Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

বোরোর ক্ষতিই কাটেনি : দুশ্চিন্তা এবার আউশ ও আমন নিয়ে

নূরুল মোহাইমীন মিল্টন, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:১২, ২৩ জুলাই ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

বোরোর ক্ষতিই কাটেনি : দুশ্চিন্তা এবার আউশ ও আমন নিয়ে

ছবি: বহুমাত্রিক.কম

মৌলভীবাজার : আগাম বন্যায় বৃহত্তর সিলেটে সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয় বোরো ফসল। উঠতি ফসল বিনষ্ট হওয়ায় মারাত্মক ক্ষতির মুখে পড়েন কৃষকরা। এই ক্ষতি পুষিয়ে নিতে সিলেট অঞ্চলে কৃষকরা আউশ ও আমনের উপর জোর দেন।

পরবর্তীতে উজান থেকে নেমে আসা ঢল ও বন্যায় ক্ষতিগ্রস্ত হয় আউশ ক্ষেত। এক মাসের বেশি সময় ধরে চলা বন্যায় সিলেটের কৃষকদের দুশ্চিন্তা আরো বেড়ে যায়। আমন ক্ষেত ও বিজতলা তৈরি নিয়ে কৃষকরা উদ্বিগ্ন। বন্যার পানি কমলেও বহু এলাকা এখনো রয়েছে জলমগ্ন।

খোঁজ নিয়ে জানা যায়, গত বোরো মৌসুমে ধান পাকার আগেই সুনামগঞ্জ জেলার ১১টি উপজেলাসহ সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ ও হাওরাঞ্চলে পানি বেড়ে ধান বিনষ্ট হয়। বোরোর ক্ষতি পুষিয়ে নিতে সিলেট বিভাগে এক লাখ ৭৬ হাজার হেক্টর জমিতে আউশ ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে সিলেট কৃষি সম্প্রসারণ বিভাগ। কিন্তু বন্যায় লক্ষ্যমাত্রার পুরো ফসল পাওয়ার সম্ভাবনা ক্রমশই হ্রাস পেয়েছে। কৃষকরা ব্যাপক ক্ষতিগ্রস্তের অভিযোগ জানালেও কৃষি বিভাগ কৃষকদের অভিযোগ পরিপূর্ণভাবে মানছে না।

কৃষি বিভাগের সূত্রমতে, বৈশাখের শুরুতে ঢলের পানিতে সিলেট বিভাগে ১ লাখ ৬৫ হাজার ৬৯৫ হেক্টর জমির বোরো ফসল তলিয়ে যায়। এর মধ্যে সিলেট জেলায় ২৬ হাজার ৭১৫ হেক্টর, মৌলভীবাজারে ১০ হাজার ২৭৬ হেক্টর, হবিগঞ্জে ৪৭ হাজার ১৮০ হেক্টর ও সুনামগঞ্জে সর্বোচ্চ ৮১ হাজার ৫২৪ হেক্টর জমির বোরো ক্ষতিগ্রস্ত হয়।

সিলেটে মোট ৬৪ হাজার ৮২৫ হেক্টর জমিতে আউশের চাষাবাদ হয়। এর মধ্যে পানিতে নিমজ্জিত হয়েছে চার হাজার ৩৩০ হেক্টর। অন্যদিকে মৌলভীবাজারে দু’দফায় ১৭০৭ হেক্টর ও সুনামগঞ্জে ১৪০ হেক্টর আউশ জমি তলিয়ে গেছে। এছাড়া সিলেটে ৩৫ হেক্টর ও মৌলভীবাজারে ১০ হেক্টর রোপা আমনের বীজতলা ক্ষতিগ্রস্ত হয়েছে।

কৃষি বিভাগীয় কর্মকর্তারা বলেন, ধলাই, মনু, কুশিয়ারা ও সুরমা নদীর পানি কমায় ফসলি জমি থেকে পানি নামছে। কিছু কিছু জাতের ধান হয়ত ক্ষতিগ্রস্ত হবে বলে মনে করছেন কৃষি কর্মকর্তারা। সিলেট বিভাগের অন্তত ১২ উপজেলার বিপুল সংখ্যক কৃষক আউশের কাঙ্খিত ফলন পাবেন না বলে আশঙ্কা করছেন। বীজতলা নিমজ্জিত হওয়ায় আমনের চাষও বিঘ্নিত হওয়ার আশঙ্কা করছেন কৃষকরা। গত এপ্রিলে অকাল বন্যায় সুনামগঞ্জে অধিকাংশ বোরো ফসল ক্ষতিগ্রস্ত হয়। উজান থেকে নেমে ঢলের পাশাপাশি আর বৃষ্টিপাতের পরিমাণ কমে আসলেও সুরমা ও কুশিয়ারা নদীর পানি এখনও ওঠা-নামা করছে।

