Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

সাউথ লন্ডনে ‘সৌধ’র সংগীতানুষ্ঠানে মাতলেন প্রবাসীরা

লন্ডন প্রতিনিধি

প্রকাশিত: ১১:০৫, ২৮ জানুয়ারি ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

সাউথ লন্ডনে ‘সৌধ’র সংগীতানুষ্ঠানে মাতলেন প্রবাসীরা

ছবি : বহুমাত্রিক.কম

যুক্তরাজ্য থেকে : যুক্তরাজ্যের অন্যতম শীর্ষ শাস্ত্রীয় সংগীত শিক্ষা প্রতিষ্ঠান ‘সৌধ’ দ্বিতীয়বারের মতো সাউথ লন্ডনের উইম্বলডনে উদযাপন করেছে ‘দ্য ফেষ্টিভ্যাল অব জয় এন্ড হ্যাপিনেস’।

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা উপলক্ষে উইম্বলডন লাইব্রেরির মার্টন আর্টস্পেসে অনুষ্ঠিত এই আনন্দ উৎসব প্রখ্যাত শিল্পীদের ভক্তিরসের রাগাশ্রয়ী সংগীত মূর্ছনায় এক জমকালো সন্ধ্যা অতিবাহিত করে।

ভারতীয় উপমহাদেশের বাইরে সর্বভারতীয় শাস্ত্রীয় সংগীতের অন্যতম প্রধান দূত, সংগীত রিসার্চ একাডেমির অন্যতম স্কলার চন্দ্রা চক্রবর্তীর তত্ত্বাবধানে অনুষ্ঠিত এই সরস্বতী পূজা ও শাস্ত্রীয় সংগীতের অনুষ্ঠান ইতিমধ্যেই লন্ডনের মূলধারার দর্শক ও গণমাধ্যমের বিপুল মনোযোগ আকর্ষণ করেছে।

প্রথিতযশা ও ভিন্নভাষী কবিদের কবিতা আবৃতি, বর্ণাঢ্য নৃত্য পরিবেশনা,আনন্দধারা আটর্স ও সৌধ শিল্পীদের অপূর্ব সংগীত পরিবেশনায় বিকেল সাড়ে চারটা থেকে শুরু করে উৎসব চলে রাত দশটা পর্যন্ত।

হল ভর্তি দর্শকের উপস্থিতিতে সংগীত পরিবেশনায় অংশ নেন-সর্বভারতীয় শাস্ত্রীয় সংগীতের অন্যতম প্রধান দূত চন্দ্রা চক্রবর্তী, প্রখ্যাত রবীন্দ্রশিল্পী ড. ইমতিয়াজ আহমেদ, সংগীতশিল্পী আমল পোদ্দার, অনুজা প্রধান, শতরূপা ঘোষ ও নৃত্যশিল্পী এশা চক্রবর্তী।

কবিতা আবৃতি করেন কবি মার্সিয়া মার্টিন্স দ্য রসা, কবি ও চিত্রশিল্পী জুলিয়া ভিটিলো, কবি নির্বাণ আজিম।সংগীতের পর অন্যতম আকর্ষণ ছিল বেহালা বাদ্য। এছাড়াও সংগীত পরিবেশন করেন শিশুশিল্পী তানিশা, আরিশা, জুঁই মনি ও অন্যান্য শিল্পীবৃন্দ। দলীয় সংগীত পরিবেশন করে আনন্দধারা আটর্স এর শিল্পীবৃন্দ।

এই উৎসব দেবী সরস্বতী পূজার অংশ হিসেবে নির্মল সংগীত ও নৃত্য পরিবেশনা,কবিতা আবৃতি এবং অন্যান্য গভীর শিল্পকর্মের মাধ্যমে পার্থিব এবং আধ্যাত্নিক কর্মে সিদ্ধ লাভ করে থাকে সনাতন ধর্মাবলম্বীরা।

অত্যন্ত ঝাকজমকভাবে পালিত এই আনন্দ উৎসবে সর্ব ভারতীয় দর্শকদের পাশাপাশি বিভিন্ন বর্ণ, গোত্র ও সংস্কৃতির দর্শক ছাড়াও স্থানীয় সাংসদ ও কাউন্সিলররাও যোগদান করেন। সকলের জন্য উন্মুক্ত এই উৎসবের শেষে নৈশভোজের ব্যবস্থা ছিল।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer