রবর্তন নিশ্চিত করছে বোর্ড, যা আইসিসি ইভেন্ট, দ্বিপাক্ষিক ক্রিকেট ও অনূর্ধ্ব-১৯ সহ সব ধরনের ক্রিকেটে প্রয়োগ করা হবে। ছেলে, মেয়ে কিংবা অনূর্ধ্ব-১৯ আন্তর্জাতিক ক্রিকেটসহ যে কোনও ফর্মে খেলোয়াড়ের বয়স এখন থেকে অবশ্যই ন্যূনতম ১৫ হতে হবে।’

তবে ব্যতিক্রমী পরিস্থিতিতে সেই দেশের সদস্য বোর্ডের আবেদনের ভিত্তিতে ১৫ বছরের চেয়ে কম বয়সী খেলোয়াড়কে খেলার অনুমতি দিলেও দিতে পারে আইসিসি। এই ক্ষেত্রে খেলোয়াড়ের খেলার অভিজ্ঞতা ও মানসিক বিকাশের সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটে খাপ খাওয়ার সামর্থ্য বিবেচনা করে সিদ্ধান্ত নেবে শীর্ষ সংস্থা।

আন্তর্জাতিক ক্রিকেটের যে কোনও ফর্মে এতদিন পর্যন্ত ক্রিকেটারের বয়স নিয়ে কোনও ধরাবাঁধা ছিল না। পাকিস্তানের হাসান রাজা আন্তর্জাতিক ক্রিকেটের সর্বকনিষ্ঠ খেলোয়াড়। ডানহাতি সাবেক এই ব্যাটসম্যান ১৪ বছর ২২৭ দিন বয়সে প্রথম টেস্ট খেলেন। ১৯৯৬ থেকে ২০০৫ সাল পর্যন্ত তিনি সাত টেস্ট ও ১৬ ওয়ানডে খেলেছিলেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।