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার কৃষক শেরওয়ান আলী, সিদ্দিকুর রহমান, তোয়াবুর রহমান বলেন, বন্যায় বোরো ফসল ক্ষতিগ্রস্ত হওয়ার পর আউশ ক্ষেতও নিয়ে যায়। অনেক স্থানে আমনের চারা বিনষ্ট হয়। সব মিলিয়ে এতদ এলাকার কৃষক সাধারণকে ব্যাপক ক্ষতির সম্মুখিন হতে হচ্ছে। বার বার ক্ষতিগ্রস্ত হলেও সরকারিভাবে সাহায্য সহযোগিতা সবার ভাগ্যে জুটেনি।

১০ এপ্রিল ব্যাপক ক্ষতিগ্রস্ত সুনামগঞ্জ জেলার ফসলহারা কৃষকদের জন্য ৪২টি পয়েন্টে ১৫ টাকা কেজিতে চাল বিক্রয় কার্যক্রম শুরু করে পরিস্থিতি কিছুটা সামাল দেওয়ার চেষ্টা চলে। পরবর্তী মাসে প্রতিটি হাওর এলাকার বাজারে আরো ৬৮টি ওএমএস কেন্দ্র চালু করা হয়।

সিলেটের হাওর জেলা সুনামগঞ্জে বোরো ফসলহারা কৃষকদের জন্য নেওয়া সরকারি সহায়তা ধীরে ধীরে ফুরিয়ে আসছে। বন্ধ হয়ে গেছে খোলা বাজারে চাল বিক্রয় কার্যক্রম। চলতি মাসের শেষ দিকে বন্ধ হয়ে যাবে প্রান্তিক, দরিদ্র ও ক্ষুদ্র চাষিদের জন্য নেওয়া বিশেষ ভিজিএফ কার্যক্রম। সরকারি প্রণোদনার পাশাপাশি বেসরকারি ত্রাণ সহায়তাও কমে আসছে। কৃষকরা জানিয়েছেন দু’এক মাসের মধ্যেই সিলেট অঞ্চলের হাওরে অভাব আরো প্রকট হয়ে উঠতে পারে। এ প্রেক্ষাপটে কৃষকদের জন্য সরকারি সহায়তা কার্যক্রম বৃদ্ধির দাবি জানিয়েছেন নানা শ্রেণি পেশার মানুষ। প্রায় একই অবস্থা সিলেট ও মৌলভীবাজারের ১৪টি উপজেলার।

সূত্রমতে, সুনামগঞ্জ জেলায় ফসলহারা সোয়া তিন লাখ কৃষকের মধ্যে এখন দেড়লাখ কৃষককে প্রতিমাসে বিশেষ ভিজিএফ কর্মসূচির মাধ্যমে ৩০ কেজি চাল, নগদ ৫০০ টাকা করে দেওয়া হচ্ছে। এটিও বন্ধ হয়ে গেলে সমগ্র জেলায় ক্ষতিগ্রস্ত কৃষকরা গভীর সংকটে পড়বে বলে জানান স্থানীয়রা।

মৌলভীবাজারের কৃষি বিভাগের উপ-পরিচালক মো. শাহজাহান বলেন, বোরো ফসল ও আউশ ক্ষেতে কৃষকদের ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে শতভাগ আমন চাষাবাদে পরামর্শ প্রদান করা হচ্ছে। তবে আমন চাষে কৃষকদের কোন ধরণের সহযোগিতা প্রদান করা সম্ভব হচ্ছে না। তিনি বলেন, তাৎক্ষনিকভাবে আমনের বিজ পাওয়া যায় না। তবে কৃষকদের সব ধরণের পরামর্শ দিয়ে সহযোগিতা করা হচ্ছে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer