Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১২ ১৪৩১, শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪

স্বাস্থ্য পরীক্ষার মূল্যতালিকার প্রতিবেদন দাখিলে হাইকোর্টের আদেশ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:৩৮, ১০ জানুয়ারি ২০১৯

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

স্বাস্থ্য পরীক্ষার মূল্যতালিকার প্রতিবেদন দাখিলে হাইকোর্টের আদেশ

ঢাকা : আদালতের নির্দেশনা অনুসারে দেশের সব বেসরকারি ক্লিনিক, হাসপাতাল, ল্যাবেরেটরি ও ডায়াগনস্টিক সেন্টারে স্বাস্থ্য পরীক্ষার মূল্যতালিকা নির্ধারণ ও আইন অনুসারে সে তালিকা প্রদর্শনে নির্দেশ বাস্তবায়নের বিষয়ে অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে বলেছে হাইকোর্ট।

আগামী ১৫ জানুয়ারির মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়কে এ প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ সংশ্লিণ্টদের প্রতি এ আদেশ দেয়।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন রিটকারীর আইনজীবী বশির আহমেদ। তিনি সাংবাদিকদের বলেন, হাইকোর্ট এক আদেশে স্বাস্থ্য পরীক্ষার মূল্যতালিকার বিষয় প্রতিবেদন চেয়েছিল। কিন্তু নির্ধারিত সময় অনুসারে গতকাল ৯ জানুয়ারির মধ্যে কোনো প্রতিবেদন আদালতে দাখিল হয়নি। তাই বিষয়টি আদালতকে অবহিত করলে আদালত পুনরায় স্বাস্থ্য মন্ত্রণালয়কে আগামী ১৫ জানুয়ারির মধ্যে প্রতিবেদন দাখিল করতে আজ আদেশ দিয়েছে।

দেশের সব বেসরকারি ক্লিনিক, হাসপাতাল, ল্যাবেরেটরি ও ডায়াগনস্টিক সেন্টারে স্বাস্থ্য পরিক্ষার মূল্যতালিকা আইন অনুসারে প্রদর্শনে ২০১৮ সালের ২৪ জুলাই নির্দেশ দেয় হাইকোর্ট। ১৫ দিনের মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয় সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি), বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলকে ওই আদেশ বাস্তবায়ন করতে বলা হয়। পাশাপাশি দ্য মেডিক্যাল প্র্যাকটিস অ্যান্ড প্রাইভেট ক্লিনিকস অ্যান্ড ল্যাবরেটরিস (রেগুলেশন) অর্ডিন্যান্স, ১৯৮২ অনুসারে নীতিমালা তৈরি এবং বাস্তবায়নের জন্য ৬০ দিনের মধ্যে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করতেও নির্দেশ দেয় আদালত। এক রিট আবেদনের শুনানি নিয়ে হাইকোর্ট এ আদেশ দেয়। এছাড়াও দেশের সব জেলা সদরের হাসপাতালে ৩০টি আইসিইউ বা সিসিইউ বেড স্থাপন করার কেন নির্দেশ দেয়া হবে না-তা জানতে চেয়ে রুলও জারি করে আদালত। এছাড়া অনুমোদিত এবং অনুমোদনহীন প্রাইভেট হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের পরীক্ষা ও ফিসের মূল্য তালিকা কেন প্রদর্শন করা হবে না এবং বেসরকারি ক্লিনিকগুলো যাচাই-বাছাই করে কেন লাইসেন্স দেয়া হবে না-রুলে সংশ্লিষ্টদের কাছে তাও জানতে চায় আদালত।

হিউম্যান রাইটস ল’ইয়ার্স অ্যান্ড সিকিউরিং এনভায়রনমেন্ট সোসাইটি অব বাংলাদেশের পক্ষে কোষাধ্যক্ষ মো. শাহ আলম রিটটি দায়ের করেন।

 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer