Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

শ্রাবণ ৬ ১৪৩১, সোমবার ২২ জুলাই ২০২৪

ইসরাইলের সঙ্গে বাণিজ্য স্থগিত করলো তুরস্ক

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৪০, ৩ মে ২০২৪

প্রিন্ট:

ইসরাইলের সঙ্গে বাণিজ্য স্থগিত করলো তুরস্ক

ফাইল ছবি

ইসরাইলের সঙ্গে বাণিজ্য স্থগিত করলো তুরস্ক
ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় হামলার জের ধরে ইসরাইলের সঙ্গে সব ধরনের বাণিজ্য স্থগিত করেছে তুরস্ক। যতক্ষণ না দেশটি গাজায় নিরবচ্ছিন্ন ও পর্যাপ্ত ত্রাণ সরবরাহের অনুমতি দেবে ততক্ষণ পর্যন্ত এ ব্যবস্থা বহাল থাকবে।

শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

এতে বলা হয়, গত বছর ‍দুদেশ প্রায় ৭ বিলিয়ন ডলারের বাণিজ্য করেছে। তবে গাজায় ইসরাইলের নির্বিচার গণহত্যার কারণে দেশটির সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করলো ‍তুরস্ক।

তুরস্কের বাণিজ্য মন্ত্রণালয় বলেছে,যতক্ষণ না ইসরাইল গাজায় নিরবচ্ছিন্ন ও পর্যাপ্ত’ ত্রাণ সরবরাহের অনুমতি দেয়, ততক্ষণ পর্যন্ত বাণিজ্য স্থগিত বহাল থাকবে।
 

এছাড়া এক বিবৃতিতে তুরস্ক জানিয়েছে, সব ধরনের পণ্যের বাণিজ্য স্থগিত করা হয়েছে।

অন্যদিকে, তুরস্কের এ সিদ্ধান্তে ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাৎজ তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ‘স্বৈরশাসকের’ মতো আচরণ করছেন বলে অভিযোগ করেছেন।

ইসরায়েল কাৎজ এক এক্স (সাবেক টুইটার) পোস্টে লেখেন, এরদোয়ান তুরস্কের জনগণ ও ব্যবসায়ীদের স্বার্থকে উপেক্ষা করছেন। তিনি আন্তর্জাতিক বাণিজ্য চুক্তিও উপেক্ষা করছেন।’

পোস্টে তিনি আরও লেখেন, তুরস্কের বিকল্প হিসেবে তিনি  অন্যান্য দেশ থেকে পণ্য আমদানি এবং স্থানীয়ভাবে পণ্য উৎপাদনের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন।

১৯৪৯ সালে মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ হিসেবে তুরস্কই প্রথম ইসরাইলকে স্বীকৃতি দেয়। কিন্তু সাম্প্রতিক দশকে দুই দেশের সম্পর্কের অবনতি হয়েছে। গত বছরের ৭ অক্টোবর গাজায় ইসরাইলের হামলার পর দেশটির কঠোর সমালোচক হয়ে উঠেছেন এরদোয়ান। এমনকি তিনি ইসরাইলের প্রধামন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে হিটলারের সঙ্গে তুলনাও করেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer