Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৩ ১৪৩১, শনিবার ২৭ এপ্রিল ২০২৪

খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় সংশ্লিষ্টদের সংযোগ স্থাপনে ‘ওয়াইপার্ড’

বিশেষ প্রতিবেদক

প্রকাশিত: ০৩:২৪, ২১ মে ২০১৭

আপডেট: ১৪:১১, ২১ মে ২০১৭

প্রিন্ট:

খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় সংশ্লিষ্টদের সংযোগ স্থাপনে ‘ওয়াইপার্ড’

ছবি: সংগৃহীত

ঢাকা : খাদ্য ও পুষ্টি নিরাপত্তা এখন প্রধানতম বৈশ্বিক চ্যালেঞ্জ। ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা’ (এসডিজি)’র মতো ব্যাপকভিত্তিক কর্মসূচির সাফল্য অর্জনেও এটি অন্যতম অন্তরায় হিসাবে বিবেচিত। বিশ্বের অষ্টম বৃহত্তম জনসংখ্যার দেশ হিসাবে বাংলাদেশের বিদ্যমান অগ্রাধিকার কর্মসূচিতেও রয়েছে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা।

এমনি প্রেক্ষাপটে বিষয়টি নিয়ে কাজ করতে আগ্রহী হয়েছে তরুণ কৃষি পেশাজীবীদের আন্তর্জাতিক সংগঠন ইয়াং প্রফেশনালস অব এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট ‘ওয়াইপার্ড’ (YPARD, www.ypard.net) এর বাংলাদেশ চ্যাপ্টার।

ইউএসএআইডি’র সহয়তাপুষ্ট প্রকল্প ‘ইন্টিগ্রেটিং জেন্ডার অ্যান্ড নিউট্রিশন উইদিন এগ্রিকালচারাল এক্সটেনশন সার্ভিসেস) ‘ইনজেনাস’ এর সহযোগে ‘ওয়াইপার্ড’ বাংলাদেশ গুরুত্বপূর্ণ এই ইস্যুতে কাজ করবে। সমমনা সংগঠন ও সংস্থাসমূহের গবেষক-উদ্ভাবক-উন্নয়নকর্মীদের মাঝে ‘খাদ্য ও পুষ্টিনিরাপত্তা’ বিষয়ে নিবিড় সংযোগ স্থাপন এর মূখ্য উদ্দেশ্য।

সংশ্লিষ্টরা মনে করেন, এই সংযোগ স্থাপনের মধ্য দিয়ে পারস্পারিক জ্ঞান ও সক্ষমতা বিনিময় দেশের খাদ্য এবং পুষ্টি নিরাপত্তা অর্জনের বিদ্যমান চ্যালেঞ্জসমূহ চিহ্নিত করে নিরসন করা সহজ হবে। একইসঙ্গে দেশের সামগ্রিক সম্বৃদ্ধির সঙ্গে ঘনিষ্টভাবে যুক্ত বিষয়টি নিয়ে জাতীয় পর্যায়ে নীতি-কৌশল প্রণয়নেও সাংগঠনিক এই আন্তঃসংযোগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

শনিবার রাজধানীর শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ইয়াং প্রফেশনালস অব এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট (ওয়াইপার্ড) বাংলাদেশ আয়োজিত কর্মশালায় এসব তথ্য তুলে ধরা হয়।

বাংলাদেশ ইনস্টিটিউট অব আইসিটি ইন ডেভেলপমেন্ট (বিড) এর পরিচালক শহিদ উদ্দিন আকবর কর্মশালার সূচনাপর্বে স্বাগত বক্তব্য দেন।

কর্মশালায় ওয়াইপার্ড এর লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরেন ওয়াইপার্ড বাংলাদেশের কোর সদস্য এবং বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) এর কৃষি তথ্য কেন্দ্রের সিনিয়র ডকুমেন্টেশন কর্মকর্তা ড. সুস্মিতা দাস।

এতে মূল বিষয়বস্তুর প্রেক্ষিত, কর্মকৌশল বিশদভাবে উপস্থাপন করেন INGENAES-University of Illinois Urbana-Champaign program এর সহযোগি পরিচালক Andrea B. Bohn. আয়োজনের সার্বিক সমন্বয় করেন ওয়াইপার্ড বাংলাদেশ’র রিপ্রেজেন্টেটিভ মো. শফিউল আজম।  

কর্মশালায় শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. সেকান্দার আলী, প্লান্ট প্যাথলজি বিভাগের সহযোগি অধ্যাপক আবু নোমান ফারুক আহমেদ, ওয়াইপার্ড বাংলাদেশ’র কোর সদস্য মো. আরিফ খান, পাপিয়া জাহান, মোস্তাক আহমেদ, মো. মাহবুবুর রহমানসহ বিভিন্ন গবেষণা ও উন্নয়ন সহযোগি প্রতিষ্ঠানের তরুণ পেশাজীবীরা।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer