Bahumatrik Logo
 
১৫ চৈত্র ১৪২৩, বুধবার ২৯ মার্চ ২০১৭, ৩:১৬ অপরাহ্ণ

থাইল্যান্ডে বৌদ্ধমন্দিরের প্রধান ভিক্ষুকে গ্রেপ্তারে অভিযান


১৬ জুন ২০১৬ বৃহস্পতিবার, ১২:৪৮  পিএম

বহুমাত্রিক ডেস্ক


থাইল্যান্ডে বৌদ্ধমন্দিরের প্রধান ভিক্ষুকে গ্রেপ্তারে অভিযান
ছবি-এপি

ঢাকা : থাইল্যান্ডের একটি প্রভাবশালী বৌদ্ধমন্দিরের প্রধান ভিক্ষুকে গ্রেপ্তারে অভিযান শুরু করেছে সেদেশের পুলিশ, কারণ তার বিরুদ্ধে মন্দিরের তহবিল তছরুপ আর অর্থ পাচারের অভিযোগ উঠেছে।

পাহরা দাম্মাচাইয়ো নামের ওই ভিক্ষু থাইল্যান্ডের উত্তরের ওট দাম্মাকাইয়া মন্দিরের অ্যাবট বা প্রধান ভিক্ষু, যিনি মন্দিরের সব প্রশাসনিক দায়িত্বে থাকেন।

প্রায় ১ কোটি ৪০ লাখ ডলার আত্মসাতের অভিযোগে জিজ্ঞাসাবাদের জন্য তাকে কয়েক দফা তলব করে পুলিশ। কিন্তু তাতে তিনি কোন সাড়া দেননি। ফলে পুলিশ তাকে আটক করতে মন্দিরটিতে অভিযান শুরু করলো।

তবে এই অভিযান শুরুর সময় কয়েকশ ভক্ত মন্দিরের সামনে অবস্থান নেয়। কিন্তু এখন পর্যন্ত পাওয়া খবরে তাদের সঙ্গে পুলিশের সংঘর্ষের কোন ঘটনা ঘটেনি।

৭২ বছর বয়সী পাহরা দাম্মাচাইয়ো কয়েক মাস ধরেই মন্দিরটির ভেতরে অবস্থান করছেন। এমনকি গ্রেপ্তার হওয়ার ভয়ে শরীর খারাপ হওয়া সত্ত্বেও তিনি বের হননি। তার অনেক ভক্তের অভিযোগ, রাজনৈতিক উদ্দেশ্যেই তার বিরুদ্ধে দুর্নীতির এসব অভিযোগ তোলা হয়েছে।

বিবিসির সংবাদদাতা বলছেন, এই বৌদ্ধমন্দিরটি নিয়ে অনেকদিন ধরেই বিতর্ক রয়েছে যে, এটি বৌদ্ধ ধর্মের ঐতিহ্যের বিকৃতি ঘটাচ্ছে।

অনেকটা অনানুষ্ঠানিক ধরণের এই মন্দিরের নিয়মকানুন থাইল্যান্ডের অন্য বৌদ্ধমন্দিরের তুলনায় বেশ আলাদা। কিন্তু থাইল্যান্ডের ভেতর ও দেশের বাইরে মন্দিরটির বেশ জনপ্রিয়তা রয়েছে।

কিছুদিন আগে থাইল্যান্ডের আরেকটি মন্দির থেকে শতাধিক বাঘ উদ্ধার করে কর্মকর্তারা। সেই মন্দিরটিতে অবৈধভাবে বন্যপ্রাণী রাখা ও পাচারের অভিযোগ ছিল।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

BRTA
Pushpadum Resort
Intlestore

সংবাদে বিশ্ব -এর সর্বশেষ

Hairtrade