Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

হাইকোর্টে আইনজীবী হতে এবার প্রিলিমিনারিতে বসতে হবে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:০৪, ৩০ ডিসেম্বর ২০১৯

প্রিন্ট:

হাইকোর্টে আইনজীবী হতে এবার প্রিলিমিনারিতে বসতে হবে

ঢাকা : সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে আইনজীবী হিসেবে প্র্যাকটিস করতে তালিকাভুক্তির জন্য প্রিলিমিনারি পরীক্ষা দিতে হবে। এর আগে কেবল লিখিত ও মৌখিক পরীক্ষার রেওয়াজ থাকলেও এবার এমসিকিউ (MCQ) যুক্ত করা হয়েছে। পাশপাশি হাইকোর্টে তালিকাভুক্তির প্রিলিমিনারি পরীক্ষার ফরম পূরণের তারিখও ঘোষণা করা হয়েছে।

দেশে আইনজীবীদের সনদ প্রদানকারী প্রতিষ্ঠান ও আইন পেশার নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ বার কাউন্সিল আজ সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই সিদ্ধান্তের কথা জানিয়েছে। বার কাউন্সিলের নিজস্ব ওয়েবসাইটে আজ এই বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

বার কাউন্সিলের ভারপ্রাপ্ত সচিব আফজাল-উর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, পরবর্তী হাইকোর্ট পারমিশন পরীক্ষায় এমসিকিউ (MCQ) যুক্ত করা হয়েছে। পরীক্ষায় উত্তীর্ণ হতে হলে প্রার্থীকে ১০০ নম্বরের মধ্যে ন্যূনতম ৫০ নম্বর পেতে হবে। প্রিলিমিনারি পরীক্ষা হবে ১ ঘণ্টা।

বিজ্ঞপ্তি অনুযায়ী, আইনজীবী সনদপ্রাপ্ত যে সকল অ্যাডভোকেটের বৈধ রেজিস্ট্রেশন কার্ড রয়েছে তারা প্রিলিমিনারি পরীক্ষার জন্য ফরম পূরণ করতে পারবেন। এক্ষেত্রে তাদেরকে ১২ হাজার টাকা এবং ফরম ফি বাবদ ১ হাজার টাকা বার কাউন্সিলের অনুকূলে সংস্থার ব্যাংক হিসাবে জমা দিতে হবে। পাশপাশি প্রয়োজনীয় কাগজপত্র (যেমন- বৈধ রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি, সকল শিক্ষা সনদ ও নম্বরপত্র, বার কাউন্সিল সনদ/প্রভিশনাল সনদ, স্ব স্ব আইনজীবী সমিতিতে যোগদানের তাখিরসহ সদস্য সনদ, ৫টি দেওয়ানী, ১০টি রিট ও ১০টি ফৌজদারি মামলার তালিকা, সদ্য তোলা ৪ কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি ইত্যাদি) জমা দিতে হবে।

এছাড়া গত লিখিত পরীক্ষায় অনুত্তীর্ণ ও মৌখিক পরীক্ষায় যাদের লিখিত পরীক্ষার ফল বাতিল করা হয়েছে এবং যাদের রেজিস্ট্রেশন কার্ডের মেয়াদ ২০২০ সালের ৩১ মার্চ পর্যন্ত বহাল থাকবে তারাও প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ফরম পূরণ করতে পারবেন। এক্ষেত্রে প্রার্থীকে পরীক্ষার ফি বাবদ ২ হাজার টাকা এবং ফরম ফি বাবদ ১ হাজার টাকা বার কাউন্সিলের অনুকূলে সংস্থার ব্যাংক হিসাবে জমা দিতে হবে। পাশাপাশি প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে হবে বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer