Bahumatrik :: বহুমাত্রিক
 
৬ আশ্বিন ১৪২৬, রবিবার ২২ সেপ্টেম্বর ২০১৯, ১:৩৫ পূর্বাহ্ণ
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

অধ্যাপক তোফাজ্জল বিজ্ঞান একাডেমি ফেলো নির্বাচিত


০৫ জুলাই ২০১৯ শুক্রবার, ০২:৩৪  এএম

বিশেষ প্রতিবেদক

বহুমাত্রিক.কম


অধ্যাপক তোফাজ্জল বিজ্ঞান একাডেমি ফেলো নির্বাচিত

ঢাকা: বিজ্ঞান গবেষণায় গুরুত্বপূর্ণ অবদানের জন্য মর্যাদাপূর্ণ বাংলাদেশ বিজ্ঞান একাডেমি ফেলো নির্বাচিত হয়েছেন বিশিষ্ট জীববিজ্ঞানী অধ্যাপক ড. তোফাজ্জল ইসলাম। 

দেশের বিজ্ঞান গবেষকদের শীর্ষ এই প্রতিষ্ঠান গত ২০ মে (২০১৯) ২৭তম কাউন্সিলে অধ্যাপক ইসলামকে ফেলো নির্বাচন করে। ৩ জুলাই (২০১৯) বাংলাদেশ বিজ্ঞান একাডেমির সম্পাদক অধ্যাপক ড. মেজবাহউদ্দিন আহমেদ প্রেরিত পত্রে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

দেশের প্রখ্যাত বিজ্ঞানী ও প্রযুক্তিবিদদের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম বিজ্ঞান ও একাডেমিক স্তরে অধ্যাপক ড. তোফাজ্জল ইসলামের অনন্য অবদানের জন্য এই স্বীকৃতি প্রদান করে। বিজ্ঞান একাডেমির ফেলো হিসেবে সুবিধাজনক সময়ে উদ্বোধনী অভিভাষণ প্রদানেও ড. তোফাজ্জলকে আমন্ত্রণ জানায় ওই পত্রে।

প্রতিশ্রুতিশীল বিজ্ঞান গবেষক অধ্যাপক ড. তোফাজ্জল ইসলাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের সদ্য যাত্রা শুরু করা ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং (আইবিজিই) প্রথম পরিচালক। যিনি বিলুপ্ত হওয়া বায়োটেকনোলজি বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপক ছিলেন। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মেধাবী গ্রাজুয়েট ড. ইসলাম বিশ্বের স্বনামখ্যাত একাধিক বিশ্ববিদ্যালয়ের ফেলোশিপ লাভ করেন। বিশ্বের শীর্ষ স্থানীয় জার্নাল সমূহে তাঁর অসংখ্য গবেষণা নিবন্ধ প্রকাশিত হয়েছে। 

ব্রাহ্মণবাড়িয়া জেলার বিজয়নগর উপজেলার বুধন্তি ইউনিয়নের শশই গ্রামের এই কৃতি সন্তান বিজ্ঞান গবেষক হিসেবে ইতিমধ্যে অসংখ্য মর্যাদাপূর্ণ পুরষ্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন। সাম্প্রতিক সময়ে কৃষিতে সমস্যাভিত্তিক বিভিন্ন ইস্যুতে কার্যকর সমাধানে বলিষ্ঠ ভূমিকা রাখায় সরকারের উচ্চ পর্যায় থেকেও প্রশংসিত হয়েছেন অধ্যাপক তোফাজ্জল ইসলাম। ধান ও গম চাষে মহামারীর আকার নেওয়া ব্লাস্ট প্রতিরোধে বিশ্বের খ্যাতিমান গবেষকদের সঙ্গে নিয়ে সমাধানের উপায় নির্ণয়ে তাঁর ভূমিকাও দারুণভাবে সমাদৃত হয়েছে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।