Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

তাজপুর চুনা পাথর খনির দ্বিতীয় কূপ খননের প্রস্তুতি

আব্দুর রশীদ তারেক, নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত: ০১:১০, ২১ নভেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

তাজপুর চুনা পাথর খনির দ্বিতীয় কূপ খননের প্রস্তুতি

ছবি: বহুমাত্রিক.কম

নওগাঁ : জেলার বদলগাছী উপজেলার বিলাশবাড়ী ইউনিয়নে তাজপুর চুনাপাথর খনির বিস্তৃতি ও মজুদ যাচাইয়ে একই এলাকার ভগবানপুরে দ্বিতীয় কূপ খননের প্রস্তুতি শুরু করেছে বাংলাদেশ ভূ-তাত্ত্বিক জরিপ অধিদপ্তর (জিএসবি)।

সম্পূর্ন দেশীয় পদ্ধতি ও নিজস্ব জনবলের মাধ্যমে এ মাসের ১০ তারিখ হতে শুরু হয় কূপ খননের প্রস্তুতি। ইতোমধ্যে প্রায় ৭০ ভাগ শেষ হয়েছে। সব ঠিকঠাক থাকলে এ মাসেরই শেষের দিকে আনুষ্ঠানিকভাবে কূপ খনন শুরু করা হতে পারে। তাজপুরের তুলনায় ভগবানপুরে অপেক্ষাকৃত কম গভীরেই চুনা পাথর ও কয়লাসহ অন্যান্য মূল্যবান খনিজ সম্পদ বিপুল পরিমান পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জিএসবি কর্তৃপক্ষ ধারণা করছেন।

তাজপুরে খনন কালে প্রায় ২ হাজার ৭১৪ ফুট নিচে চুনাপাথরের সন্ধান পাওয়া যায়। খনন করা হয় প্রায় ২ হাজার ৮২০ ফুট। এতে চুনাপাথরের পুরুত্ব ধরা হয়েছে প্রায় ১০০ ফুট। এছাড়া ৫০ বর্গ কিলোমিটার এলাকাব্যাপী খনির বিস্তৃতি রয়েছে বলে তারা ধারনা করা হচ্ছে। তাজপুর থেকে প্রায় দুই কিলোমিটার উত্তর পশ্চিমে পারসোমবাড়ি বাজারের ঠিক ৫শ’ মিটার পূর্বে ভগবানপুর নামক স্থানে দ্বিতীয় কূপ খননের স্থান নির্ধারন করা হয়েছে।

জিএসবির উপ পরিচালক (ড্রিলিং প্রকৌশল) খন্দকার রবিউল ইসলাম জানান, ভগবানপুরে দ্বিতীয় কূপ খননের জন্য অত্যাধুনিক রিগ মেশিন, মাডপাম্প, জেনারেটর ও ডিলিং এর অন্যান্য যন্ত্রপাতি তাজপুর থেকে ভগবানপুরে নিয়ে আসা হয়েছে। দুই এক দিনের মধ্যে তা যথাযথ স্থানে স্থাপন করা হবে। সময় মত সবকাজ ঠিকঠাক হলে এ মাসের মধ্যেই দ্বিতীয় কূপ খনন শুরু করা হবে। সেখানে প্রায় ৩ হাজার ফিট কুপ খনন করার প্রস্তুতি নেয়া হচ্ছে।

জিএসবির উপ পরিচালক (ভূ-পদার্থ) কেএইচএম সাইফুর রহমান জানান, ২০১৩-১৪ অর্থ বছরে উপজেলার তাজপুরসহ আশেপাশের এলাকায় একটি প্রাথমিক জরিপ চালায় জিএসবির গবেষকরা। ওই জরিপে গবেষকরা ভূগর্ভে মূল্যবান খনিজ সম্পদের সন্ধান পান। গবেষকদের প্রাথমিক জরিপের সেই সূত্র ধরে ২০১৫-১৬ অর্থ বছরে তাজপুরে স্তরতাত্ত্বিক তথ্য সংগ্রহে প্রথম কূপটি খনন শুরু করা হয়।

জিএসবির পরিচালক সিরাজুল ইসলাম খান জানান, তাজপুরে আবিষ্কৃত খনিতে রয়েছে উন্নত মানের চুনা পাথর। এটি দেশের সবচেয়ে বড় মজুদ বলে মনে করেন তিনি। তবে এই খনি আবিষ্কার হওয়ার পর মজুদ ও বিস্তৃতি নিশ্চিত হওয়ার জন্য পর্যায়ক্রমে খনি এলাকায় আরো ৪ টি কূপ খনন করা হবে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer