Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

জলবায়ু সহিঞ্চু ফসলের জাত আবিষ্কারের আহ্বান রাষ্ট্রপতির

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:৫২, ২০ জুন ২০১৬

আপডেট: ০২:১৮, ২১ জুন ২০১৬

প্রিন্ট:

জলবায়ু সহিঞ্চু ফসলের জাত আবিষ্কারের আহ্বান রাষ্ট্রপতির

ঢাকা  : রাষ্ট্রপতি আব্দুল হামিদ খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে জলবায়ু সহিঞ্চু ফসলের বিভিন্নজাত আবিষ্কারের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে আরো কৃষি গবেষণা, শিক্ষা, প্রশিক্ষণ প্রদানের জন্য কৃষিবিদদের প্রতি আহবান জানিয়েছেন।

রাষ্ট্রপতি বলেন, পরিবর্তিত জরবায়ু পরিস্থিতি মোকাবেলার পাশাপাশি দেশের ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য চাহিদা পূরণ আমাদের কৃষির জন্য বড় চ্যালেঞ্জ। এ কারণে আমাদের কৃষি শিক্ষা আরো আধুনিক করা এবং পরিবর্তিত জলবায়ু সহিঞ্চু বিভিন্ন জাতের শস্য উদ্ভাবনের প্রয়োজন।

রাষ্ট্রপতি আজ কৃষিবিদ ইনিস্টিটিউট পদক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে এ কথা বলেন।
কৃষিতে অসাধারণ অবদান রাখার জন্য প্রথম বারের মতো এ বছর পাঁচজন ব্যাক্তি এবং দুটি প্রতিষ্ঠান কৃষিবিদ ইনিস্টিটিউট পদক বাংলাদেশ পেয়েছেন। পদক প্রাপ্তরা হলেন, অধ্যাক এম মোফাজ্জল হোসেন, ড. এম হারুন অর রশীদ, সেলিম রেজা, আলিমুল এহসান চৌধুরী, আলেয়া বেগম, বাংলাদেশ কৃষি গবেষণা ইউনিট ও ইনফোটেইনমেন্ট।

রাষ্ট্রপতি আব্দুল হামিদ বলেন, কৃষকদেরকে কৃষিভিত্তিক আইসিটি জ্ঞানসমৃদ্ধ হতে হবে, যাতে তারা পরিবর্তিত পরিস্থিতি মোকাবেলা করে অধিক ফসল উৎপাদনের জন্য কৃষি ভিত্তিক জ্ঞান ব্যবহার করতে পারে।

রাষ্ট্রপতি কৃষি খাতের উন্নয়নের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গৃহিত বিভিন্ন পদক্ষেপের উল্লেখ করে বলেন, বঙ্গবন্ধুই কৃষির উন্নয়নের জন্য মেধাবী গ্রাজুয়েটদেরকে আকৃষ্ট করতে কৃষিবিদদের প্রথম শ্রেণীর মর্যাদা দিয়েছিলেন। বর্তমান সরকারও কৃষিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে এবং এই গুরুত্বপূর্ণ খাতের উন্নয়নের জন্য ব্যাপক কর্মসূচী নিয়েছিলেন। এ কারণে দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পন্ন হয়েছে। তিনি কৃষকরা যাতে তাদের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য পায়, এ জন্য পদক্ষেপ নিতে সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান।

রাষ্ট্রপতি বলেন, আমাদের মনে রাখতে হবে, কৃষি পণ্যের ন্যায্য মূল্য নিশ্চিত করাও গুরুত্বপূর্ণ বিষয়। চালের দাম কমলে আমরা সকলেই খুশি হব, তবে যারা কঠোর পরিশ্রম করে এই চাল উৎপাদন করছে, সেই কৃষকদের কথাও আমাদেরকে মনে রাখতে হবে।

রাষ্ট্রপতি পদক প্রাপ্তদেরকে অভিনন্দন জানিয়ে বলেন, এই স্বীকৃতি দেশের সার্বিক উন্নয়নের জন্য কাজ করতে তাদেরকে আরো অনুপ্রাণীত করবে।

কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, মৎস ও পশু সম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক, অর্থ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ড. মো. আব্দুর রাজ্জাক, কৃষি মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান আব্দুল মান্নান এবং কেআইবি’র মহাসচিব মোহাম্মদ মোবারক আলী অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

পদক বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কেআইবির সভাপতি এএফএম বাহাউদ্দিন নাসিম।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer