Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

সৌরশক্তির সেচ পাম্প কৃষকদের আর্শীবাদ হয়ে উঠেছে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:৩৫, ৩ অক্টোবর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

সৌরশক্তির সেচ পাম্প কৃষকদের আর্শীবাদ হয়ে উঠেছে

ঢাকা : রাজশাহীর অনেক প্রত্যন্ত ও দুর্গম চর এলাকায় বিশেষ করে গোদাগাড়ী উপজেলার কৃষকদের মাঝে সৌরশক্তিভিত্তিক সেচপাম্প (সোলার পাম্প) আর্শীবাদ হয়ে উঠছে।

গত কয়েক বছর যাবৎ কৃষকরা সৌর প্যানেলের সাহায্যে ধান, ভুট্টা, সরিষার মতো শস্যের জমিতে সেচ কাজ করে বিভিন্নভাবে উপকৃত হয়েছেন।

বিশেষ করে চর এলাকার মানুষেরা ডিজেলের সাহায্যে সেচ কাজ করতে গিয়ে যে ব্যাপক সমস্যার সম্মুখীন হতেন, তা এখন সৌর প্যানেলে করতে পেরে অনেক লাভবান হচ্ছেন।

এই সৌর সেচ পদ্ধতি সফল হওয়ায় কৃষকদেরকে শস্য উৎপাদনে সেচের জন্য আর ডিজেল বা বৃষ্টির পানির ওপর নির্ভর করতে হবে না। এই আধুনিক প্রযুক্তি ব্যবহার করে এখন ৩৫ থেকে ৫০ বিঘা জমিতে সেচ প্রদান করা যাবে।

বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ) চর নওশেরা ও দিয়ার মানিক চক এলাকায় পাইলট প্রকল্প হিসেবে সোলার প্যানেল ও পাম্পের সেচ পদ্ধতি চালু করেছে। এই প্রকল্প চর এলাকার তিনটি গ্রামে সেচ, গ্রামীণ যোগাযোগ ও স্যানিটেশন কার্যক্রম বাস্তবায়ন করায় মানুষের জীবনযাত্রা ও জীবিকায় অনেক সুবিধা হয়েছে।

বিএমডিএ’র ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক প্রকৌশলী আবদুর রশিদ জানান, ২৪ পিস সোলার মডুলের ৭২০ ভোল্টের শক্তি ও পাম্পের ৫ অশ্বশক্তি রয়েছে। প্রতি ঘন্টায় যার ৩শ’ লিটার পানি উত্তোলনের ক্ষমতা আছে। সোলার সিস্টেম দিয়ে ২০ বছর পর্যন্ত কাজ চালানো যাবে।

তিনি জানান, একটি সোলার সিস্টেম পাম্প দিয়ে বছরে ৩৫ থেকে ৫০ বিঘা পর্যন্ত জমিতে চাষাবাদের জন্য সেচ দেয়া যাবে।

এই পাইলট স্কিমের সাফল্যের পর বিএমডিএ প্রায় দুইশ’ কোটি টাকা ব্যয়ে ্একটি বৃহৎ (মেগা) প্রকল্প গ্রহণ করেছে। এই প্রকল্প ১ হাজার সোলার পাম্প, ২৫ কিলোমিটার কংক্রিটের রাস্তা ও ২ হাজার স্যানিটারি লেট্রিন স্থাপন করবে।

এই প্রকল্পের মাধ্যমে উন্নত যোগাযোগ নেটওয়ার্ক তৈরি হলে উৎপাদিত পণ্য সরবরাহে যাতায়াত ব্যয় কমবে এবং বাজারজাতের সুবিধা হবে।

অন্যদিকে স্যানিটারী ল্যাট্রিন স্থাপনের ফলে দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর জীবনযাত্রার মান উন্নত হবে। এতে পানিবাহিত রোগের সংক্রমন কমে যাবে।

এই প্রকল্পের মাধ্যমে স্বাস্থ্য ও পুষ্টির ক্ষেত্রে সচেতনতা তৈরি ও প্রচারের জন্য প্রশিক্ষণেরও আয়োজন করা হবে।

প্রকৌশলী রশিদ বাসসকে বলেন, প্রত্যন্ত এলাকায় যেখানে এখনো বিদ্যুৎ পৌঁছেনি, সেখানে সোলার পাম্পের মাধ্যমে সেচ দিয়ে ফসল উৎপাদন করা হবে।

তিনি জানান, এই প্রকল্পের আওতায় প্রত্যন্ত অঞ্চলে ১ হাজার সোলার সেচ পাম্প বসানো হবে। এতে এক লাখেরও বেশি কৃষক উপকৃত হবেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer