Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১৯ ১৪৩১, শুক্রবার ০৩ মে ২০২৪

কেমন কাটছে ব্রিটেনে প্রবাসী জীবন?

শওকত আলী বেনু

প্রকাশিত: ০৩:৫৩, ১৭ ডিসেম্বর ২০১৬

আপডেট: ২৩:২৯, ১৭ ডিসেম্বর ২০১৬

প্রিন্ট:

কেমন কাটছে ব্রিটেনে প্রবাসী জীবন?

ছবি: বহুমাত্রিক.কম

লন্ডন: প্রবাসীদের জীবন কেমন কাটে? এ প্রশ্নটা অনেকেরই। কারো কারো রয়েছে বিশেষ কৌতূহল।অন্তত যারা প্রবাসী নয়।কৌতুহলটা তাদেরই বেশি যাদের স্বজনরা প্রবাসী।আমজনতার আগ্রহ যে নেই তা নয়। তা ক্ষেত্র বিশেষে।তাদেরও কৌতুহল হয়, যখন কোনো প্রবাসী হয়ে উঠে সেলিব্রেটি।

আমরা বাঙালি প্রবাসীরা কেমন আছি? ঘুরিয়ে ফিরিয়ে বললে কিভাবে কাটছে আমাদের জীবন? দেশের অস্থিতিশীল ঘুমোট রাজনৈতিক পরিবেশের বাইরে থেকে আমরা কী খুব ভালো আছি? দেশ ও স্বজনদের দুরে রেখে আমাদের প্রবাস জীবন কী খুব স্বস্তিতে কাটছে? নাকি সোনার হরিনের পিছনে দৌঁড়াতে গিয়ে আমারও ক্লান্ত,পরিশ্রান্ত।

এই প্রশ্নগুলো করার পিছনে অন্য কোনো অযাচিত উদ্দেশ্য নেই। সুখ, দুঃখ আর কষ্টের অনুভূতিগুলো বলবার প্রয়াস মাত্র। কারণ, কারো কাছে যাপিত জীবন বড্ড বেশি অহংকারী। কারো কাছে বেঁচে থাকাটাই বড় চ্যালেঞ্জ। হোক না সে প্রবাসী কিনবা অন্য কেউ ! ব্রিটেনে প্রবাস জীবনের অভিজ্ঞতা ও উপলব্ধি থেকেই এই লেখা।

প্রবাস মানেই কি নিঃসঙ্গতা? একাকিত্ব? নাকি প্রবাস মানেই হাড়ভাঙ্গা পরিশ্রম। কেমন কাটে প্রবাসী জীবন? কেউ বলে মলিন নয়তো ফ্যাকাশে।কেউ বলে পানসে। কারো কাছে রোমাঞ্চকর, অতি মাত্রায় স্বাধীনতা। কারো কাছে জীবনের সোনালী অধ্যায়ের যাত্রা শুরু।

কেউ ভাবছে, এইতো চলছি সোনার হরিণের পিছনে। আবার কেউ ফেলে দীর্ঘ নিঃশ্বাস। যেন কোনো এক নষ্টালজিয়ায় আক্রান্ত। এই ভিন্ন ভিন্ন ভাবনা গুলো তাদের, যারা প্রবাসী। তবে পুরো বিষয়টাই নির্ভর করছে ব্যক্তি বিশেষের উপর।ব্যক্তি জীবনের দৃষ্টিভঙ্গি এবং তার মানসিকতার উপর।যাপিত জীবনের স্টাইল, কাজকর্মের শ্রেণিভেদে, পারিবারিক ঐতিহ্য ও রুচিবোধের উপর।

আর যারা প্রবাসী নয় তাদের ধারণাটা কেমন, প্রবাসীদের সম্পর্কে? এটা আমার পক্ষে বলা মুশকিল হলেও কিছুটা তো উপলব্ধি করতে পারি। তাই বলছি। যতদুর উপলব্ধি করেছি, প্রবাসী সম্পর্কে নন প্রবাসীদের ধারণা পুরোটাই অর্থকেন্দ্রিক। অর্থাত,প্রবাসী মানে অঢেল অর্থ আর উপার্জনের কারিগর। স্বজনরা অন্তত ওই একটি বিষয়ে পরোপুরি সজাগ।প্রবাসী মানে, থাকবে অর্থিক স্বচ্ছলতা।

এই ধারণাটা মোটেই ভুল নয়। কিংবা নতুন কিছু নয়।এটা তো ঠিক বাংলাদেশের সমৃদ্ব অর্থনীতির চাকা ঘোরানোর চাবিকাঠি তো দীর্ঘকাল ধরেই প্রবাসীদের নিয়ন্ত্রণে।বাংলাদেশ ব্যাংক বছর ঘুরে গুণছে হাজার কোটি ডলারের বেশি বৈদেশিক মুদ্রা! তাই বুঝতে কারো কষ্ট হয় না প্রবাসী মানে হাড়ভাঙ্গা পরিশ্রমী একদল খেটে খাওয়া মানুষ।

প্রবাসীদের রকমফের আছে।এই রকমফের অবশ্য অঞ্চলভিত্তিক।বিশ্বের বিভিন্ন অঞ্চলে প্রবাসীদের যাত্রা ভিন্ন ভিন্ন কারণে। কেউ আসছে অর্থ উপার্জনের জন্যে। এদের অনেকেই দক্ষ। কেউ অদক্ষ। কেউ আসছে উচ্চশিক্ষার্থে। এদের কেউ দীর্ঘমেয়াদি। আবার কেউ স্বল্প সময়ের জন্যে। উদ্দেশ্য যাই হোক না কেন এদের সবাই প্রবাসী। সবাই চলছে ওই সোনার হরিণের পিছনেই, স্বজনদের নিয়ে যদি কিছুটা ভালো থাকা যায়।

হোক না দক্ষ কিংবা অদক্ষ। স্থায়ী কিংবা অস্থায়ী। অথবা কোনো বিশেষ বিষয়ে বিশেষজ্ঞ। আমরা প্রবাসীরা সবাইতো বাঙালি।বিদেশে আমাদের একমাত্র পরিচয় আমরা বাঙালি। (চলবে....)

শওকত আলী বেনু: সম্পাদক, বহুমাত্রিক.কম 

[email protected] 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer