Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

ভুতুরে মহাদেবপুর এখন আলোকিত জনপদ

আব্দুর রশীদ তারেক, নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত: ০১:৫৪, ১৮ মে ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ভুতুরে মহাদেবপুর এখন আলোকিত জনপদ

ছবি: বহুমাত্রিক.কম

নওগাঁ : সন্ধ্যা নামলেই ভুতুরে এলাকায় পরিণত হওয়া শহর নওগাঁর মহাদেবপুর এখন সৌর বিদ্যুতের আলোয় আলোকিত। কয়েক দিন আগেই যে শহর সন্ধ্যা নামলেই হারিয়ে যেত অন্ধকারে সে শহরে এখন গভীর রাত পর্যন্ত থাকছে মানুষের কর্মব্যস্ততা। বিদ্যুতের লোডশেডিং থাকলেও আলোয় আলোকিত থাকছে পুরো শহর।

ঢাকাসহ বিভিন্ন যায়গা থেকে ছেড়ে আসা দূরপাল্লার গাড়িগুলো যখন গভীর রাতে শহরে পৌছে তখন শত শত যাত্রী আগে অন্ধকারে নানান সমস্যায় পরতে হতো। এখন তা আর হয় না। সৌর বিদ্যুতের আলোয় আলোকিত রাস্তা ঘাটে গভীর রাত পর্যন্ত চলছে রিক্সা-ভ্যানসহ ছোট ছোট যানবাহন। খোলা থাকছে দোকান পাঠও।

যার ফলে গভীর রাত পর্যন্ত মানুষ নির্বিগনে চলাফেরা করতে পাড়ছে। আর এ কারনেই বেড়েছে গভীর রাত পর্যন্ত শহুরে মানুষের কর্মব্যস্থতা। খোঁজ নিয়ে দেখা গেছে শহরের বিভিন্ন রাস্তার পাশে স্থাপন করা হয়েছে সৌর শক্তি চালিত ৭২টি সোলার প্যানেল। এতে করে আলোয় আলোকিত হয়ে উঠেছে পুরো শহর। ডুবে যাওয়ার আগে সুর্যের আলো শহরের প্রতিটি সোলার প্যানেলে রেখে যায় তার শক্তির কিছু অংশ।

সুর্য ডোবার সাথে সাথে সুর্যের রেখে যাওয়া সেই শক্তিতে অটোমেটিক জ্বলে ওঠে লাইট, আলোকিত হয় পুরো শহর আবার রাত শেষে ভোর বেলায় অটোমেটিক বন্ধ হয়ে যায় লাইটগুলো। বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে যে মহতি উদ্যোগ হাতে নিয়েছে সেই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন উপজেলার সর্বস্তরের মানুষ। সেই সাথে স্বাগত জানিয়েছেন স্থানীয় এমপি ছলিম উদ্দিন তরফদার সেলিম’কে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, বার্তমান সরকারের বরাদ্ধ্যকৃত কাবিখা প্রকল্পের শতকার ৫০শতাংশ অর্থ দিয়ে সর্বস্তরে মানুষের কাছো আলো পৌছে দেওয়ার লক্ষ্যে সোলার প্যানেল এর ব্যবস্থা নিশ্চিত করার জন্য সরকার নির্দেশ প্রদান করেন। আর এই প্রকল্পের অর্থ দিয়েই মহাদেবপুর শহরকে সৌর বিদ্যুতের আলোয় আলোকিত করা হয়েছে।

এ প্রকল্পে ৫৬ লক্ষ টাকা ব্যয়ে ৭২টি সোলার প্যানেল পোষ্ট স্থাপন করা হয়েছে। এতে প্রত্যেকটি পোষ্টে খরচ হয়েছে প্রায় ৭৮ হাজার টাকা। এ ব্যপারে উপজেলা প্রকল্প ব্যাস্তবায়ন কর্মকর্তা মুলতান হোসেনের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্য বাস্তবায়নের জন্য স্থানীয় এমপি মহোদয়ের নির্দেশক্রমে সরকারি তহবিলের টাকা দিয়ে এমন একটি উদ্দ্যেগ গ্রহণ করা হয়েছে।

উপজেলা শহরে অনেক রাত পর্যন্ত মানুষ জীবন জীবিকার তাগিদে প্রয়োজনীয় কাজকর্ম করতে আসে। বিদ্যুৃতের লোডশেডিং হলেও যাতে শহরটি আলোকিত থাকে সেই লক্ষ্যে শহরের সর্বস্তরে সোলার প্যানেল স্থাপন করা হয়েছে। এতে শহরে সুবিধে মত জনসাধারণ চলাচলের পাশাপাশি উপজেলার আইনশৃঙ্খলা ব্যবস্থারও উন্নয়ন ঘটবে বলেও তিনি জানান।

 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer