Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২১ ১৪৩১, রোববার ০৫ মে ২০২৪

ভিটেমাটি রক্ষায় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চান বৃদ্ধ দম্পতি

জ্যেষ্ঠ প্রতিবেদক

প্রকাশিত: ১৯:০৭, ২০ সেপ্টেম্বর ২০১৫

আপডেট: ০০:৫২, ২২ সেপ্টেম্বর ২০১৫

প্রিন্ট:

ভিটেমাটি রক্ষায় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চান বৃদ্ধ দম্পতি

ছবি-বহুমাত্রিক.কম

ঢাকা: শেষ সম্বল ভিটেমাটির জবরদখল ঠেকাতে প্রশাসনের দ্বরাস্থ হয়ে উল্টো প্রতিপক্ষের রোষানলে পড়েছেন গাজীপুরে শ্রীপুর উপজেলার তেলিহাটি ইউনিয়নের গোদারচালা গ্রামের এক বৃদ্ধ দম্পতি।

বিচার চাওয়ার অপরাধে ক্ষিপ্ত প্রতিপক্ষরা বাড়ির সামনে বেড়া দিয়ে আটকে দিয়েছে ওই দম্পতির চলাচলের রাস্তা। উপায়ান্তরহীন হয়ে অকালে সব সন্তান হারানো এই দম্পতি মানববন্ধন করে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।

রোববার বেলা ১১টার দিকে জাতীয় প্রেস ক্লাবের সামনে দুই নাতী, এক পুত্রবধূ ও বৃদ্ধা স্ত্রীকে সঙ্গে নিয়ে মানববন্ধনে দাঁড়ান অশীতিপর বৃদ্ধ মোঃ রুস্তম আলী। বিকেল পর্যন্ত গণমাধ্যমকর্মীদের এই অঙ্গনে দাঁড়িয়ে থেকে পিতৃহীন দুই নাতীর শেষ আশ্রয়টুকু রক্ষার আকুতি জানান তিনি।

মোঃ রুস্তম আলী (৯৫) অভিযোগ করে বলেন, ‘তিন ছেলের অকাল মৃত্যুর পর যোগ্য উত্তরাধিকার না থাকায় অসহায়ত্বের সুযোগ নিয়ে স্থানীয় একদল সংঘবদ্ধ চক্র আমার শেষ সম্বল হিসেবে থাকা ভিটেমাটি গ্রাস করতে মরিয়া হয়ে উঠেছে।’

স্থানীয় প্রভাবশালীরা এই জবরদখল চেষ্টায় নেতৃত্ব দিচ্ছেন অভিযোগ করে তিনি বলেন, ‘তেলিহাটি ইউনিয়ন পরিষদের সদস্য (মেম্বার) ইকবাল হোসেনের নেতৃত্বে আমার গ্রামের মৃত আলিমউদ্দিনের ছেলেরা আমার ভিটেমাটির দখলের এই চেষ্টা করছে।’

প্রশাসনের কাছে বিচার চেয়েও কোনো প্রতিকার হচ্ছে না জানিয়ে এই বৃদ্ধ বলেন, ‘সম্প্রতি গাজীপুরের জেলা প্রশাসক এস এম আলমের কাছে কাছে এবিষয়ে লিখিত অভিযোগ দেয়ার কারণে প্রতিপক্ষরা আরো ক্ষিপ্ত হয়ে আমার ঘরের সামনে বেড়া দিয়ে চলাচলের পথ বন্ধ করে দিয়েছে। প্রশাসনকে এই বিষয়ে জানিয়েও এর কোনো প্রতিকার হচ্ছে না।’

তিনি আরো অভিযোগ করেন, সরকারি রেকর্ডকৃত রাস্তা থাকলেও সেই রাস্তা না দিয়ে বাড়ির সম্মূখভাগের জমি জবরদখল করে মার্কেট গড়ে তোলার চেষ্টা চালাচ্ছে প্রতিপক্ষরা। এ অংশ হিসেবে সম্প্রতি বাড়ির সামনে বেড়া দিয়ে তাদের চলাচল বন্ধ করে দেয়া হয়েছে বলেও জানান এই অশীতিপর এই বৃদ্ধ।

Human_Chainরুস্তম আলী জানান, এই দখলের শেষ ও চূড়ান্ত চেষ্টা হিসেবে প্রতিপক্ষরা তাদের নিকটাত্মীয় স্থানীয় তেলিহাটি ইউনিয়ন পরিষদের সদস্য ইকবাল হোসেন সম্প্রতি কথিত গ্রাম্য সালিশের মাধ্যমে আমাদের জমিতে প্রবেশের সম্মূখভাগের জমিটুকু ছেড়ে দেয়ার সিদ্ধান্ত চাপিয়ে দেয়। এমনকী একমাস সময় বেঁধে দিয়ে ওই জমিতে থাকা বিভিন্ন গাছপালা কেটে নেয়ার জন্যও নির্দেশ দিয়েছেন। অন্যথায় তারা জোরপূর্বক ওই জমি দখল নিয়ে গাছপালা কেটে নিবে বলে হুমকি দিয়েছে।

দীর্ঘদিন থেকে এই নির্যাতন চলে আসলেও সব জনপ্রতিনিধিরাই বৃদ্ধ এই দম্পতির অসহায়ত্বেও সুযোগ নিয়ে প্রতিপক্ষদের পক্ষ নিয়েছে দাবি করে রুস্তম আলীর স্ত্রী আক্তার বানু (৮০) মানববন্ধনে বলেন, ‘আমাদের জমিতে বহু ফলের গাছ থাকলেও প্রতিপক্ষের লোকজন প্রতি মৌসুমেই প্রকাশ্যেই আম-কাঁঠালসহ অন্যান্য ফল লুট করে নিয়ে যায়। প্রতিপক্ষের বখাটে ছেলেদের অব্যাহত উত্যক্তের কারণে আমাদের একমাত্র নাতনীটির পড়াশুনা বন্ধ করে দিতে বাধ্য হই। তারা মেয়েটিকে জোরপূর্বক তুলে নিয়ে যাওয়ার হুমকি দিলে লুকিয়ে রেখে তাকে বিয়ে দিতে বাধ্য হয়েছি।’

বার্ধক্যের শেষপর্যায়ে এসে এতিম দুই নাতীর ভবিষ্যত মাথাগোঁজার শেষ সম্বলটুকু রক্ষায় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন বৃদ্ধ এই দম্পতি।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer